চারদলীয় জোটের জনসভা ২৭ সেপ্টেম্বর পল্টন ময়দানে

খোন্দকার কাওছার হোসেন : সরকারের পদত্যাগ ও নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচনের দাবিতে আগামী ২৭ সেপ্টেম্বর মঙ্গলবার ঐতিহাসিক পল্টন ময়দানে বিএনপি নেতৃত্বাধীন চারদলীয় জোট জনসভা করবে। এ জনসভা থেকে বিএনপির চেয়ারপারসন ও ৪ দলীয় জোট নেতা খালেদা জিয়া আন্দোলনের পরবর্তী কর্মসূচি ঘোষণা করবেন।

গতকাল রোববার দুপুরে নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এ জনসভার আনুষ্ঠানিক ঘোষণা দেন দলটির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। ঘোষিত এ কর্মসূচি ঐতিহাসিক পল্টন ময়দানে করার অনুমতি না পেলে নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে সামনে তা অনুষ্ঠিত হবে বলেও জানান তিনি।

সংবাদ সম্মেলনের বিএনপির ভাইস চেয়ারম্যান সেলিমা রহমান, যুগ্ম মহাসচিব আমান উল্লাহ আমান, বরকত উল্লাহ বুলু, রুহুল কবীর রিজভী, সাংগঠনিক সম্পাদক ফজলুল হক মিলন, সহ-দপ্তর সম্পাদক আব্দুল লতিফ জনি, আসাদুল করিম শাহিন, যুবদলের সিনিয়র সহ-সভাপতি অ্যাডভোকেট আব্দুস সালাম, স্বেচ্ছাসেবক দলের সভাপতি হাবীব-উন-নবী খান সোহেল, ছাত্রদলের সভাপতি সুলতান সালাউদ্দিন টুকু উপস্থিত ছিলেন।

ফখরুল বলেন, অতীতে আমরা মানিক মিয়া এভিনিউ, ঐতিহাসিক পল্টন ময়দান ও মুক্তাঙ্গনে জনসভা করেছি। ১৯৯৬ সালে আওয়ামী লীগ ক্ষমতায় এসে মানিক মিয়া এভিনিউতে ডিভাইডার তৈরি করে সেখানে জনসভা বন্ধ করে। এবার ক্ষমতায় এসে ঐতিহাসিক পল্টন ময়দান ও মুক্তাঙ্গন বন্ধ করে দিয়েছে। আমরা আশা করব সরকারের শুভ বুদ্ধির উদয় হবে। বিনা বাধায় ২৭ সেপ্টেম্বর পল্টন ময়দানে আমাদের জনসভা করতে দেবে।

সংবাদ সম্মেলনের শুরুতেই সরকারের আড়াই বছরের বিভিন্ন কর্মকা- ও ব্যর্থতার চিত্র তুলে ধরে তিনি বলেন, দেশ আজ চরম ক্রান্তিকাল অতিক্রম করছে। আমরা বেশ কিছুদিন ধরে বলে আসছিলাম দেশ পরিচালনার ক্ষেত্রে সরকার চরমভাবে ব্যর্থ হয়েছে। এখন প্রতিটি ক্ষেত্রে আমাদের সেই কথাগুলো সত্য বলে প্রমাণিত হচ্ছে।

ঈদের আগে সড়ক যোগাযোগ ব্যবস্থা বন্ধ হয়ে গিয়েছিল। সড়ক অব্যবস্থাপনার ফলে সড়ক দুর্ঘটনায় মাত্র কয়েক দিনে শিশুসহ অসংখ্য মানুষ নিহত হয়েছেন। এদের মধ্যে প্রখ্যাত চলচ্চিত্রকার তারেক মাসুদ ও চিত্র সাংবাদিক মিশুক মুনীর রয়েছেন।

তিনি বলেন, সরকারের ব্যর্থতা এমন পর্যায়ে গেছে, পুলিশ একজন যুবককে ধরে বিক্ষুব্ধ জনতার হাতে তুলে দিচ্ছে। গণপিটুনিতে মৃত্যুবরণ করেছে সে যুবক। ক্রসফায়ারে হত্যা আগের চেয়ে অনেকগুণ বেড়ে গেছে। রিমা-ের নামে নির্যাতন করছে বিরোধী নেতাকর্মীদের। নতুন কর্মসংস্থান দুরে থাক, গ্যাস ও বিদ্যুৎ সংযোগের অভাবে অনেক কলকারাখান বন্ধ হয়ে গেছে।

ফখরুল বলেন, নতজানু পররাষ্ট্রনীতির কারণে আমাদের দীর্ঘদিনের দাবি ও ন্যায্য পাওনা তিস্তার পানি আমরা পাইনি। আমরা আশা করেছিলাম ড. মনমোহন সিংয়ের সফরে সীমান্ত হত্যাকা- বন্ধের ঘোষণা আসবে। কিন্তু জনগণের সঙ্গে প্রতারণা করে এই সফরে যে ৬৫ ধারা সম্বলিত ফ্রেমওয়ার্ক এগ্রিমেন্ট স্বাক্ষরিত হয়েছে সেখানে বাংলাদেশের প্রাপ্তি একেবারেই নেই। বরং ৪১ নম্বর দফায় স্পষ্ট করেই চট্টগ্রাম ও মংলা বন্দর ভারতকে ব্যবহারের নির্দেশ দেয়া হয়েছে। নির্বাচনী ওয়াদার একটিও পূরণ করতে পারেনি। প্রধানমন্ত্রীর ব্যক্তিগত ইচ্ছা চরিতার্থ করতে গিয়ে ক্রমাগত জনগণের সঙ্গে মোনাফেকি করে চলেছেন।

তিনি বলেন, সংবিধান থেকে নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকার পদ্ধতি তুলে দিয়ে একদলীয়ভাবে নির্বাচনের মাধ্যমে দির্ঘদিন ক্ষমতায় থাকার দিবাস্বপ্নে বিভোর হয়ে আছেন। তিনি বলেন, সংবিধানের পঞ্চদশ সংশোধনীর কিছু অনুচ্ছেদ নিয়ে আলোচনা করা যাবেনা, এটা মৌলিক অধিকারের পরিপন্থি, এটা একটি গণতান্ত্রিক রাষ্ট্রের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ নয়।

জাতীয় সম্প্রচার খসড়া নীতিমালা নিয়ে শঙ্কা প্রকাশ করে তিনি বলেন, এ নীতিমালা এমন কিছু ধারা সংযোজন করা হয়েছে যা বাস্তবায়ন হলে দেশে গণমাধ্যমের স্বাধীনতা বলে কিছু থাকবে না। এর ভেতর দিয়ে একদলীয় শাসনকেই তারা পাকাপোক্ত করে ফেলছে।

তিনি বলেন, ক্ষমতাশীনরা এমন একটা ব্যবস্থা করে ফেলেছে তাতে দেশ থাকবে, পতাকা থাকবে, জাতিসংঘের সদস্যপদও থাকবে কিন্তু দেশ চলবে বিদেশীদের কথায়।

তিনি বলেন, এ অগণতান্ত্রিক আচরণের প্রতিবাদে দেশ ও জনগণকে রক্ষা করার স্বার্থে দখলবাজ, জুলুমবাজ, অত্যাচারি আওয়ামী সরকারের পদত্যাগ ও নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকারের অধীনে অবিলম্বে জাতীয় সংসদ নির্বাচনের দাবি জানাচ্ছি। তিনি বলেন, এ দাবিতে আগামী ২৭ সেপ্টেম্বর মঙ্গলবার বেলা ২টায় ঐতিহাসিক পল্টন ময়দানে বিএনপি নেতৃত্বাধীন চালদলীয় জোট জনসভা করবে।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, দেশ চালান প্রধানমন্ত্রী। তিনি যদি না জানেন কারা দুর্নীতি করেন। তাহলে এ পদে থাকার কোনও নৈতিক অধিকার তার নেই।

উইকিলিকসের তথ্যের ভিত্তি নেই
উইকিলিকসের ফাঁস করা তথ্যের ভিত্তিতে পত্রিকায় প্রকাশিত খবরকে মির্জা ফখরুল বলেন, উইকিলিকসের তথ্য চাটনির মতো। এতে চমক আছে। কিন্তু কোনও ভিত্তি নেই। অফিসিয়ালি উইকিলিকসের দেয়া তথ্যের কোনো গুরুত্ব কেউ দেয় না। সুতরাং এ নিয়ে কথা বলার কোনও প্রয়োজন নেই। এসব ভিত্তিহীন বিষয়কে তারা গুরুত্ব দিচ্ছেন না।

একই ঘোষণা জামাতেরও
প্রায় একই সময়ে মগবাজার আলফালাহ মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে চারদলীয় জোটের অন্যতম শরিক দল জামাতে ইসলামীর ভারপ্রাপ্ত সেক্রেটারি জেনারেল এ টি এম আজহারুল ইসলাম মির্জা ফখরুল ঘোষিত কর্মসূচির অনুরুপ ঘোষণা দেন।