আমাদের কথা

বৃহত্তর বরিশালের গৌরনদী একটি ঐতিহ্যবাহী থানা। মেধাবী ও সৃষ্টিশীল হিসাবে এ অঞ্চলের মানুষের রয়েছে স্বীকৃতি। শিক্ষা, সাহিত্য, সংস্কৃতি, প্রশাসন, ব্যবসা-বানিজ্য সর্বক্ষেত্রে গৌরনদীর মানুষের অবদান অনস্বীকার্য। শুধু দেশে নয় বিদেশেও সমান কৃতিত্বের সাথে গৌরনদীর মানুষ বরাবরের মত বিশেষ অবদান রেখে যাচ্ছে। জীবন জীবিকার প্রয়োজনে দেশে এবং বিশ্বের সর্বত্র এ অঞ্চলের মানুষ ছড়িয়ে ছিটিয়ে আছে। কিন্তু যে যেখানেই অবস্থান করুকনা কেন নিজ এলাকার প্রতি টান এ অঞ্চলের মানুষের মাঝে বিশেষভাবে পরিলক্ষিত, ফলে এ জনগোষ্ঠীর তথা গৌরনদীর মানুষকে স্থানীয় ও কমিউনিটির খবরা-খবর তাৎক্ষণিকভাবে প্রদান করার লক্ষ্য নিয়ে ২০০৯ সালে গৌরনদী প্রেস ক্লাবের সাবেক সভাপতির পুত্র ফাহিম মোঃ মুরশীদ অনলাইন পত্রিকা Gournadi.com প্রতিষ্ঠা করেন।

২০০৯ সালের জুন থেকে শুরু থেকে পত্রিকাটি নিউজ প্রকাশনা শুরু করে। সংবাদ প্রকাশনা শুরু করার খুব অল্প সময়ের মধ্যে Gournadi.com বরিশালসহ বাংলাদেশের মানুষের কাছে বিশেষভাবে প্রবাসী বাংলাদেশীদের কাছে ব্যাপক জনপ্রিয়তা অর্জন করে। উল্লেখ্য বাংলাদেশের থানাভিত্তিক এটাই প্রথম কোন অনলাইন পত্রিকা যারা ২৪ ঘন্টা সংবাদ প্রদান করছে।

Gournadi.com এর লক্ষ্য ও উদ্দেশ্য :
(১) গৌরনদী তথা বরিশালের স্থানীয় খবর তাৎক্ষনিকভাবে অনলাইনে প্রকাশ করা। এক্ষেত্রে পত্রিকাটির সম্পাদকীয় নীতি হচেছ বেশি বেশি ইতিবাচক সংবাদ প্রকাশ করা, যে সংবাদ মানুষের মাঝে অনুপ্রেরণা যোগায়।

(২) দেশে এবং বিদেশে গৌরনদী তথা বরিশালের মানুষে মানুষে, কোথাও কোথাও সংগঠনের সাথে সংগঠনের, ব্যবসা প্রতিষ্ঠানের সাথে ব্যাবসা প্রতিষ্ঠানের সেতু বন্ধন তৈরী করা যাতে করে আঞ্চলিক উন্নয়ন সহজ থেকে সহজতর হয়।

(৩) সত্য ও ন্যায়ের পথে অবিচল থাকা এবং সত্যকে উপস্থাপন করাই আমাদের মূল উদ্দেশ্য।

সবমিলিয়ে দেশে বিদেশে বৃহত্তর বরিশালেরর মানুষের তাৎক্ষনিক তথ্য পাওয়ার অধিকার নিশ্চিত করা Gournadi.com এর প্রধান লক্ষ্য ও উদ্দেশ্য। যার মধ্য দিয়ে দেশে বিদেশে গৌরনদী তথা বরিশালের সম্পর্কে নেতিবাচক ধারনার পরিবর্তন হয়ে সবসময় ইতিবাচক ধারনা তৈরী হবে। এতে করে আমাদের গৌরনদী ও বরিশালবাসীর স্বকীয়তা, নিজস্ব সংস্কৃতির ভালোদিকগুলো সবার সামনে সঠিকভাবে উপস্থাপিত হবে। এছাড়া Gournadi.com নিয়মিত এককভাবে অথবা বিভিন্ন পত্রিকা / সংগঠনের সাথে যৌথভাবে শিক্ষা, স্বাস্থ্য, কৃষি ক্ষেত্রে তাদের সচেতনতামূলক, সভা, সেমিনার, গোল টেবিল আলোচনা, কর্মশালা ও বিভিন্ন ধরনের প্রতিযোগিতার আয়োজন করবে।

Gournadi.com যেহেতু অনলাইন ভিত্তিক পত্রিকা সেহেতু ইন্টারনেটের প্রসার এর সাথে সাথে Gournadi.com অগ্রযাত্রা অনেকটাই নির্ভরশীল। আমাদের প্রবাসী ভাইয়েরা অনেকেই এখন ইন্টারনেট ব্যবহার করলেও স্থানীয়ভাবে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা আনুপাতিক হারে অনেক কম।

ব্যবস্থাপনা : ফকীর আব্দুর রাজ্জাক ফাউন্ডেশন কর্তৃক Gournadi.com’র মূল ব্যবস্থাপনা পরিচালিত হচ্ছে। Gournadi.com এর কার্যক্রমকে আরো গতিশীল ও টেকসই করার লক্ষ্যে বিভিন্ন সেক্টরের জাতীয় ও আন্তর্জাতিকভাবে খ্যাতিসম্পন্ন এবং গৌরনদীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তির উন্নয়নে আন্তরিক এমন লোকদের সমন্বয়ে বিভিন্ন বিভাগে একটি সহযোগী পরিষদ গঠনের কার্যক্রম চলছে। এ কার্যক্রমে যেকোন ব্যক্তি আমাদের ‘সহযোগী পরিষদ’ এ সম্পৃক্ত হতে পারেন।

ব্যয় নির্বাহ : Gournadi.com ফকীর আব্দুর রাজ্জাক ফাউন্ডেশন এর সৌজন্যে এবং ফাহিম মোঃ মুরশীদ এর কারিগরী সহযোগিতায় পরিচালিত একটি অলাভজনক প্রতিষ্ঠান। শুরু থেকে এখন পর্যন্ত Gournadi.com প্রতিষ্ঠাতার ব্যক্তিগত অর্থায়নে পত্রিকাটির ব্যয় নির্বাহ চলে আসছে। তবে পত্রিকাটিকে টেকসই করার লক্ষ্যে Gournadi.com একটি সহযোগী পরিবার গঠনের প্রচেষ্টা শুরু হয়েছে। মূলত সহযোগী পরিবারের সদস্যদের অনুদান এবং কিছু বানিজ্যিক প্রতিষ্ঠানের বিজ্ঞাপন প্রকাশের মাধ্যমে পত্রিকা/সংবাদ মাধ্যমটির ব্যয় নির্বাহ করার পরিকল্পনা রয়েছে। এক্ষেত্রে আপনার / আপনাদের সহযোগীতা একান্ত কাম্য।

জনবল : দেশে এবং বিদেশে Gournadi.com এর বর্তমান কন্ট্রিবিউটর ১০ জন।

আমরা যে স্বপ্ন নিয়ে পথচলা শুরু করেছি, আর্থিকভাবে লাভবান না হলেও মানসিকভাবে আমরা সফল। কেননা, আমাদের সঙ্গে রয়েছে অজস্র পাঠক এবং গৌরনদীবাসী তথা বরিশালবাসীর অফুরন্ত ভালোবাসা। আমরা চাই আমাদের গৌরনদী ও গৌরনদীবাসী বিশ্বের সামনে মাথা উচু করে দাড়াক, আপন শক্তিতে নিজেকে প্রতিষ্ঠিত করুক।

Disclaimer:

This is free and open online broadcasting and news publications for all readers, writers and repoters around the world.

The Publisher, Editor does not guarantee the authenticity of various audio, video, documents and any kind of information publish on this site written or prepared by any individual writer.

The publisher shall not take any responsibility for the validity of the information provided through the links.

-ধন্যবাদ
ফাহিম মোঃ মুরশীদ

Back to top button
Translate »