এসএসসি’র পুননিরিক্ষনের ফলাফল ঘোষনায় বরিশাল শিক্ষা বোর্ডে জিপিএ-৫ পাওয়াদের সংখ্যা বেড়েছে

নিজস্ব সংবাদদাতা ॥ বরিশাল শিক্ষাবোর্ডের এসএসসি পরীক্ষায় জিপিএ-৫ প্রাপ্তদের সংখ্যা আরো ৯জন বৃদ্ধি পেয়েছে। গতকাল বৃহস্পতিবার পুননিরিক্ষনের ফলাফল ঘোষনায় এ সংখ্যা বেড়েছে বলে জানিয়েছেন বোর্ড চেয়ারম্যান। একইসাথে বেড়েছে পাশের সংখ্যাও। ফেল থেকে পাশ করেছে আরো ১৭ শিক্ষার্থী।

পরীক্ষা নিয়ন্ত্রক মোঃ শাহ আলম জানান, মোট ৮ হাজার ৭৩৯ জন শিক্ষার্থী তাদের পরীক্ষার ফলাফল পুননিরিক্ষনের জন্য আবেদন করেছিলো। এরমধ্যে ৪৬ শিক্ষার্থীদের প্রাপ্ত ফলাফল পরিবর্তন হয়েছে। গত ৭ মে ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধানমন্থী শেখ হাসিনা ২০১২ সনের এসএসসি পরীক্ষার ফল ঘোষনা করেন। এতে বরিশাল শিক্ষা বোর্ডের পাশের হার ছিলো ৮৬ দশমিক ৯৬। মোট ৬৩ হাজার ৩৭৯ জন পরীক্ষায় অংশ নিয়েছিল। এরমধ্যে পাশ করেছে ৫৫ হাজার ১১৭ জন। জিপিএ-৫ পেয়েছে ২ হাজার ৭৩০ জন। পুননিরিক্ষনে পাশের সংখ্যা এখন বেড়ে দাড়িয়েছে ৫৫ হাজার ১৩৪ জনে এবং জিপিএ-৫ এর সংখ্যা হয়েছে ২ হাজার ৭৩৯ জন।

শিক্ষা বোর্ডের চেয়ারম্যান ড. বিমল কৃষ্ণ মজুমদার বলেন, মোট পরীক্ষার্থীর মধ্যে ৫ ভাগের নিচে পুননিরিক্ষনের আবেদন জমা পড়লে নিরিক্ষন সঠিক হয়েছে বলে ধরা হয়। সে হিসেবে এবারের ঘোষিত ফলাফলের ৫ ভাগের কম শিক্ষার্থী আবেদন করায় নিরিক্ষন সঠিক হয়েছে বলে মন্তব্য করেন তিনি। তবুও পুননিরিক্ষনের পর ফলাফল পরিবর্তন হওয়ায় প্রধান পরীক্ষক, পরীক্ষক ও নিরিক্ষককে কালো তালিকাভুক্ত করা হবে। পরীক্ষা নিয়ন্ত্রক মোঃ শাহ আলম বলেন, কালো তালিকাভুক্তরা দু’বছরের জন্য পরীক্ষার খাতা নিরিক্ষনের দায়িত্ব পান না।