থানায় ডায়েরী করেও খুন হতে হলো সাংবাদিক জামাল উদ্দিনকে

নিজস্ব সংবাদদাতা ॥ সাগর-রুনি হত্যাকান্ডের পর থেকে সাংবাদিকদের ধারাবাহিক আন্দোলনের মধ্যে নিরাপত্তা চেয়ে থানায় সাধারন ডায়েরী করার পরের খুন হতে হয়েছেন যশোরের সাংবাদিক জামাল উদ্দিনকে। গত ১৬ জুন রাত ১১টার দিকে শার্শার কাশীপুর বাজারে সন্ত্রাসীরা তাকে কুপিয়ে হত্যার পর একটি চোখ তুলে নিয়েছে। নিহত জামাল উদ্দিন যশোর থেকে প্রকাশিত দৈনিক গ্রামের কাগজের প্রতিনিধি হিসেবে কর্মরত ছিলেন। ভারতের সীমান্তবর্তী কাশীপুর গ্রামের বাসিন্দা ও শার্শা প্রেসক্লাবের ক্রীড়া বিষয়ক সম্পাদক ছিলেন নিহত জামাল উদ্দিন। মাদক বিক্রি নিয়ে প্রতিবেদন প্রকাশ করায় জামালকে হুমকি দিয়ে আসছিল মাদক বিক্রেতারা। এ নিয়ে শার্শা থানায় কিছুদিন পূর্বে কাশীপুরের তোতা, রাজু ও আজুসহ কয়েকজনের বিরুদ্ধে একটি সাধারণ ডায়েরীও  করেছিলেন তিনি। এ বিষয়ে জানতে চাইলে শার্শা থানার ওসি এ.কে.এম ফারুক হোসেন দাবি করেন, জিডির পর তোতা, রাজু, আজুসহ সংশ্লিষ্টদের সতর্ক করা হয়েছে। কবে জিডি করা হয় জানতে চাইলে ওসি বলেন, তিনি এই মুহুর্তে জিডির কপি খুঁজে পাচ্ছেন না। এ হত্যার ঘটনায় জামালের বাবা আব্দুল আলীম মামলা দায়েরের প্রস্তুতি নিচ্ছেন বলে জানিয়েছেন এ পুলিশ কর্মকর্তা।

হত্যার ঘটনা সম্পর্কে স্থানীয়রা জানায়, জামাল বাজারের রবির চায়ের দোকানে বসে ছিলেন। তখন কয়েকজন সন্ত্রাসী এসে তাকে কুপিয়ে, হাত পায়ের রগ কেটে ও চোখ উপড়ে হত্যা করে। সন্ত্রাসীরা চলে যাওয়ার পর স্থানীয়রা জামালকে শার্শার বুরুজবাগান উপজেলা হাসপাতালে নিয়ে যায়। সেখানে রাত সাড়ে ১১টার দিকে তার মৃত্যু হয়। এ বিষয়ে শার্শা থানার ওসি এ.কে.এম ফারুক হোসেন বলেন, ঘটনাটি শোনার সঙ্গে সঙ্গে সেখানে পুলিশ পাঠানো হয়েছে। হত্যাকারীদের সনাক্ত করে গ্রেফতারের জন্য পুলিশ চেষ্টা চালাচ্ছে বলেও তিনি উল্লেখ করেন।

শার্শা প্রেসক্লাবের সভাপতি আসাদুজ্জামান আসাদ ও সাধারণ সম্পাদক ইয়ানুর রহমান বলেন, আগামী ৪৮ ঘণ্টার মধ্যে খুনিদের গ্রেফতার করা না হলে কঠোর কর্মসূচী ঘোষনা করা হবে। বেনাপোল প্রেসক্লাবের সভাপতি মহসিন মিলন ও সাধারণ সম্পাদক জামাল হোসেন শার্শা প্রেসক্লাবের কর্মসূচীর সাথে একাত্মতা জানিয়েছেন। অনলাইন গৌরনদী ডট কম ও বরিশালের গৌরনদী থেকে প্রকাশিত সাপ্তাহিক আলোকিত সময় পরিবার সাংবাদিক জামাল উদ্দিন হত্যাকান্ডের তীব্র নিন্দা জানিয়ে অবিলম্বে হত্যাকারীদের গ্রেফতার পূর্বক ফাঁসির দাবি করেছেন। গৌরনদী প্রেসক্লাব ও বাংলাদেশ গ্রামীণ সাংবাদিক সংগঠনের নেতৃবৃন্দরা সাংবাদিক হত্যার ঘটনায় উদ্বেগ প্রকাশ করে হত্যাকারীদের অবিলম্বে গ্রেফতারের দাবি জানিয়েছেন।