মানবাধিকার সংগঠন গুলোকে পাশে দাড়ানোর আহব্বান – উজিরপুরে শ্বশুরের হামলায় আহত পুত্রবধূ মৃত্যুর সাথে পাঞ্জা লড়ছে

কল্যান কুমার চন্দ, উজিরপুর ॥ উজিরপুরে শ্বশুরের হাতে শারিরীক নির্যাতনের শিকার হয়ে মৃত্যুর সাথে পাঞ্জা লড়ছে শিল্পী হালদার (২৫) নামের এক গৃহবধূ। বিয়ের পরে আরো ২/৩ বার তার শ্বশুর তাকে  অমানুষিক শারিরীক নির্যাতন করেছিল।

সরেজমিনে প্রত্যক্ষদর্শীদের সূত্রে জানা যায় গত ১অক্টোবর উজিরপুর উপজেলা ওটরা ইউনিয়নের গজালিয়া গ্রামের ভাড়ায় চালিত মটর সাইকেল ড্রাইভার সুকদেব হালদারের স্ত্রী ১সন্তানের জননী শিল্পীকে তার শ্বশুর সুকলাল হালদার দা ও লাঠি দিয়ে পিটিয়ে রক্তাক্ত জখম করে, এতে গৃহবধু  শিল্পী হালদার অজ্ঞান হয়ে পড়লে হারতা ইউপি সদস্য নিখিল চক্রবর্তীর সহায়তায় শিল্পীকে অর্ধমৃত অবস্থায় উদ্ধার করে উজিরপুর হাসাপাতালে ভর্তি করা হয়।

উজিরপুর হাসপাতালের চিকিৎসক সুনীল কুমার জানিয়েছেন শিল্পীর মাথায় ও বুকে পিটানো হয়েছে। ফলে তার মানসিক ভারসাম্যতা দেখা দিয়েছে। তার সুস্থ হতে আরো অনেক সময় লাগবে। অন্যদিকে ঘটনাসুত্রে আরো জানা যায় তার স্বামী সুখদেব হালদার শিল্পীর অনুমতি ছাড়া দ্বিতীয় বিবাহ করে বরিশাল শহরে বসবাস করছে। জঘন্য নিন্দনীয় এ ঘটনা সর্ম্পকে স্থানীয়রা আরো জানান, ২০০৬ সালে আগৈলঝাড়া উপজেলার বাশাইল গ্রামের হতদরিদ্র হরেন দাসের ৬ষ্ঠ শ্রেনীতে পড়ুয়া মেয়ে শিল্পীকে উজিরপুর উপজেলার ওটরা ইউনিয়নের গজালিয়া গ্রামের সুকলাল হালদারের ছেলে সুখদেব হালদারের সাথে সামাজিক নিয়ম অনুসারে বিবাহ দেওয়া হয়। বিবাহের পড় থেকেই স্বামী ও শ্বশুরের নির্যাতনের কবলে পড়ে গৃহবধু শিল্পী। ইতিমধ্যে তার কোলে একটি শিশু সন্তান জন্ম করে। সকলে আদর করে তার নাম রাখে শুভজিৎ। কিন্তু শুভজিৎ দুই বছর না পেরোতে বাবা সুখদেব নতুন করে অন্য একটি মেয়েকে বিয়ে করে সংসার পাতে বরিশালে। অভাব অভিযোগ আর শ্বশুরের নির্যাতনকে শিকার করে দুগ্ধপোষ্য শিশুকে নিয়ে স্বামীর ভিটায় থাকতে চায় শিল্পী । কিন্তু শ্বশুর  সুখলাল শিল্পীকে ভিটে ছাড়া করতে যত প্রকার নির্যাতন করা প্রয়োজন তা চালু করে। এরই ধারাবাহিকতায় গত ১ লা অক্টোবর হত্যার উদ্দেশ্যে পুত্রবধুকে দা ও লাঠি দিয়ে পিটিয়ে গুরুতর আহত করে সটকে পড়ে সুকলাল। এ অবস্থায় শ্বশুর বাড়িতে শিল্পীর জীবন বিপন্ন হয়ে পড়ছে। ফলে হতদরিদ্র গৃহবধুর পিতা হরেন দাসের পক্ষে আইন গত সহয়তা চাওয়ার কোন সংঙ্গতি নেই। এঅবস্থায় বরিশাল মহিলা পরিষদ সহ মানবাধিকার সংগঠন গুলোকে শিল্পীর পাশে দাড়ানোর আহব্বান জানাচ্ছে উজিরপুরের সুশীল সমাজ।