আর্কাইভ

ধর্ম ব্যবসায়ী সাম্পদায়িক শক্তিকে কৃষকরাই রুখে দিবে -রাশেদ খান মেমন

নিজস্ব সংবাদদাতা ॥ ওয়াকার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন-এমপি বলেছেন, অতীতে কৃষকের সকল আন্দোলন সংগ্রামই এ দেশের ধর্ম ব্যবসায়ী সাম্পদায়িক শক্তিকে রুখে দিয়েছে। এই মুহুর্তে যখন ধর্মের প্রশ্নে দেশের মানুষের মধ্যে বিভেদ বিভ্রান্তি তৈরী করা হচ্ছে, নাশকতা সৃস্টি করা হচ্ছে তখন কৃষক ও গ্রামের মানুষই তাদের প্রতিরোধ করবে। কৃষকের স্বার্থে কৃষি এবং ভূমি নীতি বাস্তবায়ন, বাজারের ওপর কৃষকের নিয়ন্ত্রন প্রতিষ্ঠা করা ও কৃষকের ন্যায্য দাবী আদায়ের লক্ষ্যে বরিশালের উজিরপুর ইচলাদীতে শনিবার বিকেলে অনুষ্ঠিত কৃষক সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি উল্লেখিত কথাগুলো বলেছেন।

জাতীয় কৃষক সমিতির উদ্যোগে কৃষক সমাবেশে দেশের বর্তমান পরিস্থিতিতে উদ্বেগ প্রকাশ করে মেনন বলেন, যুদ্ধাপরাধীদের বিচার বানচাল করতে সাম্প্রতিক সময়ে জামায়াত-শিবির দেশব্যাপী যে তান্ডব সৃষ্টি করেছে তার প্রধান শিকার হয়েছে দেশের কৃষক ও খেটে খাওয়া গ্রামের মানুষ। জামায়াতের আক্রমনে কানসাটে পল্লী বিদ্যুত অফিস ভস্মিভুত হওয়ায় সেখানকার ৪৫ হাজার কৃষক বিদ্যুৎ সংযোগ থেকে বঞ্চিত রয়েছে। বিদ্যুতের অভাবে জমিতে সেচ দিতে না পারায় ক্ষতিগ্রস্থ হয়েছে কয়েক হাজার একর জমির ফসল। আর এর খেসারত দিতে হয়েছে গরিব কৃষককেই। তিনি আরো বলেন, স্বাধীনতার ৪২ বছরে কৃষকের স্বার্থে ভুমি আইন সংস্কার করা হয়নি। প্রনয়ন করা হয়নি ভুমিনীতি। ফলে প্রকৃত কৃষক এখন ভুমিহীন। তিনি কৃষকের স্বার্থে ভুমি নীতি বাস্তবায়নের দাবি জানান।

বরিশাল জেলা কৃষক সমিতির সভাপতি কমরেড আবুল হোসেন মাস্টারের সভাপতিত্বে অনুষ্ঠিত কৃষক সমাবেশে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন জাসদের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ও উজিরপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান আবুল কালাম আজাদ বাদল, জেলা কৃষক সমিতির সহ-সভাপতি মোঃ নজরুল হক নিলু, কৃষক সমিতির নেতা বিশ্বজিত বাড়ৈ, ইসহাক শরীফ, রফিকুল ইসলাম সুজন, এ্যাডভোকেট শেখ টিপু সুলতান, শান্তি রঞ্জন দাস, ফারাহিন বালী, মোঃ ছালেহ মঞ্জু প্রমুখ।

আরও পড়ুন

মন্তব্য করুন

Back to top button
Translate »