দক্ষিনাঞ্চলে চলতি মৌসুমে লক্ষ্যমাত্রার ২৫ ভাগ বেশি জমিতে গমের চাষ

নিজস্ব সংবাদদাতা ॥ দেশের দক্ষিনাঞ্চল জুড়ে চলতি রবি মৌসুমে প্রচুর গমের আবাদ করা হয়েছে। লক্ষ্যমাত্রার চাইতেও প্রায় ২০ ভাগ বেশি জমিতে গমের চাষ হওয়ায় অত্র অঞ্চলে গমের বাম্পার ফলনের সম্ভাবনা দেখা দিয়েছে।

সংশ্লিষ্ট সুত্র জানায়, চলতি মৌসুমে দক্ষিনাঞ্চলের ১১ জেলায় এবার ব্যাপক আকারে গমের চাষ করা হয়েছে। চলতি মৌসুমে গম চাষের লক্ষ্যমাত্রা দেয়া ছিল ৫২ হাজার ৪’শ ৮৩ হেক্টর জমিতে। অন্যদিকে আবাদ হয়েছে ৬৪ হাজার ৯১ হেক্টর জমিতে। অর্থাত লক্ষ্যমাত্রার চাইতে প্রায় ২০ ভাগ বেশি জমিতে গম আবাদ হয়েছে। তাই মৌসুমের শেষ সময় এখন চাষিরা ব্যস্ত গম গাছের পরিচর্যা নিয়ে। এসব জেলার মধ্যে বরিশালে ৯’শ ১ হেক্টর জমিতে গম আবাদের লক্ষ্যমাত্রার বিপরীতে আবাদ হয়েছে ১ হাজার হেক্টর। ভোলায় ৩ হাজার ৮’শ ৮৮ হেক্টরের বিপরীতে আবাদ হয়েছে ৩ হাজার ২’শ ৯০ হেক্টর। বরগুনায় ৩৮ হেক্টরের বিপরীতে আবাদ হয়েছে ৪৫ হেক্টর।
পটুয়াখালীতে ১২ হেক্টরের বিপরীতে আবাদ হয়েছে ৭০ হেক্টর। পিরোজপুরে ৬৮ হেক্টরের বিপরীতে আবাদ ৭২ হেক্টর ও ঝালকাঠীতে ৯ হেক্টরের বিপরীতে আবাদ ৪৭ হেক্টর। অপরদিকে ফরিদপুরে ২৬ হাজার ৬’শ ৩০ হেক্টর লক্ষ্যমাত্রার বিপরীতে আবাদ হয়েছে ৩১ হাজার ৫’শ ১০ হেক্টর। মাদারীপুরে ৩ হাজার ১’শ ১৯ হেক্টরের বিপরীতে আবাদ হয়েছে ৪ হাজার ৪’শ ৪০ হেক্টর।
গোপালগঞ্জে ৪ হাজার ২’শ ৭১ হেক্টরের বিপরীতে আবাদ ৫ হাজার ৩’শ ৬ হেক্টর। রাজবাড়ীতে ১৫ হাজার ৩’শ ৫ হেক্টরের বিপরীতে আবাদ ১৯ হাজার ২’শ ৪৫ হেক্টর ও শরিয়তপুরে ৩ হাজার ১’শ ৫৮ হেক্টরের বিপরীতে আবাদ করা হয়েছে ৩ হাজার ৫’শ ৯০ হেক্টর। এ ব্যাপারে কৃষি সম্প্রসারন অধিদপ্তর বরিশাল অঞ্চলের উপ-পরিচালক আজকের বরিশাল’কে বলেন, সব সময়ই দেশের দক্ষিনাঞ্চল জুড়ে গম চাষ ভালো হয়। সাধারনত গম চাষে ঝুকি কম থাকে বলে চাষিরা গম চাষের দিকে আকৃষ্ট হচ্ছে। তিনি বলেন, এবার যে পরিমানে গমের আবাদ হয়েছে তাতে ব্যাপক গমের উৎপাদনের মাধ্যমে এ অঞ্চলে গমের বাম্পার ফলনের সম্ভাবনা রয়েছে।