স্বাধীনতার ৪১ বছর পর বরিশালে বঙ্গবন্ধুর ম্যুরাল নির্মাণ

নিজস্ব সংবাদদাতা ॥ স্বাধীনতার ৪১ বছর পর বরিশালে স্বাধীনতার স্থপতি, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরাল নির্মাণ করা হয়েছে। বরিশালের বঙ্গবন্ধু উদ্যানের লেকের ওপর দৃষ্টিনন্দিত বঙ্গবন্ধুর ম্যুরাল গতকাল মঙ্গলবার সকালে উন্মোচন করা হয়। ২০১১ সনের শেষের দিকে নগরীর বঙ্গবন্ধু উদ্যানে (বেলস্ পার্ক) গণপূর্ত বিভাগ ৩ লক্ষ টাকা ব্যয়ে নিপুন স্থাপত্য শিল্প আর আধুনিক নির্মান শৈলির মাধ্যমে ম্যুরাল নির্মানের কাজ শুরু করেন।

গতকাল মঙ্গলবার সকালে বরিশাল সিটি কর্পোরেশনের মেয়র শওকত হোসেন হিরন আনুষ্ঠানিক ভাবে এ ম্যুরালের উদ্বোধন করেন। এ সময় তার সাথে বরিশাল চেম্বার অব কমার্সের সভাপতি সাইদুর রহমান রিন্টু, ওয়ার্ড কাউন্সিলর এটিএম শহিদুল্লাহ কবির, বিসিসির সচিব আবুল হোসেনসহ নগরীর বিশিষ্ট জনেরা উপস্থিত ছিলেন। সিটি মেয়র শওকত হোসেন হিরন বলেন, স্বাধীনতার ৪১ বছর পর হলেও এবারই প্রথম বরিশাল নগরীতে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মুর‌্যাল স্থাপন করতে পেরে আমি নিজেকে গর্বিত মনে করছি। তিনি আরো বলেন, হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালী জাতীর জনক বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমান আমাদের সকল কর্ম ও প্রেরনার উৎস। তাই তার গভীর স্মৃতির প্রতি শ্রদ্ধা জানাতে নগরবাসীর পক্ষ থেকে এ ম্যুরালটি নির্মান করা হয়েছে। এর মাধ্যমে আমাদের ভবিষ্যত প্রজন্ম বঙ্গবন্ধু সম্পর্কে সঠিক ইতিহাস জানতে পারবে।

শুধু বঙ্গবন্ধুর মুর‌্যাল স্থাপন নয় পুরো বঙ্গবন্ধু উদ্যানকে কোটি টাকা ব্যয়ে আধুনিকায়ন করা হয়েছে। উদ্যান সংলগ্ন লেক সংরক্ষণ এবং ওয়াকওয়ে নির্মান করে আধুনিকায়নের পাশাপাশি সেখানে রং-বেরংয়ের বাতি সংযোজন করে আকর্ষণীয়স্থানে পরিণত করা হয়েছে। রাজনৈতিক দলের সভা-সমাবেশের বাইরেও সেখানে সকাল-বিকাল ও গভীর রাত পর্যন্ত মানুষের শারীরিক চর্চার জন্য সার্বক্ষণিক হাটা-চলার উপযোগী করে তোলা হয়েছে। রয়েছে পর্যাপ্ত নিরাপত্তার ব্যবস্থা। ভোরের আলো ফোটার শুরুতেই নারী-পুরুষ থেকে শুরু করে সকল বয়সের মানুষের পদচারনায় মুখোরিত হয়ে ওঠে বঙ্গবন্ধু উদ্যান।

উল্লেখ্য, ১৯৭৩ সনের ১ জানুয়ারি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বরিশালের তৎকালীন বেলস পার্কের জনসভায় ভাষণ দিয়েছিলেন। ওইসময় জেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক নুরুল ইসলাম মঞ্জু-এমপি বঙ্গবন্ধুর নামে বেলস পার্ক উদ্যানটির নামকরণের ঘোষণা দেন।