কোষ্টগার্ড সদস্যদের বিচারের দাবিতে বরিশালে জেলেদের মানববন্ধন

নিজস্ব সংবাদদাতা ॥ বরিশালের কীর্তনখোলা নদীতে কোষ্টগার্ডের গুলিতে এক জেলে নিহতের ঘটনায় জড়িত কোষ্টগার্ড সদস্যদের বিচার ও গ্রেফতার দু’জেলের নিঃশর্ত মুক্তির দাবিতে রবিবার সকালে মানববন্ধন করেছেন জেলেরা।

নগরীর অশ্বিনী কুমার টাউন হলের সামনে (সদর রোডে) মানববন্ধন শেষে জেলেরা উল্লেখিত দাবিতে জেলা প্রশাসকের কাছে স্মারকলিপি পেশ করেছেন। বাংলাদেশ ক্ষুদ্র মৎস্যজীবি জেলে সমিতি বরিশাল জেলা শাখার উদ্যোগে মানববন্ধন চলাকালীন অনুষ্ঠিত সমাবেশে বক্তারা বলেন, কোন অপরাধ ছাড়াই কোষ্টগার্ডের সদস্যরা জেলেদের ওপর নির্বিচারে গুলি চালিয়েছে। নিষেধাজ্ঞা না থাকা সত্বেও নদীতে মাছ ধরতে জেলেদের বাঁধা দেয় কোষ্টগার্ড সদস্যরা। এর কারন জানতে চাইলেই কোষ্টগার্ড সদস্যরা জেলেদের ওপর গুলি করার হুমকি দেয়। অথচ কোষ্টগার্ডে প্রত্যক্ষ মদদে নদী পথে পাচার হচ্ছে কোটি কোটি টাকার অবৈধ সম্পদ। সমাবেশে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন বাংলাদেশ ক্ষুদ্র মৎসজীবি জেলে সমিতির জেলা শাখার সভাপতি ইব্রাহীম আকন, সাধারন সম্পাদক হারুন অর রশিদ, সাংগঠনিক সম্পাদক মোঃ বাবুল নীড় প্রমূখ।

উল্লেখ্য, কীর্তনখোলা নদীতে মাছ ধরাকে কেন্দ্র করে গত ৬ জুন বরিশাল সদর উপজেলার চরমোনাই এলাকায় কোষ্টগার্ড ও স্থানীয় জেলেদের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটে। এতে কোষ্টগার্ডের এক সদস্য আহত হয়। পরে কোষ্টগার্ড জেলেদের লক্ষ্য করে গুলিবর্ষন করে। এতে এক জেলে নিখোঁজ হয়। এছাড়া একজন গুলিবিদ্ধসহ দুই জেলেকে আটক করে কোষ্টগার্ড। পরেরদিন নদী থেকে নিখোঁজ জেলে জুয়েল ফরাজীর গুলিবিদ্ধ লাশ উদ্ধার করে পুলিশ।