দু’যুগ পর গৌরনদী ও আগৈলঝাড়া উপজেলা আ’লীগের কাউন্সিল আজ

স্টাফ রিপোর্টার ॥ দক্ষিণ বাংলায় আওয়ামীলীগের নিয়ন্ত্রণকারী বরিশাল জেলা আ’লীগের সাধারণ সম্পাদক আলহাজ্ব আবুল হাসানাত আবদুল্লাহর নিজ উপজেলা আগৈলঝাড়ায় প্রায় দুই যুগ পর আজ সোমবার অনুষ্ঠিত হবে আ’লীগের ত্রি-বার্ষিক কাউন্সিল। একইদিন বিকেলে গৌরনদী উপজেলা আ’লীগেরও কাউন্সিল অনুষ্ঠিত হবে। শনিবার জেলা বর্ধিত সভার সিদ্ধান্তর একদিন পর আজ সোমবার কাউন্সিল অধিবেশনের দিনক্ষন ঠিক করেছেন জেলা আ’লীগের নেতৃবৃন্দরা।

দলীয় সূত্রে জানা গেছে, গত বছরের মার্চ মাসে আগৈলঝাড়া উপজেলা আ’লীগের কাউন্সিল হবার কথা থাকলেও শেষ পর্যন্ত আর কাউন্সিল হয়নি। অবশেষে আকস্মিকভাবেই ২১ বছর পর সেই কাউন্সিলের দিন ঘোষনা করেছেন জেলা নেতৃবৃন্দরা। আগৈলঝাড়ায় সর্বশেষ কাউন্সিল অনুষ্ঠিত হয়েছিল ১৯৯১ সনে। ওই কাউন্সিলে অতুল মালাকার সভাপতি ও আব্দুর রইচ সেরনিয়াবাত সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছিলেন। এর তিন বছর পর অতুল মালাকার মারা যাওয়ায় মুক্তিযোদ্ধা নূর হোসেন গোমস্তাকে ভারপ্রাপ্ত সভাপতি করা হয়। কমিটি বিলুপ্তর পর অরুণ কৃষ্ণ হালদারকে আহ্বায়ক ও আব্দুর রইচ সেরনিয়াবাতকে সদস্য সচিব করে ১৯৯৭ সনে গঠন করা হয় আহ্বায়ক কমিটি। এরপর আর কোন কাউন্সিল হয়নি। ২০০১ সনের নির্বাচনের পর ২০০২ সনে ইউসুফ মোল্লাকে আহ্বায়ক করে কমিটি গঠন করা হয়। ওই কমিটি দিয়েই চলে দলের কার্যক্রম।

২৪ ঘন্টার মধ্যে কাউন্সিল করার জন্য দেয়া নির্দেশ অনুযায়ী ইতোমধ্যেই সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে বলে আহ্বায়ক ইউসুফ মোল্লা জানিয়েছেন। তিনি আরো জানান, শ্রীমতি মাতৃমঙ্গল বালিকা বিদ্যালয়ে সকাল ১০ টায় কাউন্সিল অধিবেশন শুরু হবে। এতে প্রতি ইউনিয়ন থেকে ২১ জন করে পাঁচটি ইউনিয়ন থেকে মোট ১’শ ৫ জন ও আহ্বায়ক কমিটি থেকে জেলা আ’লীগের মনোনীত ১২ জন কাউন্সিলরসহ সর্বমোট ১’শ ১৭জন কাউন্সিলর আগামী দিনের জন্য ভোটাধিকার প্রয়োগের মাধ্যমে তাদের দলীয় নেতা নির্বাচন করবেন।

কাউন্সিলে বরিশাল জেলা আওয়ামীলীগ ভারপ্রাপ্ত সভাপতি ও জেলা পরিষদের প্রশাসক ডাঃ মোকলেসুর রহমানের সভাপতিত্বে প্রধান অতিথি থাকবেন জাতীয় সংসদের সাবেক চীফ হুইপ ও বরিশাল জেলা আ’লীগের সাধারণ সম্পাদক আলহাজ্ব আবুল হাসানাত আবদুল্লাহ। উপস্থিত থাকবেন বরিশাল-১ আসনের সংসদ সদস্য ও জেলা আ’লীগের দপ্তর সম্পাদক এ্যাডভোকেট তালুকদার মোঃ ইউনুস। কাউন্সিলে বর্তমান আহ্বায়ক ইউসুফ মোল্লা ছাড়াও দলের প্রভাবশালী সদস্য গৈলা ইউনিয়নের সাবেক চেয়ারম্যান গিয়াস উদ্দিন খান, উপজেলা চেয়ারম্যান গোলাম মোর্তুজা খান সভাপতি পদে প্রতিদ্বন্ধিতা করবেন। অন্যদিকে সাধারণ সম্পাদক পদে সাবেক সাধারণ সম্পাদক আব্দুর রইচ সেরনিয়াবাত ও উপজেলা নির্বাচনে চেয়ারম্যান পদে অংশ নেয়া দলের প্রভাবশালী সদস্য রুস্তুম সেরনিয়াবাত প্রতিদ্বন্ধিতা করবেন। একই বংশের ভাইদের সভাপতি ও সাধারণ সম্পাদক পদের প্রতিদ্বন্ধিতাকে বেশ কঠিন ভাবেই দেখছেন কাউন্সিলররা। এদিকে দলের অপর প্রভাবশালী সদস্য উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার আইউব আলী মিয়া জানান, গণতান্ত্রিক উপায়ে কাউন্সিল হলে তিনি প্রার্থীতা ঘোষণা করতেন। অপরদিকে দলে আগের মত রাজনৈতিক চর্চা না করে নিজেদের সুযোগ সুবিধা আদায়ের জন্য কাজ করার নেতৃত্ব নিতে চাননা সাবেক আহ্বায়ক অরুণ কৃষ্ণ হালদার। অন্যদিকে গৌরনদী উপজেলায়ও আজ সোমবার বিকেলে আ’লীগের কাউন্সিল অনুষ্ঠিত হবে। কাউন্সিলে দলের জেলার নেতারা উপস্থিত থাকবেন।