১৮ দলের অবরোধ কর্মসূচী – বরিশালে পুলিশ-বিএনপির সংঘর্ষ পুলিশসহ ৩০ জন আহত

নিজস্ব সংবাদদাতা ॥ বরিশালের বিভিন্ন স্থানে গতকাল রবিবার সকালে পুলিশ ও সরকার দলীয় নেতা-কর্মীদের সাথে বিএনপি নেতাদের হামলা ও সংঘর্ষে একজন গুলিবিদ্ধ ও দু’পুলিশ কনষ্টবলসহ কমপক্ষে ৩০ জন আহত হয়েছে। গ্রেফতার করা হয়েছে তিনজনকে। ভাংচুর করা হয়েছে ১০টি যানবাহন। পরিস্থিতি নিয়ন্ত্রনে আনতে পুলিশ ১২ রাউন্ড শর্টগানের গুলি ও ৫ রাউন্ড টিয়ারসেল নিক্ষেপ করেছে।

বিভিন্ন সূত্রে জানা গেছে, বরিশাল-পটুয়াখালী সড়কের রুপাতলী বাসষ্ট্যান্ডে সকাল দশটায় অবরোধকারীদের সাথে পুলিশ, যুবলীগ ও ছাত্রলীগের যৌথ হামলা ও সংঘর্ষে এক বিএনপি কর্মী গুলিবিদ্ধসহ ১০ জন আহত হয়। পরিস্থিতি নিয়ন্ত্রনে আনতে পুলিশ ১২ রাউন্ড শর্টগানের গুলি ও ২ রাউন্ড টিয়ারসেল নিক্ষেপ করে। গ্রেফতার করা হয় শাকিল ও মিলন নামের দু’পিকেটারকে। একই সময় বরিশাল-ঢাকা মহাসড়কের কাশিপুর গড়িয়ারপার এলাকায় জেলা বিএনপির সভাপতি আহসান হাবিব কামাল ও সম্পাদক বিলকিস জাহান শিরিনের নেতৃত্বে অবরোধ চলাকালে পুলিশ, ছাত্রলীগ ও যুবলীগ তাদের ওপর হামলা চালায়। অবরোধকারীদের হটাতে পুলিশ নেতা-কর্মীদের লক্ষ্য করে ৩ রাউন্ড টিয়ারসেল নিক্ষেপ করে। এতে কামাল ও শিরিনসহ ৮ নেতা-কর্মী আহত হয়। এসময় পিকেটারদের হামলায় আব্দুল লতিফ ও কামরুজ্জামান নামের পুলিশের দু’কনষ্টবল আহত হয়েছে। এছাড়া গৌরনদী উপজেলার মাহিলাড়া বাজারে পিকেটিংকালে স্থানীয় ছাত্র ও যুবলীগ নেতাদের হামলায় বরিশাল জেলা উত্তর বিএনপির সহসভাপতি লোকমান হোসেন খানসহ তার সমর্থক ১০ নেতা-কর্মী আহত হয়। এসময় পুলিশ বিএনপি সমর্থক মাসুদকে গ্রেফতার করে। একই সময় উত্তর জেলা বিএনপির সাধারন সম্পাদক আকন কুদ্দুসুর রহমানের নেতৃত্বে মহাসড়কের ভূরঘাটা, গৌরনদী, কাছেমাবাদ, বাটাজোর, টরকী ও বামরাইল বাসষ্ট্যান্ডে টায়ার জ্বালিয়ে বিক্ষোভ মিছিল ও অবরোধ করেছেন তার সমর্থকেরা। এসময় পুলিশের লাঠিচার্জে কুদ্দুস সমর্থক কাজী সরোয়ার, সামচুল হক মাতুব্বর, গোলাম মোর্শেদ মাসুদ, মাসুম হাওলাদার আহত হয়।

অন্যাদিকে মহাসড়কের গৌরনদী, দক্ষিণ বিজয়পুরসহ কয়েকটি এলাকায় বিক্ষোভ করেছেন বিএনপি দলীয় স্থানীয় সাবেক সাংসদ জহির উদ্দিন স্বপনের সমর্থকেরা। পৌর এলাকার কসবা, আশোকাঠী, কাছেমাবাদ বাসষ্ট্যান্ডে পৌর বিএনপির সভাপতি এস.এম মনির-উজ জামান মনিরের সমর্থকেরা টায়ার জ্বালিয়ে বিক্ষোভ করেছেন। এসব এলাকায় বিক্ষোভ প্রদর্শনকালে বিএনপি নেতা-কর্মীদের সাথে পুলিশের ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। এছাড়া মহাসড়কের বরিশালের বিভিন্ন এলাকায় সড়কে গাছ ফেলে ও টায়ার জ্বালিয়ে সড়ক অবরোধ করে ১৮ দলীয় জোটের নেতা-কর্মীরা। অবরোধ চলাকালে বিভিন্ন এলাকায় ১০টি গাড়ি ভাংচুর করা হয়েছে।