গৌরনদীতে গাছের সাথে শত্রুতা ॥ ৫ শতাধিক গাছ নিধন

নিজস্ব সংবাদদাতা ॥ পূর্ব শত্রুতার জের ধরে বরিশালের গৌরনদী উপজেলার নলচিড়া ইউনিয়নের কান্ডপাশা গ্রামে গত বৃহস্পতিবার রাতে জনৈক এ বি এম সিদ্দিকের বাগানের বিভিন্ন প্রজাতির প্রায় ৫ শতাধিক গাছ নিধন করেছে অজ্ঞাতনামা দৃস্কৃতিকারীরা।

পুলিশ ও স্থানীয়রা জানান, বিশিষ্ট ব্যবসায়ী এ বি এম সিদ্দক গত বছর গৌরনদী উপজেলার নলচিড়া ইউনিয়ননের কান্ডপাশা গ্রামের মৃত শাহ আলম কাজীর পুত্র কাজী জহিরুল  ইসলামের কাছ থেকে ৫একর জমি ক্রয় করেন। সেখানে তিনি বিভিন্ন প্রজাতির একটি গাছের বাগান করেন। বাগানে মেহগনি, নারিকেল, সুপারী, রেন্ট্রি, কড়াই, সেগুন, আকাশ মনি. পেপেসহ বিভিন্ন প্রজাতির প্রায় ৫হাজার গাছ লাগান। বাগানের ব্যবস্থাপক আবুল কালাম অভিযোগ খান, শুরু থেকে স্থানীয় ভূইয়া  শাহ রিয়ার  ওই জমি ক্রয় করতে ব্যার্থ হয়ে এবিএম সিদ্দিকের সাথে শত্রতা শুরু করে এবং বিভিন্ন সময় বাগানের ক্ষতি সাধন করার হুমকি দেয়। গত বৃহস্পতিবার রাতে কে বা কারা বাগানের মেহগনি, নারিকেল, সুপারী, রেন্ট্রি, কড়াই, সেগুন, আকাশ মনি. পেপেসহ বিভিন্ন প্রজাতির প্রায় ৫ শতাধিক গাছ কেটে নিধন করেছে। তিনি আরো বলেন, পূর্ব শত্রুতার জের ধরে ভূইয়া শাহ রিয়ার এ গাছ নিধন করে থাকতে পারে। এ ব্যপারে গৌরনদী থানায় একটি অভিযোগ দেয়া হয়েছে।

এ বি এম সিদ্দিক জানান, দক্ষিনাঞ্চলের উন্নয়নের পরিকল্পনা হিসেবে তিনি ওই স্থানে একটি বীজ উৎপাদন কেন্দ্র গড়ার লক্ষে ওই জমিতে বাগান প্রতিষ্ঠ করেন। কিন্তু স্থানীয় কতিপয় অসাধু ব্যাক্তি একের পর এক বাগানের ক্ষতি সাধন করে আসছে। তিনি দেশের স্বার্থে ওই সব ব্যক্তিদের এ হেন কাজ থেকে বিরত থাকার আহবান জানান।