হোসনাবাদ নিজাম উদ্দিন ডিগ্রী কলেজের পাশের হার ৯৯.৩২

খোকন আহম্মেদ হীরা, গৌরনদী ॥ চলতি এইচএসসি পরীক্ষায় বরিশাল বোর্ডে পাশের হার ৬৬.৯৮% হলেও বোর্ডের আওতাধীন গৌরনদী উপজেলার অজপাড়া গাঁয়ের হোসনাবাদ নিজাম উদ্দিন ডিগ্রী কলেজের পাশের হার ৯৯.৩২%।

বরিশাল শিক্ষা বোর্ডের মধ্যে পঞ্চম স্থান ও গৌরনদী উপজেলার মধ্যে প্রথমস্থান লাভ করা এ শিক্ষা প্রতিষ্ঠান থেকে ১৪৬ জন ছাত্র-ছাত্রী পরীক্ষায় অংশগ্রহন করে পাশ করেছে ১৪৫ জন। জিপিএ-৫ পেয়েছে ৩২জন শিক্ষার্থী। জিপিএ পেয়েছে ৭২ জন। বিজ্ঞান বিভাগে ৫ জন, ব্যবসায়ী শিক্ষা বিভাগে ২৬ জন ও মানবিক বিভাগে ১ জন শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে।

গৌরনদীর প্রত্যন্ত এলাকায় প্রতিষ্ঠিত কলেজটির সাফল্যে শিক্ষক, শিক্ষার্থী, অভিভাবক, গবর্নিং বডির সদস্য ও এলাকাবাসীর মধ্যে খুশির বন্যা বইছে। গত কয়েক বছর যাবত এইচএসসি পরীক্ষার ফলাফলে সাফল্যের ধারা এবারও অক্ষুন্ন রেখেছে কলেজটির শিক্ষার্থীরা। গত বছর ৯০.৯৮% ও ২০১০ সনে ৯০.৯০% শিক্ষার্থী অত্র কলেজ থেকে এইচএসসি পরীক্ষায় উর্ত্তীন হয়েছিল। এবারের জিপিএ-৫ প্রাপ্তদের জন্য পূর্বেই কলেজ গবর্নিং বডির সভাপতি ও জনতা ব্যাংকের পরিচালক এ্যাডভোকেট বলরাম পোদ্দার ঘোষনা দিয়েছেন জিপিএ-৫ প্রাপ্ত প্রত্যেককে ১০ হাজার টাকা করে পুরস্কার দেয়া হবে। ইতোমধ্যে জনতা ব্যাংকের পক্ষ থেকে ওই কলেজে একটি কম্পিউটার ল্যাব খোলার জন্য ছয়টি কম্পিউটার প্রদান করা হয়েছে। এছাড়াও সভাপতি এ্যাডভোকেট বলরাম পোদ্দার কলেজের উন্নয়নের জন্য কলেজ ফান্ডে নগদ ৫ লক্ষ টাকা প্রদান করেছেন।

সূত্রমতে, বর্তমান গবর্নিং বডির নেতৃবৃন্দদের প্রচেষ্টায় দীর্ঘ ৪০ বছর পর চলতি বছরের শুরুতে অজপাড়া গাঁয়ের এ কলেজটি ডিগ্রী কলেজে উন্নীত হয়। গবনিং বডির সদস্য ও উপজেলা দুর্নীতি দমন কমিটির সভাপতি খন্দকার শাহেআলম মঞ্জু বলেন, কলেজটির সার্বিক উন্নয়নের লক্ষ্যে আমরা প্রচেষ্ঠা চালাচ্ছি। শিক্ষার্থীদের সমস্যা দুর করার লক্ষ্যে প্রায় অর্ধকোটি টাকা ব্যয়ে আরো একটি নুতন ভবন নির্মানের কাজ অতিশিঘ্রই শুরু করা হবে বলেও তিনি উল্লেখ করেন। কলেজের অধ্যক্ষ নির্মল চন্দ্র শিকদার বলেন, শিক্ষার্থীদের সঠিক ভাবে পড়াশুনার জন্য এ কলেজের প্রত্যেক শিক্ষক-শিক্ষিকারা নিরলস ভাবে চেষ্ঠা করে যাচ্ছেন।