বিসিসি’র ৩’শ কোটি টাকার ২০১২-২০১৩ অর্থবছরের বাজেট ঘোষনা

নিজস্ব সংবাদদাতা ॥ বরিশাল সিটি কর্পোরেশনের (বিসিসি) ২০১২-২০১৩ অর্থবছরের জন্য ৩’শ ২২ কোটি ২৪ লাখ ৮৪ হাজার ৯’শ ৯২ টাকার বাজেট ঘোষণা করা হয়েছে। গতকাল শনিবার দুপুরে নগর ভবনের সভা কক্ষে এ বাজেট ঘোষনা করেন বিসিসির মেয়র শওকত হোসেন হিরন।

বাজেট ঘোষনা কালে সিটি মেয়র শওকত হোসেন হিরন বলেন, সকলের মতামতের ওপর ভিত্তিকরে নগরবাসীর ওপর কোন ধরনের নতুন করারোপ ছাড়াই বিসিসি’র বিভিন্ন আয়ের উৎস, সরকারি অনুদান ও বিদেশি সাহায্য সংস্থা থেকে সম্ভাব্য আয়ের উপর ভিত্তি করে এ বাজেট ঘোষনা করা হলো। এ বাজেটে নগরীর প্রত্যেক নাগরিকের জন্য সমঅধিকারের ব্যবস্থা রাখা হয়েছে। এছাড়া ঘোষিত বাজেটে বর্ধিত এলাকা ও কলোনির উন্নয়ন, নগরীর বিভিন্ন খাল সংস্কার, খেলার মাঠ, ভিক্ষুুকদের পুর্ণবাসন, বৃদ্ধাশ্রম, ড্রেনেজ ব্যবস্থা, ডাস্টবিন ব্যবস্থা, অবহেলিত শিশুদের বিনোদনের ব্যবস্থাসহ বিভিন্ন উন্নয়নমূলক কাজের জন্য বেশি বরাদ্দ রাখা হয়েছে। এ বাজেট বাস্তবায়নের জন্য মেয়র দলমত নির্বিশেষে সকলের সহযোগীতা কামনা করেছেন। সিটি কর্পোরেশনের নির্বাহী কর্মকর্তা নিখিল চন্দ্র দাসের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন বিসিসি’র প্যনেল মেয়র আলতাফ মাহমুদ সিকদার, কাউন্সিলর আকতারুজ্জামান হিরু, মহিলা প্যানেল মেয়র আয়েশা তৌহিদা লুনা, কাউন্সিলর গাজী মইনুল হেসেন লিটু, মীর জসিম উদ্দিনসহ সাংবাদিক ও সুশীল সমাজের নেতৃবৃন্দরা।

বাজেট ঘোষণার পূর্বে চট্টগ্রাম, কক্সবাজার ও বান্দরবনে পাহাড়ী ঢল ও ধ্বসে নিহতদের প্রতি গভীর শোক প্রকাশ এবং শোকাহত পরিবারের প্রতি বরিশাল সিটি কর্পোরেশনের পক্ষ থেকে সমবেদনা জ্ঞাপন করা হয়। বিসিসির বাজেটে সিটি কর্পোরেশনের বিভিন্ন আয়ের উৎস, সরকারি অনুদান ও বিদেশী সাহায্য সংস্থা থেকে সম্ভাব্যতার ওপর বেশি গুরুত্ব দেয়া হয়েছে। নতুন বাজেট গত অর্থ বছরের (২০১১-২০১২) তুলনায় ৬৮ কোটি ২৮ লাখ ৯২ হাজার ৫’শ ৭৪ টাকা বেশি। ২০১১-২০১২ অর্থ বছরে সিটি কর্পোরেশনের বাজেটের পরিমান ছিলো ২’শ ৫৩ কোটি ৯৫ লাখ ৯২ হাজার ৪’শ ১৮ টাকা।