পাল্টে গেছে রাজনৈতিক চিত্র – জোট আমলে গৌরনদীতে শেখ হাসিনার গাড়ীর বহরে হামলা হলেও খালেদা জিয়ার বরিশাল আগমন উপলক্ষে তার নিরাপত্তার জন্য কাজ করেছে আওয়ামীলীগ

মোঃ জামাল উদ্দিন ॥ গৌরনদীর রাজনৈতিক চিত্র অনেকটা পাল্টে গেছে। এমনটাই আশা করেছিল এলাকাবাসী। গত জোট সরকারের আমলে আওয়ামীগ সভানেত্রী শেখ হাসিনা সড়ক পথে বরিশাল অঞ্চল সফরকালে তার গাড়ীর বহরে গৌরনদীতে বসে হামলা চালিয়েছিল স্থানীয় বিএনপির নেতাকর্মীরা। তবে খালেদা জিয়ার সম্প্রতি বরিশাল সফরে পুলিশের পাশাপাশি নিরাপত্তার দায়িত্ব পালন করেছে গৌরনদীর সরকারি দলের নেতা কর্মীরা। এ যেন অন্য রকমের চিত্র।

গত ১৯ নভেম্বর বিকেল ৩ টায় সাবেক প্রধান মন্ত্রি বেগম খালেদা জিয়া বরিশাল বেলজ পার্ক ময়দানে ভাষন দেন এবং একই দিন সন্ধা সাড়ে সাতটার দিকে সড়ক পথে গৌরনদীর ওপর দিয়ে ঢাকায় যান। ১৮ নভেম্বর রাত সাড়ে ১০টার দিকে তিনি একই পথে বরিশাল গমন করেছিলেন। তার বরিশাল গমন উপলক্ষে ব্যাপক সাজ সজ্জার আয়োজন করেছিল গৌরনদীর বিএনপির নেতা কর্মীরা। গেট, ব্যানার, ফেস্টুন, পোষ্টারে ছেয়ে গিয়েছিল গৌরনদী- আগৈলঝাড়া (বরিশাল-১) নির্বাচনী এলাকা। বিএনপি নেতা কর্মীদের মাঝে শংকা ছিল কি জানি কি হয়। তবে সরকারি দলের পক্ষ থেকে কোন রকমের হামলা বা বাধা আসেনি। এ ঘটনায় তুষ্ট সরকারি ও বিরোধী দলের নেতা কর্মীরা।

আওয়ামীলীগের নেতা কর্মীরা জানান, ২০০৪ সালের ২৩ ফেবুয়ারী আওয়ামীলীগ সভানেত্রী শেখ হাসিনা দক্ষিনাঞ্চল সফর উপলক্ষে গৌরনদী বাসষ্ট্যান্ডে শুভেচ্ছা গেট করতে গিয়ে বিএনপির নেতাকর্মীদের হামলার শিকার হন গৌরনদী উপজেলা ওলামালীগের সভাপতি হাফেজ নুরুল হক। তারা তাকে নির্দয়ভাবে কুপিয়ে আহত করে এবং তার ২টি দাত ভেঙ্গে দেয়। ওই সময় বিএনপি নেতারা গেটের মালামাল লুট করে নিয়ে যায় বলে আওয়ামীলীগ নেতা কর্মীরা জানান। তার পরের দিন নেতৃকে শুভেচ্ছা জানাতে গিয়ে গৌরনদী বাসষ্ট্যান্ডে বসে হামলার শিকার হন গৌরনদী উপজেলা আওয়ামীলীগের সভাপতি কালীয়া দমন গূহ। ২০০৪ সালের ২ এপ্রিল  আওয়ামীলীগ নেত্রী শেখ হাসিনা ২য় দফা দক্ষিনাঞ্চল সফর কালে গৌরনদীতে তার গাড়ীর বহরে পুলিশের সামনে হামলা চালায় বিএনপির নেতা কর্মীরা। ওই সময় তার সফর সংগী আওয়ামীলীগের কেন্দ্রিয় নেতারা নেতৃকে রক্ষার জন্য এগিয়ে এলে তারা ও হামলার শিকার হন। তারা দলীয় নের্তৃকে শুভেচ্ছা জানাতে আসা স্থাণীয় আওয়ামীলীগ নের্তৃবৃন্দের হাতে থাকা ফুলের তোরা কেড়ে নেয় এবং তাদেরকে মারধর করে। তখন পুলিশ হামলাকারিদের বিরুদ্ধে কোন ব্যবস্থা গ্রহন না করলেও গৌরনদী থানার তৎকালিন এস আই আহসান হাবিব বাদী হয়ে কেন্দ্রিয় যুবলীগ নেতা বাহাউদ্দিন নাসিম, জাহাঙ্গীর কবির নানাক লিয়াকত শিকদার সহ স্থানীয় আওয়ামীলীগ যুবলীগ ও ছাত্রলীগের নেতা কর্মীদের বিরুদ্ধে গৌরনদী থানায় মামলা দায়ের করে।

আওয়ামীলীগ নেতা কালিয়া দমন গুহ জানান, আমরা প্রতিহিংসার রাজনীতি করিনা। বিরোধী দলের নেত্রী দুইদুইবার দেশের প্রধান মন্ত্রি ছিলেন তিনি সম্মান পাওয়ার দাবীদার। আমরা তাকে সম্মান করি, বিএনপি যা করেছে আমরা তা করতে পারিনা। গৌরনদী উপজেলা বিএনপির সাবেক সভাপতি ও সাবেক পৌর মেয়র নুরআলম হাওলাদার জানান,বিএনপির চেয়ার পারর্সন বেগম খালেদা জিয়ার বরিশাল আগমন উপলক্ষে গৌরনদীর সরকারি দলের নের্তৃবৃন্দ নিরাপত্তা সহ যে সুন্দর পরিবেশ সৃষ্টি করেছে এ জন্য দলের পক্ষ থেকে তাদেরকে ধন্যবাদ জানাই।