উবুন্তুর জনপ্রিয়তা নেমে চতুর্থ স্থানে

(প্রিয় টেক) লিনাক্সের সবচে জনপ্রিয় ভার্সন উবুন্তুর জনপ্রিয়তা শীর্ষ স্থান থেকে নেমে এখন চতুর্থ স্থানে চলে এসেছে। লিনাক্স ডিস্ট্রিবিউশনের বিখ্যাত মনিরটরিং প্রতিষ্ঠান ডিস্ট্রোওয়াচ এই তথ্য প্রকাশ করেছে। প্রথম স্থানটি দখল করে নিয়েছে লিনাক্স মিন্ট (Mint)। দ্বিতীয় স্থানে রয়েছে ফেডোরা (Fedora), এবং তৃতীয় স্থানে ওপনেসুসি (OpenSUSE)।

বিশেষজ্ঞরা মনে করছেন, উবুন্তুর সাম্প্রতিককালে "ইউনিটি" চালু করাটাই হয়তো এর মূল কারন। উবন্তু ডিস্ট্রিবিউশনের মেইনটেনেন্সকারী প্রতিষ্ঠান ক্যানোনিক্যাল এই বছরের প্রথম দিকে ব্যবহারকারীর ডিফল্ট ইন্টারফেস হিসেবে ইউনিটি চালু করেছে। তবে একজন ব্যবহারকারী চাইলে তার ইন্টারফেস পরিবর্তন করে নিতে পারে।

বিশেষজ্ঞরা বলছেন, ক্যানোনিক্যাল এখন এটার মূল্য দিচ্ছে।

তবে ডিস্ট্রোওয়াচ বলেছে যে, উবুন্তুর ব্যবহার কমে গিয়েছে কি না, এই তথ্য থেকে সেটা এখুনি বলা যাবে না। এটা দাবি করাটা একটু প্রিমেচুউর হবে। আবার এটাও নিশ্চিত করে বলা যাচ্ছে না ঠিক কেন উবুন্তুর জনপ্রিয়তার পরিমাপটি কমতে শুরু করেছে। এই প্রতিষ্ঠানটি লিনাক্সের সকল ভার্সনের জনপ্রিয়তা পরিমাপ করে থাকে।

তবে এটা ঠিক যে, যেই সময় থেকে ইউনিটি চালু হয়েছে, তার পর থেকেই এই ইন্ডেক্স নিচে নামতে শুরু করেছে। এই দু'টো ঘটনা একে অপরের সাথে সম্পর্কিত কি না, সেটা এখনও নিশ্চিত করে বলা যাচ্ছে না।

এখানে লক্ষ্যনীয় যে, লিনাক্স মিন্ট হলো উবুন্তুর উপর নির্মিত, কিন্তু ওখানে ইউনিটি ব্যবহার করতে হয় না; এবং মিন্ট ইনস্টল ও ব্যবহার করা খুবই সহজ।

বিগত এক বছর ধরে এই পরিবর্তনটি লক্ষ্য করা যাচ্ছে। মিন্ট খুব দ্রুত লিনাক্সের জনপ্রিয় ভার্সন হয়ে উঠছে। গত বছরের এই সময়ের সাথে তুলনা করলে দেখা যায়, উবন্তুর শেয়ার শতকরা ৪৭.২ ভাগ, যেখানে মিন্টের শেয়ার বেড়ে গেঝে শতকরা ১০৫ হারে।

তথ্যসূত্র: জেডডি নেট