বরিশালের আদালত পাড়ায় স্বশস্ত্র হামলার আশংকা – নিরাপত্তা জোরদারের জন্য পুলিশ কমিশনারের কাছে আবেদন বিচারকদের

এম.মিরাজ হোসাইন, বরিশাল ॥ বরিশাল আদালত পাড়ায় স্বশস্ত্র হামলার আশংকা করছেন বিচারকরা। এমন আশংকা করে নিরাপত্তা জোরদার করার জন্য বরিশাল মেট্রোপলিটন পুলিশ কমিশনারের কাছে লিখিত ভাবে আবেদন করেছেন তারা। আবেদনে বিচারক ও তাদের বাসভবনের নিরাপত্তা ব্যবস্থা জোরদার করার কথাও উল্লেখ করা হয়েছে। তবে র‌্যাব ও পুলিশের গোয়েন্দা সংস্থা গুলোর কাছে হামলা চালানোর আশংকার কোন তথ্য নেই বলে সংশ্লিষ্ট বিভাগের কর্মকর্তারা জানান। গত সোমবার বিচারকদের পক্ষ থেকে বরিশাল আদালতের নেজারত বিভাগের দায়িত্বে থাকা বিচারক মো. আলমগীর কবিরের স্বাক্ষরিত একটি চিঠি পুলিশ কমিশনারের কাছে পাঠানো হয়। বুধবার বরিশাল মেট্রোপলিটন পুলিশের এক উদ্ধতন কর্মকর্তা  চিঠি পাওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন। বিচারকরা চিঠিতে উল্লেখ করেন, সম্প্রতি বরিশাল আদালত পাড়ায় অচেনা ও সন্দেহভাজন লোকজনদের আনাগোনা বেড়ে গেছে। এছাড়াও আদালত পাড়ায় থাকা ছোট ছোট চায়ের দোকনগুলো নিরাপত্তার জন্য হুমকি স্বরুপ।

নিরাপত্তা চেয়ে চিঠি পাঠানোর বিষয়টি স্বীকার করে  নেজারত বিভাগের দায়িত্বে থাকা বিচারক মো. আলমগীর কবির বলেন, আদালত পাড়ায় বেশ কিছুদিন ধরে ২০ থেকে ৩০ জন লোক সন্দেহজনক ভাবে ঘোড়াফেরা করছে এবং চায়ের দোকান গুলোতে সময় কাটাতেও দেখা গেছে। তাই নিরাপত্তার বিষয়টি চিন্তা করে বরিশাল আদালত পাড়ার মধ্যে থাকা ছোট ছোট চায়ের দোকান বন্ধ রাখতে বলা হয়েছে। এছাড়াও আইনজীবি, আদালতের কর্মকর্তা-কর্মচারী, বিচারপ্রার্থী ও বিচার প্রত্যাশিদের আদালতে প্রবেশের জন্য মূল ফটকটি ব্যবহার করতে বলা হয়েছে। পশ্চিম দিকের ফটকটি বন্ধ করে দেওয়া হয়েছে।

এ ব্যাপারে বরিশাল মেট্রো পলিটন পুলিশ কমিশনার মো. শামসুদ্দিন ও উপ পুলিশ কমিশনার মো. জিল্লুর রহমান ফোনে একাধিকবার যোগাযোগের চেস্টা করা হলেও তারা ফোন ধরেননি। বরিশাল র‌্যাব-৮ এর পরিচালক লেঃ কর্নেল ফরিদ বলেন, র‌্যাবের গোয়েন্দা বিভাগের কাছেও এ ধরনের কোন তথ্য নেই। তবে আমাদের কাছে বাড়তি নিরাপত্তা চাওয়া হলে সে অনুযায়ী ব্যবস্থা করা হবে। মেট্রোপলিটন পুলিশের বিশেষ শাখার (সিটিএসবি) সহকারি পুলিশ কমিশনার শাহারুম খান বলেন, আদালতে হামলার আশংকার কোন ধরনের তথ্য জানানেই। বরিশাল জেলা জজ আদালতের নাজির শাহ আলম জানান, দেশের সার্বিক পরিস্থিতি বিবেচনা করে আদালত পাড়া ও বিচারক এবং তাদের বাসভবনের নিরাপত্তা জোরদারের জন্য আবেদন করা হয়েছে।