আটদিনের ছাত্র আন্দোলনে বরিশাল বিএম কলেজ অচল ককটেল বিস্ফোরন

নিজস্ব সংবাদদাতা ॥ বরিশাল বিএম কলেজের অধ্যক্ষ প্রফেসর ড. ননী গোপাল দাসের বদলীর আদেশ প্রত্যাহার নিয়ে টানা আট দিনের ছাত্র আন্দোলনে অচল হয়ে পরেছে বিএম কলেজের শিক্ষা কার্যক্রম। গত ৩১ জানুয়ারি সকাল থেকে শুরু হওয়া আন্দোলন গতকাল বৃহস্পতিবারও অব্যাহত ছিলো।

জানা গেছে, বৃহস্পতিবার সকালে শিক্ষার্থীরা ক্যাম্পাসে টায়ার জ্বালিয়ে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেন। এ সময় ক্যাম্পাসে একটি ককটেল বিস্ফোরনের ঘটনা ঘটেছে। বিক্ষোভ সমাবেশে শিক্ষার্থীরা অধ্যক্ষকে পূর্নবহাল না করা পর্যন্ত এ আন্দোলন চালিয়ে যাওয়ারও ঘোষনা দিয়েছেন। আন্দোলন কারী শিক্ষার্থীরা প্রশাসনিক ভবনসহ ২১টি বিভাগে তালা ঝুলিয়ে দেয়ায় শিক্ষক-কর্মচারীসহ কেউ নিজ নিজ কার্যালয়ে প্রবেশ করতে পারছেন না। ফলে বাধ্য হয়েই তারা অবস্থান করছেন প্রশাসনিক ভবনের সম্মুখে।

উল্লেখ্য, গত ৩০ জানুয়ারি বিএম কলেজের অধ্যক্ষ প্রফেসর ড. ননী গোপাল দাসকে বদলী করে খুলনা বিএল কলেজের বিভাগীয় প্রধান করার আদেশ জারি করেন শিক্ষা মন্ত্রণালয়। এরপর থেকেই উত্তপ্ত হয়ে ওঠে বিএম কলেজের ক্যাম্পাস। আটদিনের বিক্ষোভ কর্মসূচীর মধ্যে শিক্ষার্থীরা সড়ক অবোরোধ, বিক্ষোভ সমাবেশ, অনশন, টায়ায়ের অগ্নিসংযোগসহ বিভিন্ন আন্দোলন কর্মসূচী পালন করে আসছে। বিক্ষুব্ধ শিক্ষার্থীদের আন্দোলনের মুখে বদলী হয়ে আসা নতুন অধ্যক্ষ ড. শংকর দত্ত এখনো স্ব-শরীরে বি.এম কলেজে যোগদান করতে পারেননি।