বরিশাল

এবারও বরিশালে সেরা মেয়েরা

এসএসসি পরীক্ষা

এ বছরও বরিশাল শিক্ষা বোর্ডে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট পরীক্ষা (এসএসসি) ও সমমানের পরীক্ষায় পাসের হার এবং জিপিএ-৫ পাওয়ার ক্ষেত্রে ছেলেদের থেকে এগিয়ে রয়েছে মেয়েরা। এ নিয়ে পরপর তিন বছর বোর্ডটিতে পাসের হার ও ভালো ফলে এগিয়ে থাকল মেয়েরা।

এ ছাড়া, গত বছরের তুলনায় এবার এ শিক্ষা বোর্ডে মোট পাসের হার ও জিপিএ-৫ পাওয়ার সংখ্যাটাও বেড়েছে। এ বছর এই শিক্ষা বোর্ডে পাসের হার ৭৭ দশমিক ৪১ শতাংশ, যা গতবারের চেয়ে শূন্য দশমিক ৩০ ভাগ বেশি। অন্যদিকে গতবারের থেকে এবার ৭২৭টি জিপিএ-৫ বেড়েছে। ফলে এবার জিপিএ-৫-এর সংখ্যা দাঁড়িয়েছে ৪ হাজার ১৮৯ জন।

সোমবার দুপর ১২টায় এসএসসি ও সমমানের ফলাফল ঘোষণা করেন বরিশাল শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মো. আনোয়ারুল আ‌জম। তিনি বলেন, এ বছর ওই বোর্ড থেকে পরীক্ষায় অংশ নেয় ১ লাখ ৬ হাজার ৬৬১ পরীক্ষার্থী। এর মধ্যে ছাত্র ৫২ হাজার ৫৯৯ জন এবং ছাত্রী ৫৪ হাজার ২২ জন। মোট পাস করেছে ৮২ হাজার ৫৩৫ জন, যার মধ্যে ছাত্র ৩৯ হাজার ১৩৮ জন ও ছাত্রী ৪৩ হাজার ৫৩৫ জন। এ ছাড়াও বিভাগটিতে পা‌সের হারে এগিয়ে রয়েছে পি‌রোজপুর জেলা।

এ বছরে ছেলেদের পাসের হার ৭৪ দশমিক ৪১ ও মেয়েদের পাসের হার ৮০ দশমিক ৩৩ শতাংশ। পাশাপাশি মেয়েদের ২ হাজার ২১৭ জন জিপিএ-৫ পেয়েছে। ছেলেরা পেয়েছে ১ হাজার ৯৭২ জন। বিষয় ভিত্তিতেও পাসের হারেও এগিয়ে রয়েছে মেয়েরা।

আরও সংবাদ...

Back to top button