ওরা ১১ জন

পড়াশুনার অবসরে ওরা একত্রিত ভাবে গত দু’সপ্তাহ থেকে শুরু করেছে স্বেচ্ছায় রাস্তা সংস্কারের কাজ। এরপূর্বে ওরা এলাকার উন্নয়নে স্বেচ্ছায় নানাকর্মকান্ডে অংশগ্রহন করে সর্বস্তরে সুনাম কুড়িয়েছে। ঘটনাটি আদিকাল থেকে অতিদ্ররিদ্র বলেখ্যাত বরিশালের গৌরনদী পৌরসভার দক্ষিণ বিজয়পুর গ্রামের।

গতকাল শুক্রবার বিকেলে সরেজমিনে গিয়ে দেখা গেছে, বরিশাল-ঢাকা মহাসড়কের পাশ্বর্বর্তী জনগুরুতপূর্ণ গৌরনদীর দক্ষিণ বিজয়পুর-সাওড়ার দেড় কিলোমিটারের ইটের রাস্তাটির মধ্যে খানাখন্দের সৃষ্টি হয়ে র্দীঘদিন থেকে চলাচলে অনুপযোগী হয়ে পরেছে। স্থানীয় ক্ষুদ্র ব্যবসায়ী ফিরোজ সিকদার জানান, ইতোমধ্যে জনগুরুতপূর্ণ এ রাস্তাটি দিয়ে চলাচল করতে গিয়ে পথচারীদের ছোট ও বড় অসংখ্য দূর্ঘটনার স্বীকার হতে হয়েছে। তিনি আরো জানান, জনগুরুতপূর্ণ ওই রাস্তাটির সংস্কারের জন্য গত দু’সপ্তাহ থেকে লেখাপড়ার অবসরে স্বেচ্ছায় নিরলস ভাবে কাজ করে যাচ্ছেন এলাকার ছাত্র সমাজ। তাদের এ কাজে উৎসাহ যুগিয়েছেন গৌরনদী পৌরসভার মেয়র নুরুল ইসলাম নুরে আলম হাওলাদার।

স্বেচ্ছায় কাজ করার উদ্যোক্তা দক্ষিণ বিজয়পুর গ্রামের আমিরুল ইসলাম ও আসলাম সিকদার বলেন, আমরা দীর্ঘদিন থেকে স্বপ্ন দেখছি আদিকাল থেকে শিক্ষার আলো থেকে বঞ্চিত ও অতিদ্ররিদ্র আমাদের অন্ধকার গ্রামে আলো ছড়াতে। তাই গ্রামের অতিদরিদ্র ছেলে-মেয়েদের লেখাপড়ার জন্য আমরা কয়েকজনে মিলে ‘ছাত্র সংসদ’ নামের সংগঠন করি। ওই সংগঠনের মাধ্যমে বিনামূল্যে বই-খাতা-কলম বিতরন করে গ্রামের শিশুদের পড়াশুনার দায়দায়িত্ব আমরাই নিয়েছি। স্বেচ্ছায় রাস্তা সংস্কারের কাজ করছেন দক্ষিন বিজয়পুর গ্রামের আমিরুল ইসলাম, আসলাম সিকদার, কাওসার খলিফা, মুন সরদার, শামীম ভূইয়া, রাব্বি সরদার, সাগর মীর, আল-আমিন মাতুব্বর, নয়ন সরদার, আনোয়ার হোসেন, আলআমিন সরদার।