বরিশালে চিকিৎসকের ভুল চিকিৎসায় প্রসূতির মৃত্যু – বিক্ষুব্দ জনতার হাতে চিকিৎসক লাঞ্চিত

নিজস্ব সংবাদদাতা ॥ বরিশাল শের-ই বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের চিকিৎসকের ভুল চিকিৎসায় গতকাল রবিবার দুপুরে ফাতেমা বেগম নামের এক প্রসূতি মায়ের মৃত্যু হয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে। এ ঘটনায় মৃত রোগীর বিক্ষুব্দ স্বজনেরা মাইনুল ইসলাম নামের এক ডাক্তারকে মারধর করেছে। একপর্যায়ে উত্তেজিত চিকিৎসকেরাও কর্মবিরতীর হুমকি দিলে হাসপাতাল এলাকায় চরম উত্তেজনা ছড়িয়ে পরে। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে পৌঁছে পরিস্থিতি নিয়ন্ত্রনে আনেন।

মৃত ফাতেমার শশুর আবুল কাসেম সিকদার অভিযোগ করে বলেন, সন্তান প্রসবের পর রক্তক্ষরণ হওয়াতে গতকাল রবিবার দুপুর দেড়টার দিকে ফাতেমাকে অপারেশন থিয়েটারে নেয়া হয়। সেখানে ভুল চিকিৎসার কারনে তার পুত্রবধূ ফাতেমা মারা যায়। এ ঘটনায় তিনি চিকিৎসকের বিরুদ্ধে মামলা দায়ের করবেন বলেও উল্লেখ করেন।

জানা গেছে, নগরীর আমানতগঞ্জ সিকদার পাড়া এলাকার মিরাজ সিকদারের স্ত্রী ফাতেমা বেগমের (২২) গত ৩০ জুন অপারেশনের মাধ্যমে একটি পুত্র সন্তান জন্ম নেয়। ফাতেমার স্বামী মিরাজ সিকদার জানান, রবিবার হঠাৎ তার স্ত্রীর খিচুনি ওঠলে চিকিৎসকেরা ফাতেমার অপারেশনের জন্য দুপুর দুইটার দিকে অপারেশনের জন্য ফাতেমাকে অপারেশন থিয়েটারে নিয়ে যায়। আড়াইটার দিকে অপারেশন থিয়েটার থেকে ফাতেমার লাশ নিয়ে ডাক্তাররা বেরিয়ে আসে। অপারেশন পরিচালনাকারী ডাক্তার শাহানাজ আক্তার জানান, কার্ডিয়ার ফেল করার কারনে রোগী মারা গেছে। তাছাড়া রোগীর জরায়ূতে টিউমার থাকায় অতিরিক্ত রক্তক্ষরন হচ্ছিল বলেও তিনি উল্লেখ করেন। এ্যসিসট্যান্ট রেজিস্টার ডাক্তার মুনমুন ও অপারেশন থিয়েটারে থাকা ইন্টার্নি ডাক্তার জ্যাকি জানান, সিভিআই, এ্যনিমিয়া, এ্যাক্লামসিয়া এবং জরায়ূর টিউমারের ফলে অতিরিক্ত রক্তক্ষরন এ রোগীর মৃত্যু হয়েছে।