কৃষকের ঘরে ঘরে আরেক ঈদের আনন্দ – বরিশালে শুরু হয়েছে আউশ কাটা উৎসব

খোকন আহম্মেদ হীরা ॥ আউশ ধান চাষের জন্য এ বছর আবহাওয়া অনুকূলে থাকায় ধানের জন্য বিখ্যাত বরিশালের সর্বত্র আউশ ধানের বাম্পার ফলন হয়েছে। চলতি মৌসুমে আউশ ধানের বাম্পার ফলন পেয়ে পবিত্র ঈদুল ফিতরের আনন্দের পাশাপাশি জেলার গৌরনদী, আগৈলঝাড়া, উজিরপুর, বাবুগঞ্জ, মুলাদীসহ বিভিন্ন উপজেলার কৃষক পরিবারে এখন ঈদের বারতি আনন্দ যোগ হয়েছে। সর্বত্র চলছে এখন আউশ কাটা ঊৎসব।

বিভিন্ন সূত্রে জানা গেছে, এবার ইরি-বোরো মৌসুমে এসব উপজেলার কৃষকেরা বাম্পার ফলন পাওয়ার পর সকলেই আউশ চাষে ঝুঁকে পরেছেন। ফলশ্র“তিতে গৌরনদী উপজেলার নলচিড়া, সরিকল, বাটাজোর ও আগৈলঝাড়ার গৈলা, রতœপুর, বাকাল ইউনিয়ন, বাবুগঞ্জ, মুলাদী ও উজিরপুর উপজেলার বিভিন্ন ইউনিয়নের আউশ ধানের বাম্পার ফলন ফলেছে। এসব এলাকার চাষী পরিবারে এখন চলছে উৎসবের আমেজ। কৃষি নির্ভর এসব উপজেলায় এবার আউশ ধানের বাম্পার ফলন হওয়ায় গত দু’দিন থেকে বিভিন্ন এলাকায় শুরু হয়েছে আউশ কাটা উৎসব।

গৌরনদী উপজেলা কৃষি সম্প্রসারন কর্মকর্তা রতন কুমার মন্ডল জানান, এ বছর পৌর এলাকাসহ উপজেলার সাত ইউনিয়নের ছয়’শ হেক্টর জমিতে আউষ চাষ হয়েছে। এ জন্য কৃষি অফিসের উদ্যোগে উপ-সহকারি কৃষি কর্মকর্তাদের মাধ্যমে প্রত্যেক কৃষককে পরামর্শ দেয়া হয়েছে। তিনি আরো জানান, এবার প্রতি একরে প্রায় ৭৪ মন আউশ ধান উৎপাদন হয়েছে। আগৈলঝাড়া উপজেলা কৃষি অফিসার রমেন্দ্র নাথ বাড়ৈ জানান, উপজেলার পাঁচ ইউনিয়নে ২ হাজার ৭’শ ২০ হেক্টর জমিতে আউষ চাষ হয়েছে। এতে লক্ষ্যমাত্রা নির্ধারন করা হয়েছে ২৬ হাজার মে.টন ধান। তিনি আরো জানান, গতবারের তুলনায় এ বছর আবহাওয়া অনুকূলে থাকায় উপজেলার প্রতিটি ইউনিয়নেই আউশ ধানের বাম্পার ফলন হয়েছে। কৃষকরা জানিয়েছেন, এবার হাইব্রিড আলোড়ন প্রজাতির আউশ ধান চাষ করে তারা নিজেরাই তাদের নিজেদের ভাগ্য পাল্টিয়ে নিয়েছেন। ঈদের আনন্দ শেষ হতে না হতেই এসব উপজেলার সর্বত্র আউশ ধান কাটা, মাড়াই করা ও রোদে শুকানোর কাজে এখন ব্যস্ত সময় কাটাচ্ছেন কৃষক পরিবারের সদস্যরা। এযেন ঈদের সাথে বাড়তি আরেকটি ঊৎসব।