গৌরনদী পাকহানাদার মুক্ত দিবস আজ

নিজস্ব সংবাদদাতাঃ আজ ২২ ডিসেম্বর বরিশালের গৌরনদী পাকহানাদার মুক্ত দিবস। দেশের মধ্যে সর্বশেষ পাকহানাদার মুক্ত হয় গৌরনদী। দীর্ঘ ২৮ দিন মুক্তিবাহিনী ও মুজিব বাহিনীর সদস্যদের যৌথ আক্রমণের পর ওইদিন (২২ ডিসেম্বর) গৌরনদী কলেজের স্থায়ী ক্যাম্পে অবস্থানরত শতাধিক পাক সেনারা মিত্র বাহিনীর মেজর ডিসি দাসের মাধ্যমে মুক্তিবাহিনীর কাছে আত্মসমর্পণ করেছিল।

দিবসটি পালন উপলক্ষে সরকারি ভাবে কোন কর্মসূচীর আয়োজন করা না হলেও নিজস্ব উদ্যোগে গৌরনদী উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডের উদ্যোগে ২২ ডিসেম্বর (বৃহস্পতিবার) সকাল দশটায় র‌্যালী ও এগারোটায় মুক্তিযোদ্ধা কমান্ড কার্যালয়ে আলোচনা সভার আয়োজন করা হয়েছে।

স্বাধীন বাংলাদেশে সর্বশেষ হানাদার মুক্ত গৌরনদীতে ১৯৭৫ সনের ৭ মে তৎকালীন মন্ত্রী আব্দুর রব সেরনিয়াবাত শহীদ মুক্তিযোদ্ধাদের স্মৃতি সংরক্ষণে “স্মৃতি সৌধ” নির্মানের জন্য ভিত্তি প্রস্তর স্থাপন করেছিলেন। স্বাধীনতার ৪০ বছর পার হয়ে গেলেও গৌরনদীতে আজও নির্মিত হয়নি কোন স্মৃতি সৌধ। স্থানীয় মুক্তিযোদ্ধারা গৌরনদীতে শহীদ মুক্তিযোদ্ধাদের স্মৃতি সংরক্ষনে জরুরি ভিত্তিতে স্মৃতি সৌধ নির্মানের জন্য প্রধানমন্ত্রীর আশু হস্তক্ষেপ কামনা করেছেন।