গৌরনদীতে ভিন্নধর্মী নির্বাচনী প্রচারনা

এইচ এম সুমনঃ বরিশালের গৌরদী উপজেলা ও আগৈলঝাড়া মিলিয়ে বরিশাল-১ আসনে হেভিওয়েট প্রার্থী আবুল হাসানাত আব্দুল্লাহ নৌকা প্রতিকে নির্বাচন করছেন। এই নির্বাচন উপলক্ষে প্রচারনের দিক থেকেও ব্যতিক্রম রয়েছে অনেকাংশে এমনি একটি প্রচারনা চালাচ্ছেন বিনয়চন্দ্র ঋষি। তিনি এলাকায় একজন কবি হিসেবে দিন দিন খ্যতি লাভ করছে। সে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও আবুল হাসানাত আব্দুল্লাহকে নিয়ে বিশষ দুটি কবিতা রচনা করে তা হ্যন্ডবিল আকারে উপজেলা বিভিন্ন এলাকায় নিজ খরচে মানুষের হাতে হাতে বিলি করে বেড়াচ্ছেন ও আবুল হাসানাত আব্দুল্লাহর জন্য ভোট ভিক্ষা চাইছেন। এলাকায় তার এরকম ব্যতিক্রমধর্মি প্রচরানা দেখে সাধারণ মানুষ তার ভুয়াসি প্রসংশা করেন।

বিনয় চন্দ্র ঋষি বলেন আমি জননেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার উন্নয়নে ধারা দেখে বিশ্বাস করি দেশের উন্নয়ন একমাত্র শেখ হাসিনাকে দিয়েই সম্ভব। প্রধানমন্ত্রীর হাতকে শক্তিশালি করতে ও গৌরনদী বাসির স্বপ্ন জেলা বাস্তবায়নের জন্য আবুল হাসানাত আব্দুল্লাকে পূনরায় নির্বাচিত করতেই আমার এই সাধারন প্রয়াস।

‘লেভেল প্লেয়িং ফিল্ড’ দেখতে সিইসিকে আমন্ত্রণ স্বপনের

বরিশাল-১ আসনের বিএনপির প্রার্থী এম জহির উদ্দিন স্বপন বলেছেন, প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) নুরুল হুদা ‘লেভেল প্লেয়িং ফিল্ড’ প্রস্তুত বলে অসত্য বক্তব্য দিয়েছেন। বাস্তবচিত্র দেখার জন্য তিনি ইসিকে তাঁর বাড়িতে অতিথি হওয়ার আমন্ত্রণ জানান। তাঁর বাড়িতে থাকলে ‘প্লেয়িং ফিল্ড’ কতটা লেভেল, তা সিইসি বুঝতে পারতেন।

জহির উদ্দিন সোমবার সকালে গৌরনদীর সরিকলের বাসভবনে এ সংবাদ সম্মেলন করেন। তিনি লিখিত বক্তব্যে বলেন, দীর্ঘদিন ধরে গৌরনদী পৌর মেয়র ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. হারিছুর রহমান তাঁর বিরুদ্ধে লাগাতা প্রকাশ্যে উসকানিমূলক বক্তব্য দিচ্ছেন। প্রকাশ্য জনসভায় তাঁর প্রাণনাশের হুমকি দিচ্ছেন। ইসি ও স্বরাষ্ট্রমন্ত্রীর নিরাপত্তা চেয়ে তিনি ১২ ডিসেম্বর নিজ বাড়িতে এসে প্রচারকাজ শুরু করেছেন। তাঁর কর্মসূচিতে বিএনপির যেসব নেতা-কর্মী অংশ নিয়েছিলেন, তাঁদের ওপর সন্ত্রাসীরা নিপীড়ন–নির্যাতন চালানো হচ্ছে। নারী–শিশুরাও রেহাই পাচ্ছে না। ১২ ডিসেম্বরের পর থেকে তাঁর ২৯ জন নেতা-কর্মীর ওপর হামলা চালানো হয়েছে। ২৬ জন নেতা-কর্মীর বাড়ি ভাঙচুর ও তছনছ করা হয়েছে। আহতদের হাসপাতালে ভর্তি হতে দিচ্ছে না।

জহির উদ্দিন বলেন, বর্তমান সরকার দেশে ভোটারবিহীন নির্বাচনের সংস্কৃতি চালু করেছে। এর চরম বহিঃপ্রকাশ হয়েছে বরিশাল-১ আসনে। তিনি নিরাপত্তা নিশ্চিত করতে ইসি, রিটার্নিং কর্মকর্তা, জেলা প্রশাসক, পুলিশ সুপারকে চিঠি দিয়েছেন। কিন্তু দুর্ভাগ্যজনক হলেও সত্যি, আজ অবধি নির্বাচন কমিশনারের আদেশ কার্যকর হয়নি। তিনি নির্বাচন কমিশনকে নিরপেক্ষভাবে দায়িত্ব পালন করার আহ্বান জানান।

এদিকে পটুয়াখালী-২ (বাউফল) আসনে লেভেল প্লেয়িং ফিল্ড (সবার জন্য সমান সুযোগ) সৃষ্টির দাবিতে জাতীয় ঐক্যফ্রন্ট ও বিএনপির মনোনীত ধানের শীষ প্রতীকের প্রার্থী সালমা আলম সংবাদ সম্মেলন করেন।

বাউফল উপজেলা সদরের বিএনপি দলীয় কার্যালয়ে সালমা সংবাদ সম্মেলনটি করেন। সালমা বলেন, রাষ্ট্রযন্ত্র আর প্রশাসনকে ব্যবহার করে সরকার–দলীয় চিফ হুইপ আ স ম ফিরোজ একতরফা নির্বাচনের মাধ্যমে জয়ী হতে চান। নির্বাচনের কোনো সুষ্ঠু পরিবেশ নেই। সব দলের জন্য সমান সুযোগ নেই।

জহির উদ্দিন স্বপনের বিরুদ্ধে পৌর মেয়র হারিছের জিডি

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বরিশাল-১ আসনে বি.এন.পি মনোনিত প্রার্থী এম. জহির উদ্দিন স্বপনের বিরুদ্ধে থানায় একটি সাধারণ ডায়েরী (জিডি) করা হয়েছে। নির্বচনী প্রচারকালীন সময়ে বক্তব্যে উস্কানীমূলক কথাবার্তা ও তার সাথে থাকা অবৈধ অস্ত্রধারী সন্ত্রাসী নানাভাবে হত্যার হুমকী দেওয়ায় গৌরনদী উপজেলা আওয়ামীলীগ সাধারন সম্পাদক ও পৌর মেয়র হারিছুর রহমান আজ শনিবার রাত ৮টায় গৌরনদী মডেল থানায় সাধারণ ডায়েরী (জিডি) করেছেন ।

সাধারণ ডায়েরী ও গৌরনদী মডেল থানা সূত্রে জানা গেছে, গৌরনদী উপজেলা আওয়ামীলীগ সাধারন সম্পাদক ও পৌর মেয়র হারিছুর রহমান আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে বরিশাল-১ আসন থেকে মনোনীত প্রার্থী আলহাজ্ব আবুল হাসানাত আব্দুল্লাহ্’র নৌকা প্রতীকের সমর্থনে নিবেদীত কর্মী হিসেবে কাজ করায় তার কর্মকান্ডে ইর্ষান্বীত হয়ে বি.এন.পি থেকে মনোনিত প্রার্থী এম. জহির উদ্দিন স্বপন নির্বাচনী প্রচারকালীন সময়ে তার বক্তব্যে উস্কানীমূলক কথাবার্ত ও তার সাথে থাকা অবৈধ অস্ত্রধারী সন্ত্রাসীরা নানাভাবে হত্যার হুমকী দিচ্ছে ।

গৌরনদী উপজেলা আওয়ামীলীগ সাধারন সম্পাদক ও পৌর মেয়র হারিছুর রহমান বলেন, বরিশাল-১ আসন থেকে মনোনীত প্রার্থী জননেতা আলহাজ্ব আবুল হাসানাত আব্দুল্লাহ্’র নৌকা প্রতীকের সমর্থনে নিবেদীত কর্মী হিসেবে কাজ করছি বলে বি.এন.পি মনোনিত প্রার্থী এম. জহির উদ্দিন স্বপন নির্বাচনী প্রচার প্রচারনার সময়ে বক্তব্যে আমাকে কেন্দ্র করে বিভিন্ন উস্কানীমূলক কথাবার্ত বলে আসছেন এবং তার সাথে থাকা অবৈধ অস্ত্রধারী সন্ত্রাসীরা আমাকে নানাভাবে হত্যার হুমকী দিচ্ছে। স্বপন ও তার সাথে থাকা কতিপয় সন্ত্রাসীর দ্বারা আমার যে কোন ধরনের ক্ষতি বা জীবনহানী ঘটতে পারে তাই নিরাপত্তার কারনে গৌরনদী থানায় সাধারন ডায়েরী করি।

গৌরনদী মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ও.সি) গোলাম ছরোয়ার বলেন, বি.এন.পি থেকে মনোনিত প্রার্থী এম. জহির উদ্দিন স্বপনের বিরুদ্ধে পৌর মেয়র হারিছুর রহমান একটি জিডি করছেনে। বিষয়টি ঊর্ধ্বতন কর্মকর্তাদের জানানো হয়েছে। তাদের নির্দেশনা অনুযায়ী পরবর্তী পদক্ষপে নেওয়া হবে।

বিএনপি’র পাঁচ শতাধিক নেতা-কর্মীর আওয়ামীলীগে যোগদান

রিশালের গৌরনদী উপজেলার বাটাজোর ইউনিয়ন বিএনপির সহ-সভাপতি মোঃ শাহজাহান হাওলাদার, সাধারন সম্পাদক মোঃ হুমায়ুন কবির রিপন রাঢ়ী, ইউনিয়ন শ্রমিক দলের সভাপতি মোঃ সেলিম হাওলাদার, সহসভাপতি কামাল খন্দকার ইউনিয়ন যুবদলের সহ-সভাপতি হারুন হাওলাদার, ইউনিয়ন মহিলা দলের সহসভাপতি শাহনাজ পারভীন, নিলুফা বেগম, প্রচার সম্পাদক শারমীন বেগমসহ স্থানীয় বিএনপির পাঁচ শতাধিক নেতাকর্মী আজ বিকেলে আনুষ্ঠানিক ভাবে বাংলাদেশ আওয়ামীলীগে যোগদান করেছেন।

আজ বিকেল ৪টায় উপজেলার বাটাজোর অশ্বিনী কুমার মাধ্যমিক বিদ্যালয় মাঠে ইউনিয়ন আওয়ামীলীগের উদ্যোগে অনুষ্ঠিত নির্বাচনী জনসভার প্রধান অতিথি পার্বত্য শান্তিচুক্তি বাস্তবায়ন ও পরীবিক্ষন কমিটির আহবায়ক (মন্ত্রী), স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রনালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও বরিশাল জেলা আওয়ামীলীগের সভাপতি আলহাজ্জ্ব আবুল হাসানাত আবদুল্লাহ এমপি’র হাতে ফুলের তোড়া দিয়ে বাংলাদেশ আওয়ামীলীগে যোগদান করেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বরিশাল-২ আসনের সংসদ সদস্য ও বরিশাল জেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক এ্যাডভোকেট তালুকদার মোঃ ইউনুস, আওয়ামীলীগের কেন্দ্রীয় নেতা এ্যাডভোকেট বলরাম পোদ্দার, বরিশাল জেলা আওয়ামীলীগের কার্যনির্বাহী সদস্য সেরনিয়াবাত আশিক আব্দুল্লাহ, গৌরনদী উপজেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক ও গৌরনদী পৌর মেয়র হারিছুর রহমান, বরিশাল জেলা পরিষদের সদস্য এইচ.এম রাজু আহাম্মেদ হারুন, গৌরনদী উপজেলা আওয়ামীলীগের সভাপতি এইচ.এম জয়নাল আবেদীন, গৌরনদী পৌর আওয়ামীলীগের সভাপতি মোঃ মনির হোসেন মিয়া, সাধারন সম্পাদক কবির হোসেন খান।

বাটাজোর ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি ও বাটাজোর ইউপি চেয়ারম্যান আব্দুর রব হাওলাদারের সভাপতিত্বে অনুষ্ঠিত জনসভায় বক্তব্য রাখেন, গৌরনদী উপজেলা যুবলীগের সভাপতি মোঃ আনিসুর রহমান, সাধারণ সম্পাদক সৈয়দ মাহবুব আলম, উপজেলা ছাত্রলীগের সভাপতি জুবায়েরুল ইসলাম সান্টু ভূইয়া, সাধারন সম্পাদক লুৎফর রহমান দিপ, গৌরনদী পৌর ছাত্রলীগের সভাপতি মোঃ মিলন খলিফা, সাধারন সম্পাদক প্রিন্স রোনাল্ড বেপারী প্রমুখ।

বাধাহীনভাবে নির্বাচনী এলাকায় প্রবেশ করলেন স্বপন

এইচ,এম মাকসুদ আলীঃ আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বরিশাল-১ (গৌরনদী-আগৈলঝাড়া-১২১) আসনের বিএনপির ধাণের শীষের প্রার্থী বিএনপি কেন্দ্রীয় কমিটির সাবেক তথ্য ও গবেষনা সম্পাদক সাবেক সাংসদ জহির উদ্দিন স্বপনকে প্রতিহত ও হামলার হুমকি দেয়ায় নির্বাচনী এলাকায় আসতে নিরাপত্তাহীনতার আশংকায় নিরাপত্তা চেয়ে প্রধান নির্বাচন কমিশনার ও স্বারাষ্ট্রমন্ত্রীর কাছে আবেদন করেন স্বপন। ইসি ও স্বরাষ্ট্রমন্ত্রীর নির্দেশে বরিশালের জেলা প্রশাসনের গৃহীত পদক্ষেপে বুধবার বাধাহীনভাবে নির্বাচনী এলাকায় প্রবেশ করে সভা সমাবেশ ও গনসংযোগসহ ঘোষিত কর্মসূচী সফল করেছেন স্বপন।

বুধবার দুপুর ১২টায় পূর্বঘোষিত কর্মসূচী অনুযায়ী বরিশালের গৌরনদী উপজেলার বাটাজোর অশ্বনী কুমার মাধ্যমিক বিদ্যালয় মাঠের অশ্বীনি মঞ্চে হাজির হন জহির উদ্দিন স্বপন। এর আগে মাঠে বিভিন্ন এলাকা থেকেখন্ড খন্ড মিছিল এসে প্রায় ২ সহশ্রাধিক নেতাকর্মি জড়ো হয়।

সমাবেশে জহির উদ্দিন স্বপন ৪৫ মিনিট বক্তব্য রাখেন। বক্তব্যে তিনি প্রধান নির্বাচন কমিশনার, স্বরাষ্ট্রমন্ত্রী, বরিশাল-১ আসনের সাংসদ আবুল হাসনাত আবদুললাহ, বরিশাল জেলা প্রশাসক, পুলিশ সুপারকে ধন্যবাদ জানান এবং এলাকার ভোটারদের প্রতি কৃতজ্ঞতা জানান। দুপুর ১টার দিকে নেতাকর্মিদের নিয়ে নিজ বাড়ি গৌরনদীর সরিকলের উদ্দেশ্যে পদযাত্রা করে বাড়িতে পৌছে বাবা মায়ের কবর জিয়ারত ও বিকেলে সরকিল ইউনিয়ননে গনসংযোগ করেন।

দলীয় সূত্র জানায়, গৌরনদী উপজেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক ও পৌর মেয়র মো. হারিছুর রহমান বিভিন্ন সভা সমাবেশে প্রকাশ্যে জহির উদ্দিন স্বপনকে প্রতিহত ও হাত পা ভেঙ্গে গুড়িয়ে দিয়ে শারীরিক লাঞ্চনার ঘোষনা দেন। এছাড়া হারিছুর রহমান উস্কানীমূলক বক্তব্য দিয়ে দলীয় নেতাকর্মিদের লেলিয়ে দেন। হুমকির প্রেক্ষিতে জহির উদ্দিন স্বপন গত ৩ নভেম্বর প্রধান নির্বাচন কমিশনারের সাথে সাক্ষাত করে নিরাপত্তা চেয়ে আবেদন করেন। ১০ নভেম্বর স্বারাষ্ট্রমন্ত্রীর কাছে আবেদন করলে মন্ত্রী যথাযথ ব্যবস্থা নিতে আইজিপিকে নির্দেশ দেন।

জহির উদ্দিন স্বপনের ঘনিষ্টজন জানান, ইসি ও স্বারাষ্ট্রমন্ত্রীর আশ্বাস পেয়ে গত ১১ নভেম্বর জহির উদ্দিন স্বপন এলাকায় ফেরার কর্মসূচী ঘোষনা করেন। কর্মসূচী অনুযায়ী  বুধবার নির্বাচনী এলাকায় প্রবেশ করে এবং পূর্ব ঘোষিত কর্মসূচী সফল করেন।

গৌরনদী উপজেলা আ.লীগের সভাপতি এইচ,এম, জয়নাল আবেদীন বলেন, নির্বাচনী এলাকায় জহির উদ্দিন স্বপনের প্রচার প্রচারনা নির্বিগ্ন করতে আমাদের রাজনৈতিক অভিভাবক ও নৌকা প্রতীকের প্রার্থী আবুল হাসনাত আবদুল্লাহ দলীয় সকল নেতাকর্মিদের প্রতি নির্দেশনা দেন।

গৌরনদী মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) গোলাম সরোয়ার বলেন, স্বভাবিক ও শান্তিপূর্নভাবে প্রচার প্রচারনা চালালে প্রতিটি প্রার্থীকে সর্বাত্মক সহায়তা দেয়া হবে। কিন্তু কেউ আইন শৃংখলার অবনতি ঘটানোর চেষ্টা করলে কোন রকম ছাড় দেয়া হবে না।

জহির উদ্দিন স্বপনকে নিরাপত্তা দিতে বরিশালের এসপিকে ইসির নির্দেশ

বরিশাল-১ আসনে বিএনপি দলীয় প্রার্থী জহির উদ্দিন স্বপনকে নিরাপত্তা দিতে বরিশালের জেলা পুলিশ সুপারকে (এসপি) নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। মঙ্গলবার নির্বাচন কমিশনের উপ সচিব মো: আব্দুল হালিম খান স্বাক্ষরিত এক চিঠিতে এ নির্দেশনা দেয়া হয়।

এতে বলা হয়, একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ১১৯ বরিশাল-১ নির্বাচনী এলাকার প্রতিদ্বন্ধি প্রার্থী হিসেবে নিরাপত্তা প্রাপ্তির জন্য জহির উদ্দিন স্বপনের স্বাক্ষরিত আবেদন কমিশন বরাবর দাখিল করেছেন। আবেদনের প্রেক্ষিতে বিধি অনুযায়ি ব্যবস্থা গ্রহণের জন্য সংযুক্ত করা হয়। চিঠির কপি পুলিশের আইজি, ইসির অতিরিক্ত সচিব,  যুগ্ম সচিব, সিইসির একান্ত সচিব, ৪ জন নির্বাচন কমিশনার ও ইসি সচিবের একান্ত সচিবের কাছে পাঠানো হয়েছে।

এর আগে নির্বাচনকালীন সময়ে গানম্যানসহ অবস্থানরত বাড়ীসহ সার্বক্ষনিক নিরাপত্তা প্রদানের জন্য স্বরাষ্ট্রমন্ত্রী বরাবর আবেদন করেন জহির উদ্দিন স্বপন। গত ১০ ডিসেম্বর এ আবেদনের ওপর পুলিশের আইজিপিকে বিষয়টি দেখার জন্য লিখিত নির্দেশ দেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

মঙ্গলবার জহির উদ্দিন স্বপন জানান, ছাত্রলীগ ও যুবলীগ কর্মীরা টরকী বন্দর এলাকায় তার প্রচারণার মাইক বন্ধ বন্ধ করে দিয়েছে। প্রচারক ছাত্রদল কর্মী মেহেদীকে মারধর করেছে। বিষয়টি রিটানিং অফিসার বরাবর অভিযোগ আকারে জানানো হয়েছে বলে জানান তিনি।

গৌরনদীকে জেলায় পরিনত করব- আবুল হাসানাত আব্দুল্লাহ্

পার্বত্য শান্তিচুক্তি বাস্তবায়ন ও পরীবিক্ষন কমিটির আহবায়ক (মন্ত্রী), বরিশাল-১ আসনের সংসদ সদস্য, স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রনালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি, বরিশাল জেলা আওয়ামীলীগের সভাপতি আলহাজ্ব আবুল হাসানাত আব্দুল্লাহ্ বলেছেন, জীবন সায়াহ্নে দাড়িয়ে আমি আপনাদের কাছে বলে যাচ্ছি যে, আপনারা যদি ঐক্যবদ্ধ হয়ে নৌকা মার্কায় ভোট দিয়ে আমাকে জয়যুক্ত করান, ইনশাআল্লাহ এই গৌরনদীকে আমি জেলায় পরিনত করব।


১৬ই ডিসেম্বর মহান বিজয় দিবস যথাযোগ্য মর্যাদায় পালনের লক্ষে রবিবার বিকেল ৪টায় বরিশালের গৌরনদীর উপজেলার সরিকল ইউনিয়নের শরিকল মাধ্যমিক বিদ্যালয় মাঠে শরিকল ইউনিয়ন আওয়ামীলীগ ও সহযোগী সংগঠনের উদ্যোগে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতাকালে তিনি এ কথা বলেন।

সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বরিশাল-২ আসনের সংসদ সদস্য ও বরিশাল জেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক এ্যাডভোকেট তালুকদার মোঃ ইউনুস, বরিশাল-৫ আসনের সংসদ সদস্য জেবুন্নেছা আফরোজ, আওয়ামীলীগের কেদ্রিয় নেতা এ্যাডভোকেট বলরাম পোদ্দার, গৌরনদী উপজেলা আওয়ামীলীগ সভাপতি এইচ.এম জয়নাল আবেদীন, সাধারণ সম্পাদক ও পৌর মেয়র হারিছুর রহমান, সিনিয়র সহসভাপতি ও জেলা পরিষদের সদস্য রাজু আহম্মেদ হারুন, সহ-সভাপতি ও উপজেলা পরিষদের চেয়ারম্যান সৈয়দা মনিরুন নাহার মেরী, পৌর আওয়ামীলীগের সভাপতি মোঃ মনির হোসেন মিয়া, সাধারন সম্পাদক কবির হোসেন খান।

সরিকল ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি মেজবা উদ্দিন আকনের সভাপতিত্বে অনুষ্ঠান পরিচালনা করেন আনিচুর রহমান, এ সময় উপস্থিত ছিলেন, গৌরনদী উপজেলা আওয়ামীলীগের যুগ্ম সাধারন সম্পাদক ও ইউপি চেয়ারম্যান গোলাম হাফিজ মৃধা, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান ফরহাদ হোসেন মুন্সী, মহিলা ভাইস চেয়ারম্যান ও উপজেলা আওয়ামীলীগের আইন বিষয়ক সম্পাদক এ্যাডভোকেট সাহিদা আক্তার, কেন্দ্রীয় বঙ্গবন্ধু সাংস্কৃতিক ফোরামের সাংগঠনিক সম্পাদক ফরিদ উদ্দিন আহাম্মেদ, সরিকল ইউপি চেয়ারম্যান মোঃ ফারুক মোল্লা, গৌরনদী উপজেলা যুবলীগ সভাপতি মোঃ আনিছুর রহমান, সাধারন সম্পাদক সৈয়দ মাহাবুব আলম, পৌর যুবলীগ সভাপতি আতিকুর রহমান শামীম, সধারন সম্পাদক আল-আমিন হাওলাদার, উপজেলা ছাত্রলীগের সভাপতি মোঃ জুবায়েরুল ইসলাম সান্টু ভূইয়া, সাধারন সম্পাদক মোঃ লুৎফর রহমান দীপ, সরকারী গৌরনদী বিশ্ববিদ্যালয় কলেজ ছাত্রলীগের সভাপতি সাখাওয়াত হোসেন সুজন, সাধারন সম্পাদক শরীফ নাহিয়ান হোসেন রাতুল, পৌর ছাত্রলীগের সভাপতি মিলন খলিফা, সাধারন সম্পাদক পিরিন্স রোনাল্ড বেপারী প্রমূখ।

প্রধান অতিথির বক্তৃতায় আলহাজ্ব আবুল হাসানাত আব্দুল্লাহ (এমপি) আরো বলেন, গৌরনদীকে জেলায় উন্নীত করা ছিল আমার মরহুম পিতা আব্দুর রব সেরনিয়াবাতের স্বপ্ন। তাই আপনারা আমাকে শেষবারের মতো নৌকা মার্কায় ভোট দিয়ে জয়যুক্ত করলে আমি আপনাদের আশা পুরন করবো। আওয়ামীলীগ পূনরায় ক্ষমতায় এলে গৌরনদীকে জেলায় উন্নীত করা হবে। তিনি বলেন, খালেদা জিয়া তিনতিন বার প্রধানমন্ত্রী হয়েও দেশের মানুষের কল্যানে কাজ করেন নাই। কারণ এদেশে তার জন্ম হয়নি। তার জন্ম ভারতের জলপাইগুড়িতে। তাই এদেশের মানুষের জন্য তার কোন দয়ামায়া নাই। তিনি এতিমদের টাকা চুরি করে আজ জেল খাটছেন। তারা ক্ষমতায় গেলে দেশে পুনরায় সন্ত্রাস, জঙ্গীবাদ ও লুটপাট শুরু হবে। আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে স্বাধীনতা বিরোধীদের দয়া করে ভোট দেবেন না। তাদের ভোট দিলে পুনরায় স্বাধীনতা বিরোধীদের গাড়িতে জাতীয় পতাকা ওড়বে, স্বাধীনতার জন্য জীবন দানকারী সকল শহীদ, মা-বোনদের ইজ্জত কলংকিত হবে। ওরা ক্ষমতায় আসলে দেশে আবার হত্যা আর কুরাজনীতি শুরু করবে। বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের মানুষের কল্যানে অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছেন। তাকে হারালে তার মতো প্রধানমন্ত্রী আর পাবেন না। এ কারণে দেশের উন্নয়নের ধারা অব্যাহত রাখতে হলে সকলে মিলে ঐক্যবদ্ধ হয়ে শেখ হাসিনার নৌকা মার্কায় ভোট দিন।

সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, বরিশাল-২ আসনের সংসদ সদস্য ও বরিশাল জেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক এ্যাডভোকেট তালুকদার মোঃ ইউনুস, বরিশাল-৫ আসনের সংসদ সদস্য জেবুন্নেছা আফরোজ, কেন্দ্রীয় আওয়ামীলীগ নেতা এ্যাডভোকেট বলরাম পোদ্দার, গৌরনদী উপজেলা আওয়ামীলীগ সাধারণ সম্পাদক ও পৌর মেয়র হারিছুর রহমান।

এবারের নির্বাচন মুক্তিযুদ্ধের স্বপক্ষের শক্তির অস্তিত্ব রক্ষার: হাসানাত আব্দুল্লাহ

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বরিশাল-১ আসনে মহাজোট মনোনীত নৌকা মার্কার প্রার্থী ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাগ্নে আবুল হাসানাত আব্দুল্লাহ এমপি বলেছেন, বিজয়ের মাসের এবারের জাতীয় নির্বাচন হচ্ছে মুক্তিযুদ্ধের স্বপক্ষের শক্তির অস্তিত্ব রক্ষার নির্বাচন।

উন্নয়নের ধারা অব্যাহত রাখতে আগামী ৩০ ডিসেম্বর নৌকা মার্কায় ভোট দেয়ার আহবান জানিয়েছেন মন্ত্রী আবুল হাসানাত আব্দুল্লাহ আরও বলেন, যারা জঙ্গিবাদকে প্রশয় দেয় তাদের ভোট দেবেন, নাকি যারা উন্নয়ন করে তার ধারাবাহিকতা বজায় রাখতে ভোট দেবেন। সেই বিচার বিশ্লেষণ সাধারণ ভোটারদের কাছে উপস্থাপন করতে হবে।

সোমবার সকাল সাড়ে দশটার দিকে নিজের ৭৪তম জন্মদিনে আগৈলঝাড়া উপজেলা দলীয় কার্যালয়ে নেতাকর্মীদের সাথে শুভেচ্ছা বিনিময়কালে আবুল হাসানাত আব্দুল্লাহ ভোটের মাধ্যমে স্বাধীনতা বিরোধী মৌলবাদী বিএনপি চক্রকে প্রত্যাখান করে বিজয়ের মাধ্যমে আবারও শেখ হাসিনাকে প্রধানমন্ত্রী করার জন্য সবার প্রতি আহবান করেছেন।

মহান মুক্তিযুদ্ধের মুজিব বাহিনীর আঞ্চলিক কমান্ডার আবুল হাসানাত আব্দুল্লাহ নিজের ৭৪তম জন্মদিনে দলীয় নেতাকর্মীদের সাথে শুভেচ্ছা বিনিময় করতে আগৈলঝাড়া উপজেলা সদরের দলীয় কার্যালয়ে আসলে দলীয় নেতাকর্মীদের অকৃত্তিম ভালবাসা আর ফুলেল শুভেচ্ছায় সিক্ত হন।
দলীয় নেতাকর্মীরা তাদের প্রাণপ্রিয় নেতা আবুল হাসানাত আব্দুল্লাহ এমপি’কে ফুলেল শুভেচ্ছা জ্ঞাপনের পাশাপাশি তার দীর্ঘায়ু কামনা করেন।

বাবার লালিত স্বপ্ন গৌরনদীকে জেলায় রুপান্তরিত করব ইনশাআল্লাহ্ – আবুল হাসানাত আব্দুল্লাহ

গৌরনদীর উপজেলার নলচিড়া ইউনিয়নে আজ শনিবার বিকেলে ৩টায় কুতুবপুর মাধ্যমিক বিদ্যালয় মাঠে নলচিড়া ইউনিয়ন আওয়ামীলীগ ও সহযোগী সংগঠনের উদ্যোগে ১৬ই ডিসেম্বর মহান বিজয় দিবস যথাযথ মর্যাদায় পালন উপলক্ষে আলোচনা সভায় অনুষ্ঠিত হয়।

নলচিড়া ইউনিয়ন আওয়ামীলীগ সভাপতি এইচএম শাহজাহান কবিরের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থায়ী কমিটির সভাপতি ও জেলা আওয়ামীলীগ সভাপতি ও একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বরিশাল-১ আসনে আওয়ামীলীগ মনোনীত প্রার্থী আলহাজ্ব আবুল হাসানাত আব্দুল্লাহ (এমপি)।

সভায় বিশেষ অতিথি ছিলেন বরিশাল জেলা আওয়ামীলীগ সাধারন সম্পাদক ও বরিশাল-২ আসনের সংসদ সদস্য এ্যাডভোকেট তালুকদার মোঃ ইউনুস, গৌরনদী উপজেলা আওয়ামীলীগ সভাপতি এইচএম জয়নাল আবেদীন, সাধারণ সম্পাদক ও পৌর মেয়র হারিছুর রহমান, সিনিয়র সহ-সভাপতি ও জেলা পরিষদের সদস্য রাজু আহম্মেদ হারুন, সহ-সভাপতি ও উপজেলা পরিষদের চেয়ারম্যান সৈয়দা মনিরুন নাহার মেরী, পৌর আওয়ামীলীগ সভাপতি মোঃ মনির হোসেন মিয়া, সাধারন সম্পাদক কবির হোসেন খান।
এ সময় উপস্থিত ছিলেন গৌরনদী উপজেলা আওয়ামীলীগের যুগ্ম সাধারন সম্পাদক ও ইউপি চেয়ারম্যান গোলাম হাফিজ মৃধা, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান ফরহাদ হোসেন মুন্সী, মহিলা ভাইস চেয়ারম্যান ও আইন বিষয়ক সম্পাদক এ্যাডভোকেট সাহিদা আক্তার, গৌরনদী উপজেলা যুবলীগ সভাপতি মোঃ আনিছুর রহমান, সাধারন সম্পাদক সৈয়দ মাহাবুব আলম, পৌর যুবলীগ সভাপতি আতিকুর রহমান শামীম, সধারন সম্পাদক আল-আমিন হাওলাদার, উপজেলা ছাত্রলীগের সভাপতি মোঃ জুবায়েরুল ইসলাম সান্টু ভূইয়া, সাধারন সম্পাদক মোঃ লুৎফর রহমান দীপ, সরকারী গৌরনদী বিশ্ববিদ্যালয় কলেজ ছাত্রলীগের সভাপতি সাখাওয়াত হোসেন সুজন, সাধারন সম্পাদক শরীফ নাহিয়ান হোসেন রাতুল, পৌর ছাত্রলীগের সভাপতি মিলন খলিফা, সাধারন সম্পাদক পিরিন্স রোনাল্ড বেপারী প্রমূখ।

প্রধান অতিথির বক্তব্যে আলহাজ্ব আবুল হাসানাত আব্দুল্লাহ (এমপি) বলেন, আওয়ামীলীগ পূনরায় ক্ষমতায় এলে গৌরনদীকে জেলায় উন্নীত করা হবে। এটা আমার মরহুম পিতা শহীদ আব্দুর রব সেরনিয়াবাত এর স্বপ্ন ছিল। তাই আপনারা আমাকে নৌকা মার্কায় ভোট দিয়ে জয়যুক্ত করলে আমি আপনাদের আশা পুরন করবো।

তিনি বলেন, খালেদা জিয়া তিনতিন বার প্রধান মন্ত্রী হয়েও দেশের মানুষের কল্যানে কাজ করেন নাই। কারণ এদেশে তার জন্ম হয়নি। তার জন্ম ভারতের জলপাই গুড়িতে। তাই এদেশের মানুষের জন্য তার কোন দয়ামায়া নাই। তিনি এতিমদের টাকা চুরি করে আজ জেল খাটছেন। তারা ক্ষমতায় গেলে দেশে পুনরায় সন্ত্রাস, জঙ্গীবাদ ও লুটপাট শুরু হবে। আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে স্বাধীনতা বিরোধীদের দয়া করে ভোট দেবেন না। তাদের ভোট দিলে পুনরায় স্বধীনতা বিরোধীদের গাড়িতে জাতীয় পতাকা ওড়বে, স্বাধীনতার জন্য জীবন দানকারী সকল শহীদ, মা-বোনদের ইজ্জত কলংকিত হবে। ওরা ক্ষমতায় আসলে দেশে আবার হত্যা আর কু-রাজনীতি শুরু করবে। আর বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের মানুষের কল্যানে অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছেন। তাকে হরালে তার মতো প্রধানমন্ত্রী আর পাবেননা। একারণে দেশের উন্নয়নের ধারা অব্যাহত রাখতে সকলকে ঐক্যবদ্ধ হয়ে শেখ হাসিনার মার্কা নৌকায় ভোট দিন।

বিশেষ অতিথির মধ্যে বক্তব্য রাখেন, বরিশাল জেলা আওয়ামীলীগ সাধারন সম্পাদক ও বরিশাল-২ আসনের সংসদ সদস্য এ্যাডভোকেট তালুকদার মোঃ ইউনুস ও গৌরনদী উপজেলা আওয়ামীলীগ সাধারণ সম্পাদক ও পৌর মেয়র হারিছুর রহমান।

গৌরনদী প্রেসক্লাবের সভাপতি ফকীর আবদুর রায্‌যাকের ১২তম মৃত্যুবার্ষিকী পালিত

স্মরন সভা, মিলাদ মাহফিল ও দোয়া-মোনাজাতের মধ্যদিয়ে আজ বুধবার সকালে বরিশালের ঐতিহ্যবাহী গৌরনদী প্রেসক্লাব এর সভাপতি মরহুম ফকীর আবদুর রায্‌যাকের ১২তম মৃত্যুবার্ষিকী পালিত হয়েছে।

এ উপলক্ষে আজ বুধবার সকাল সাড়ে ১০টায় গৌরনদী প্রেসক্লাবের উদ্যোগে প্রেসক্লাব কার্যালয়ে এক স্মরণ সভা, মিলাদ মাহফিল ও দোয়া মোনাজাত অনুষ্ঠিত হয়।

গৌরনদী প্রেসক্লাব এর সভাপতি খোন্দকার মনিরুজ্জামান মনিরের সভাপতিত্বে অনুষ্ঠিত স্মরন সভায় বক্তব্য রাখেন গৌরনদী প্রেসক্লাবের সাবেক সভাপতি মোঃ আহছান উল্লাহ, সাবেক সহসভাপতি বিশ্বজিত সরকার বিপ্লব, সাধারন সম্পাদক এম, আলম, সাবেক সাধারন সম্পাদক সঞ্জয় কুমার পাল, এস,এম জুলফিকার, সহ সম্পাদক উত্তম দাস, কোষাধ্যক্ষ আমিন মোল্লা, দপ্তর সম্পাদক আমিনা আকতার সোমা, গৌরনদী উপজেলা রিপোর্টার্স ইউনিটির সভাপতি মোঃ লুৎফর রহমান দীপ ও সাধারন সম্পাদক মোনাসেফ মামুন, সহ-সভাপতি সরদার মোঃ মনিরুজ্জামান, মুহাম্মদ শাহিন, মোঃ মহসিন খান, সহ-সাধারন সম্পাদক মোঃ ফারহান হোসেন নান্নু, আব্দুল্লাহ আল নোমান, সাংগঠনিক সম্পাদক মোঃ মেহেদী হাসান, সহ-সাংগঠনিক সম্পাদক মোঃ তানভীর আহাম্মেদ মাইটি, কোষাধ্যক্ষ মোঃ লিটন খান, দপ্তর সম্পাদক শেখ রায়হান শাওন, সহ-দপ্তর সম্পাদক জান্নাত আরা রাখি, ক্রীড়া ও সাংস্কৃতিক সম্পাদক বিনা আক্তার, প্রচার ও প্রকাশনা সম্পাদক মোঃ মেহেদী হাসান মুন্না, মহিলা বিষয়ক সম্পাদক সিনথিয়া ঘরামী, নির্বাহী সদস্য সোহাগ দাস, ফেরদৌস আরা রিতু প্রমুখ।

খন্দকার কাওসার হোসেন ডিআরইউ’র সহ-সভাপতি নির্বচিত

ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) কার্যনির্বাহী কমিটির নির্বাচনে সহ-সভাপতি পদে খন্দকার কাওসার হোসেন নির্বাচিত হওয়ায় গৌরনদী ডটকম’র পক্ষ থেকে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন গৌরনদী ডটকম’র সম্পাদক ফাহিম মুরশেদ।

সহ-সভাপতি পদে খন্দকার কাওসার হোসেন ৪১৬ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন। একই পদে প্রতিদ্বন্দ্বিতাকারী ওসমান গণি বাবুল ৩৩২ ও আবুল বাশার নুরু ৩০৭ ভোট পেয়েছেন।

সকাল ৯টা থেকে ভোটগ্রহণ শুরু হয়। ভোটগ্রহণ চলে সন্ধ্যা ৬টা পর্যন্ত। ডিআরইউ এর এবার মোট ভোটার ছিলেন ১৪৭৭ জন। এর মধ্যে ভোট পড়েছে ১১৪৮টি।

নির্বাচনের জন্য গঠিত পাঁচ সদস্যের নির্বাচন কমিশনের চেয়ারম্যানের দায়িত্ব পালন করেন নিউজ টুডের সাবেক সম্পাদক রিয়াজ উদ্দিন আহমেদ।

কমিশনের অন্য সদস্যরা হলেন-বিএফইউজের সাবেক সভাপতি এম শাজাহান মিয়া, একুশে টেলিভিশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মনজুরুল আহসান বুলবুল, বাংলাদেশ প্রতিদিনের যুগ্ম সম্পাদক আবু তাহের ও সাংবাদিক নেতা এম এ আজিজ।

খন্দকার কাওসার হোসেন নির্বাচিত হওয়ায় আরো শুভেচ্ছা জানিয়েছেন এইচ এম সুমন, ইসরাফ হোসেন আল আমিন, শাহরিয়ার আল শোভন, রাশেদ আহমেদ।

গৌরনদীর বিশিষ্ট ব্যবসায়ী ও বিএনপি নেতা অহিদুল খানের মৃত্যুতে বিভিন্ন মহলের শোক

বরিশালের গৌরনদী বাসষ্ট্যান্ড ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক ও উপজেলা বিএনপির সাবেক সহ-সভাপতি বিশিষ্ট ব্যবসায়ী মোঃ অহিদুল হক খান (৫৫) হৃদরোগে আক্রান্ত হয়ে সোমবার ভোররাত সাড়ে ৩টার দিকে বরিশাল শেরে-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেছেন (ইন্নালিল্লাহির…রাজিউন)। তিনি মা, স্ত্রী, ২ পুত্র, ১ কন্যাসহ অসংখ্য আত্মীয়-স্বজন রেখে গেছেন। সোমবার বাদআছর মরহুমের জানাজা শেষে তার লাশ পৌর শহরের দক্ষিণ বিজয়পুর এলাকার পারিবারিক কবরস্থানে দাফন করা হয়।

মরহুমের নামাজে জানাজায় অন্যান্যদের মাঝে অংশ নেন উপজেলা আ. লীগের সভাপতি এইচ, এম, জয়নাল আবেদীন, সাধারন সম্পাদক, পৌর মেয়র মোঃ হারিছুর রহমান, সাবেক পৌর মেয়র ও উপজেলা বিএনপির সাবেক সভাপতি মোঃ নুর আলম হাওলাদার, উপজেলা ভাইসচেয়ারম্যান মোঃ ফরহাদ হোসেন মুন্সী, আগৈলঝাড়া উপজেলা ভাইসচেয়ারম্যান মোঃ জসিম উদ্দিন, পৌর আ.লীগের সভাপতি মো. মনির হোসেন মিয়া, গৌরনদী বিআরডিবির সাবেক চেয়ারম্যান, সিনিয়র সাংবাদিক জহুরুল ইসলাম জহির, গৌরনদী উপজেলা প্রেসক্লাবের সভাপতি মোঃ গিয়াস উদ্দিন মিয়া, বিশিষ্ট আলেমে দ্বীন আলহাজ্ব হযরত মাওলানা আঃ বাতেন নোমান, বিশিষ্ট ব্যবসায়ী মোঃ ফিরোজ শরীফ, গৌরনদী বাসষ্টান্ড ব্যবসায়ী সমিতির সভাপতি নুর মহাম্মদ হাওলাদার, ইউপি চেয়ারম্যান  গোলাম হাফিজ মৃধা, কাঁচা বাজার ব্যবসায়ী সমিতির সভাপতি মোঃ আলাউদ্দিন ভূইয়া, গৌরনদী ডটকম এর সম্পাদক ফাহিম মুরশেদ, সুপার মার্কেট ব্যবসায়ী সমিতির সভাপতি আবুল কালাম, টিএ্যান্ডটি মার্কেটের সভাপতি মো. নুরুজ্জামান, সাধারন সম্পাদক জাকির হোসেন।

এ ছাড়া তার মৃত্যুতে গভীর শোক ও সমবেদনা প্রকাশ করেছেন বরিশাল -১ আসনের সাবেক সাংসদ এম, জহির উদ্দিন স্বপন, বিএনপির কেন্দ্রীয় কমিটির সহ-সাংগঠনিক সম্পাদক ও বরিশাল জেলা উত্তর বিএনপির সাধারন সম্পাদক আকন কুদ্দুসুর রহমান, গৌরনদী উপজেলা বিএনপির সাবেক সভাপতি ও কেন্দ্রীয় কমিটির কার্যনির্বাহী সদস্য ইঞ্জিনিয়ার আব্দুস সোবাহান, জাতীয়তাবাদী আইনজীবি ফোরামের কেন্দ্রীয় কমিটির যুগ্ম মহাসচিব ও ঢাকা বিশ্ব-বিদ্যালয় মহসিন হল ছাত্র সংসদের সাবেক জি,এস এ্যাডভোকেট গাজী কামরুল ইসলাম সজল, গৌরনদী উপজেলা বিএনপির সভাপতি ও বরিশাল উত্তর জেলা সহ-সভাপতি গৌরনদী উপজেলা আহবায়ক আলহাজ্ব আবুল হোসেন মিয়া, সরকারি গৌরনদী কলেজ ছাত্র সংসদের সাবেক ভিপি ও বিএনপি নেতা আ,ফ,ম রশিদ দুলাল, ঢাকাস্থ গৌরনদী- আগৈলঝাড়া সমিতির সভাপতি সৈয়দ জিয়াউর রহমান নবু, বরিশাল পরিক্রমার সম্পাদক কাজী শিউলী, পৌর বিএনপির সভাপতি এস,এম, মনিরুজ্জামান মনির, সাধারন সম্পাদক মোঃ শাহ আলম ফকির, উপজেলা বিএনপির সাংগঠনিক সম্পাদক বদিউজ্জামান মিন্টু, সাধারন সম্পাদক বদরুজ্জামান খান সবুজ, জাতীয়তাবাদী কর্মজীবি পরিষদের সাধারন সম্পাদক আলতাফ হোসেন,  গৌরনদী রিপোর্টার্স ইউনিটির সভাপতি মো: খায়রুল ইসলাম, সাধারন সম্পাদক বেলাল হোসেন।