শীতের আগমনে ব্যস্ত সময় কাটাচ্ছেন গৌরনদীর ধুনকররা

গৌরনদী ডটকম ॥ শুরু হয়ে গেছে শীতের মৌসুম। গত কয়েকদিন ধরে রাতে হালকা শীত, সকালে ঘাসের ওপর জমে থাকা শিশির কনা জানিয়ে দিয়ে যাচ্ছে শীত এসেছে। অন্যান্য বছরের তুলনায় দক্ষিণাঞ্চলসহ বরিশালের গৌরনদী ও আগৈলঝাড়া উপজেলায় এবার আগে ভাগেই শীত এসেছে। তাই এখন ব্যস্ত সময় কাটাচ্ছেন লেপ-তোষক প্রস্তুতকারী ধুনকররা।

গৌরনদী ও আগৈলঝাড়া উপজেলার ধুনকরদের এখন সুদিন। তারা লেপ-তোষক তৈরির কাজে ব্যস্ত হয়ে পরেছেন। বর্তমানে লেপ-তোষকের দোকানের মালিক ও শ্রমিকদের খাওয়া-দাওয়ার কোন সময় নেই। সেলাইয়ের কাজে ও তুলা ধুনতে এখন মহাব্যস্ত মালিক ও শ্রমিকেরা। ধুনকারের পেশায় নিয়োজিত আগৈলঝাড়ার বারপাইকা বাজারের প্রদ্বিপ বৈরাগী জানান, শীত শুরু হওয়ার সাথে সাথেই ক্রেতারা তাদের পছন্দমতো লেপ ও তোষক তৈরির অর্ডার দিয়ে বায়না করে গেছেন। শীত মোকাবেলায় আগাম প্রস্তুতি নিতে গত এক সপ্তাহ থেকে ক্রেতারা ভীড় করছেন লেপ-তোষকের দোকানে। সূত্রমতে, ধুনকররা এবার ভালো মুনাফার জন্য ও বেশি বিক্রির আশায় দিন-রাত পরিশ্রম করে যাচ্ছেন। গত ৮/১০ দিনের শীতল বাতাসের সাথে রাতে একটু একটু শীতের হাওয়া ধুনকরদের ঘুম বন্ধ করে দিয়েছে।

সূত্রে আরো জানা গেছে, গৌরনদী ও আগৈলঝাড়া উপজেলার হাট-বাজার, বন্দর ও বিভিন্ন বাসষ্ট্যান্ডে লেপ, তোষক, জাজিম, বালিশ তৈরি ও বিক্রির কাজে প্রায় চার শতাধিক ধুনকর রয়েছে। ধুনকররা জানান, শীতের সময়ে লেপ-তোষক তৈরি ও বিক্রি হয় বেশি। তাই তারা এখন মহাব্যস্ত সময় কাটাচ্ছেন।