স্বামীর অধিকার ফিরে পেতে দু’সন্তান নিয়ে চারবছর ধরে দ্বারে দ্বারে ঘুরছেন অসহায় নারজু

নিজস্ব সংবাদদাতা ॥ স্বামীর অধিকার ফিরে পেতে অবুঝ দু’শিশু পুত্রকে নিয়ে গত চারবছর ধরে এলাকার গণ্যমান্য থেকে শুরু করে স্বামীর অধিকার ফিরে পেতে দু’সন্তান নিয়ে চারবছর ধরে দ্বারে দ্বারে ঘুরছেন অসহায় নারজুআদালত পাড়ায় ঘুরে বেড়াচ্ছেন এক রিকসা চালকের অসহায় কন্যা নারজু বেগম (২৪)। এ চারটি বছর ওই গৃহবধূ কোনখানেই সঠিক বিচারতো পাননি বরং হয়েছেন প্রতারিত। ঘটনাটি বরিশালের গৌরনদী উপজেলার বাটাজোর ইউনিয়নের লক্ষনকাঠী গ্রামের।

ওই গ্রামের রিকসা চালক আব্দুর রহিম বেপারী কন্যা নারজু বেগম অভিযোগ করেন, পাশ্ববর্তী ঘেয়াঘাট গ্রামের ছালাম সরদারের পুত্র দেলোয়ার সরদারের (৩১) সাথে সামাজিক ভাবে তার বিগত ২০০৪ সনের ১৪ জুলাই বিবাহ হয়। বিয়ের পর তাদের সংসারে একে একে ইমন ও নাইম নামের দুটি পুত্র সন্তান জন্মগ্রহন করেন। এরইমধ্যে তার স্বামী দেলোয়ার সরদার স্থানীয় বখাটে যুবকদের পাল্লায় পরে বিভিন্ন নেশা ও জুয়া খেলায় আসক্ত হয়ে পরেন। তাকে বাঁধা দেয়ায় প্রায়ই নারজুকে শারিরিক নির্যাতন করতো তার স্বামী দেলোয়ার। অভিযোগে আরো জানা গেছে, নারজুর দ্বিতীয় পুত্র নাইম জন্মের সাতদিন পর তার স্বামী দেলোয়ার শশুড় বাড়ি থেকে ৫০ হাজার টাকা যৌতুক আনার জন্য স্ত্রী নারজুকে চাঁপ প্রয়োগ করে। নারজু তার রিকসা চালক পিতার কাছ থেকে যৌতুকের টাকা আনতে অপরাগতা প্রকাশ করে। এতে ক্ষিপ্ত হয়ে যৌতুক লোভী ও নেশাখোর দেলোয়ার দ্বিতীয় বিয়ে করার হুমকি দিয়ে নারজুকে অমানুষিক নির্যাতন করে সন্তানসহ তাকে (নারজুকে) গত চারবছর পূর্বে তার বাবার বাড়িতে তাড়িয়ে দেয়।

এ নিয়ে স্থানীয় ইউপি চেয়ারম্যান থেকে শুরু করে গন্যমান্যদের উপস্থিতিতে আটবার সালিশ বৈঠকের আয়োজন করা হলেও কোন সুষ্ঠ সমাধান হয়নি। প্রতিবারই পাষন্ড দেলোয়ার নানা তালবাহানা করে সালিশ বৈঠকে উপস্থিত ব্যক্তিদের অমান্য করে স্থান ত্যাগ করে। অসহায় গৃহবধূ নারজু বেগম উপায়অন্তুর না পেয়ে ২০১০ সনের ৮মে নারী ও শিশু নির্যাতন আইনে বরিশাল আদালতে মামলা দায়ের করেন (যার নং-৩৭০/১০)। মামলা দায়েরের পর অসহায় নারজু বেগম আইনজীবিসহ আদালত পাড়ায় দীর্ঘদিন ঘুরে বেড়ালেও আজো সে কোন সুষ্ঠ বিচার পায়নি। বরং মামলার তারিখ মোতাবেক হাজির হতে গিয়ে তিনি কতিপয় আইনজীবির মাধ্যমে প্রতিবারই হচ্ছেন প্রতারিত। এরইমধ্যে দশবার মামলার হাজিরা দিতে গিয়ে ওইসব কতিপয় আইনজীবিরা অসহায় গৃহবধূ নারজু বেগমের কাছ থেকে হাতিয়ে নিয়েছে মোটা অংকের টাকা।

অসহায় নারজু বেগম তার স্বামীর অধিকার ও অবুঝ দু’পুত্র সন্তানের পিতার অধিকার ফিরে পেতে প্রশাসনের উর্ধ্বতন কর্মকর্তা ও বিভিন্ন মানবাধিকার সংগঠনগুলোর আশু হস্তক্ষেপ কামনা করেছেন।