বরিশালে বেকার যুবকদের জন্য বেসিক ড্রাইভিং প্রশিক্ষন চলছে

বরিশাল সংবাদদাতা ॥ নগরীতে জেলা পরিষদের উদ্যেগে ও বাংলাদেশ সড়ক পরিবহন কর্পোরেশন (বিআরটিসি) এর সহযোগিতায় বেকার যুবকদের জন্য বেসিক ড্রাইভিং প্রশিক্ষন কর্মসুচি চলছে। চলতি বছরের ২ জুন জেলা পরিষদ প্রশাসক ডা: মোখলেসুর রহমান এর উদ্ভোধন করেন।

জেলা পরিষদ সূত্র জানায়, দেশে বেকার সমস্যা সমাধান ও দক্ষ মানব সম্পদ তৈরির লক্ষ্যে জেলা পরিষদের উদ্যেগে এ ড্রাইভিং প্রশিক্ষন কর্মসূচির আয়োজন করা হয়। বেকার যুব সমাজকে আত্বনির্ভরশীল করার উদ্যেশ্যে নুন্যতম যারা এসএসসি পাশ করেছে সেসব বেকার যুবকদের নিয়ে ১০ টি ব্যাচে এ প্রশিক্ষন দেয়া হচ্ছে।  ১ টি ব্যাচে ১৮ জন করে মোট ১০ টি ব্যাচে ১’শ ৮০ জন যুবককে ৪ সপ্তাহ করে ২৮ দিনব্যাপী প্রশিক্ষন দেয়া হচ্ছে। ইতোমধ্যে ৩ টি ব্যাচের প্রশিক্ষন শেষ হয়েছে। এতে মোট ৫৪ জন যুবককে প্রশিক্ষন দেয়া হয়। আগামী ৩০ ডিসেম্বর চতুর্থ ব্যাচের যুবকদের জন্য প্রশিক্ষন আরম্ভ হবে। নগরীর নথুল্লাবাদ বাসস্টান্ড এলাকায় বাংলাদেশ সড়ক পরিবহন কর্পোরেশন (বিআরটিসি) এর প্রশিক্ষন একাডেমিতে নিজস্ব প্রশিক্ষক’র মাধ্যমে ড্রাইভিং’র বিভিন্ন বিষয়ের উপর প্রশিক্ষন দেয়া হচ্ছে। প্রশিক্ষন শেষে প্রত্যেকের জন্য বিআরটিসি’র পক্ষ হতে সনদ দেয়া হবে বলে সূত্র জানায়।

এ ব্যাপারে বিআরটিসি’র প্রশিক্ষক সিদ্দিকুর রহমান বাসস’কে জানান, আমাদের এখানে মূলত হালকা যানবাহনের ড্রাইভিং প্রশিক্ষন চলছে। এসব যানবাহনের মধ্যে প্রাইভেটকার, মাইক্রোবাস ইত্যাদি। এখানে সড়কের বিভিন্ন সিগনাল, গাড়ির ম্যাকানিকাল সেক্টর, বিভিন্ন পার্স সংযোযনসহ নানা ধরনের প্রশিক্ষন দেয়া হচ্ছে। এছাড়া ড্রাইভিংয়ের বিভিন্ন বিষয়ে হাতে কলমে প্রশিক্ষন দেয়া হচ্ছে বলে তিনি জানান।

জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা মো: মুকবুল হোসেন বাসস’কে বলেন, স্থানীয় সরকার মন্ত্রনালয়ের অধীনে জেলার সল্প শিক্ষিত বেকার সম্প্রদায়ের কর্মসংস্থানের উদ্যেগ্যে ৪ সপ্তাহব্যাপী প্রতিটি ব্যাচের প্রশিক্ষন চলছে। প্রশিক্ষন শেষে প্রত্যেক প্রশিক্ষনার্থীদের সনদ প্রদান করা হবে।