শোক দিবসের অঙ্গিকার রুখতে হবে রাজাকার

সংসদ, যুব উন্নয়ন অধিদপ্তর, মহিলা বিষয়ক অধিদপ্তর, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানসহ বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠনের উদ্যোগে দিনব্যাপী জাতীয় শোক দিবস পালিত হয়েছে।

সকালে দশটায় উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের উদ্যোগে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের কমান্ডার মোঃ আলাউদ্দিন বালী। ওই সভায় বক্তারা অঙ্গিকার করে বলেন-শোক দিবসের অঙ্গিকার-রুখতে হবে রাজাকার। গৌরনদী উপজেলা আওয়ামীলীগ ও তার সহযোগী সংগঠনের উদ্যোগে সকাল ১০টায় শোকর‌্যালী বের করা হয়। শোক র‌্যালীতে নেতৃত্ব দেন পৌর মেয়র মোঃ হারিছুর রহমান হারিছ। সকাল ১১ টায় উপজেলা প্রশাসনের উদ্যোগে উপজেলা পরিষদ মিলনায়তনে আয়োজন করা হয় এক আলোচনা সভা। উপজেলা নির্বাহী অফিসার মোঃ জাহাঙ্গীর হোসেনের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন প্রাথমিক ও গণশিক্ষা বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সদস্য ও বরিশাল-১ আসনের সংসদ সদস্য এডভোকেট তালুকদার মোঃ ইউনুস। বিশেষ অতিথি ছিলেন গৌরনদী উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব মোঃ শাহ আলম খান, পৌর মেয়র মোঃ হারিছুর রহমান হারিছ। বক্তব্য রাখেন আওয়ামীলীগ নেতা কালিয়া দমন গুহ, উপজেলা কৃষি কর্মকর্তা রতন কুমার মন্ডল। সকাল ১২টায় গৌরনদী উপজেলা যুব উন্নয়ন অধিদপ্তরের উদ্যোগে প্রশিক্ষনপ্রাপ্ত যুবক ও যুব মহিলাদের মধ্যে সনদ ও ঋন বিতরন করা হয়। অনুষ্ঠানে ৬ লক্ষ ৬৯ হাজার টাকার চেক বিতরন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি গৌরনদী উপজেলা পরিষদের চেয়ারম্যান শাহ আলম খান। ওই অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন পৌর মেয়র মোঃ হারিছুর রহমান হারিছ। সভাপতিত্ব করেন ইউএনও মোঃ জাহাঙ্গীর হোসেন। বক্তব্য রাখেন উপজেলা যুব উন্নয়ন অফিসার খান মনিরুজ্জামান।

গৌরনদী মহিলা বিষয়ক অধিদপ্তরের উদ্যোগে শিশু কিশোরদের মাঝে আবৃত্তি, রচনা প্রতিযোগীতা, চিত্রাঙ্গন প্রতিযোগীতার আয়োজন করা হয়। উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা খালেদা খানম জানান, দুপুর ২টায় উপজেলা পরিষদ মিলনায়তনে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরন করা হয়। বিকেলে গৌরনদী উপজেলা আওয়ামীলীগ ও তার সহযোগী সংগঠনের উদ্যোগে গৌরনদী মডেল হাইস্কুল মাঠে আলোচনা সভা ও দোয়া মিলাদ অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় বক্তব্য রাখেন এডভোকেট তালুকদার মোঃ ইউনুস-এমপি, উপজেলা চেয়ারম্যান শাহ আলম খান, পৌর মেয়র হারিছুর রহমান হারিছ, গৌরনদী সার্কেলের সহকারি পুলিশ সুপার মোঃ জাকির হোসেন-পিপিএম, ওসি মোঃ নুরুল ইসলাম-পিপিএম, আওয়ামীলীগ নেতা কালিয়া দমন গুহ, এইচ.এম জয়নাল আবেদীন, আবু সাঈদ নান্টু, পৌর কাউন্সিলর রেজাউল করিম টিটু, যুবলীগ নেতা খোকন মল্লিক, উপজেলা ছাত্রলীগের সভাপতি সৈয়দ মাহবুব আলম, সাধারন সম্পাদক নয়ন শরীফ, সরকারি গৌরনদী কলেজ ছাত্রলীগের সাধারন সম্পাদক জুবায়েরুল ইসলাম সান্টু ভূইয়া, সহসভাপতি লুৎফর রহমান দ্বিপ, কাজল হাওলাদার, মনিরুজ্জামান মনির, ছাত্রলীগ নেতা সুমন মাহমুদ, ইলিয়াস মল্লিক প্রমুখ। শেষে ইফতার মাহফিলের আয়োজন করা হয়।

এ ছাড়াও মাহিলাড়া ডিগ্রী কলেজে সকাল দশটায় র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। কলেজের হলরুমে অধ্যক্ষ ফিরোজ ফোরকান আহম্মেদের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি ছিলেন সাবেক অধ্যক্ষ আলহাজ্ব আব্দুল ওয়াহেদ। বক্তব্য রাখেন সহকারি অধ্যাপক তৌহিদুল ইসলাম ইরান, প্রভাষক গণেশ চন্দ্র মন্ডল, আলমগীর হোসেন কবিরাজ, আওয়ামীলীগ নেতা আনোয়ার হোসেন রাঢ়ী প্রমুখ। শেষে দোয়া-মিলাদ অনুষ্ঠিত হয়।
 
কাছেমাবাদ ছিদ্দিকিয়া কামিল মাদ্রাসার অধ্যক্ষ আবু সাইদ মোঃ কামেলের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন মাদ্রাসা পরিচালনা কমিটির সভাপতি ও কাছেমাবাদ দরবার শরীফের পীর আল্লামা শাহ সূফী আ.ফ.ম অহিদ। শেষে দোয়া-মোনাজাত করা হয়। গৌরনদী আল-আমিন টেকনিক্যালও বিজনেস ম্যানেজমেন্ট কলেজের অধ্যক্ষ ইকতিয়ার উদ্দিনের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন সাবেক অধ্যক্ষ সিকদার মোসলেম উদ্দিন, মাওলানা কামরুল ইসলাম, আবু জাফর, রনজিত কুমার মল্লিক, মাসুম বিল্লাহ প্রমুখ। বাটাজোর ইউনিয়ন আওয়ামীলীগ ও তার সহযোগী সংগঠনের উদ্যোগে ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি আব্দুর রব হাওলাদারের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন আবুল কালাম প্যাদা, প্রফেসর মজিবর রহমান মোল্লা, শাহাদাত হোসেন, আবু সাইদ, ডাঃ আব্দুর রব, দেলোয়ার হোসেন দিলু হাওলাদার, রেজা হাওলাদার, রাহাদ হাওলাদার, রিয়াজ তালুকদার প্রমুখ। শেষে দোয়া-মোনাজাত করা হয়। এছাড়া উপজেলার প্রতিটি কলেজ, স্কুল ও মাদ্রাসায় আলোচনা সভা ও দোয়া-মিলাদ অনুষ্ঠিত হয়েছে।