আর্কাইভ

অনুমতি না মেলায় আজ বানারীপাড়ায় ঐহিত্যবাহী ২১৮তম সূর্যমনির মেলা শুরু হচ্ছেনা

বানারীপাড়া সংবাদদাতা ॥ অনুমতি না মেলায় আজ রোববার বানারীপাড়ার ঐতিহ্যবাহী ২১৮তম সূর্য মনির মেলা শুরু হচ্ছেনা। আবহমান গ্রাম বাংলার প্রাণের উৎসব এ মেলা নিয়ে অনিশ্চয়তার ফলে পূজারী সহ বানারীপাড়া ও পার্শ্ববর্তী উপজেলাবাসীর মাঝে হতাশা ও ক্ষোভের সঞ্চার হয়েছে।প্রতিবছর এই সময় মাঘী সপ্তমী তিথিতে সনাতন ধর্মালম্বীদের সূর্য পূজাকে কেন্দ্র করে উপজেলার বেতাল গ্রামে উপজেলা আওয়ামীলীগের সাবেক সম্পাদক প্রয়াত খবির উদ্দিন মোল্লার বিশাল মাঠে এ মেলা অনুষ্ঠিত হয়ে আসছে।মেলাকে কেন্দ্র করে বানারীপাড়া ও এর পার্শ্ববর্তী উপজেলায় উৎসবমূখর পরিবেশের সৃষ্টি হয়েছে।

আজ রোববার মেলা শুরু হওয়ার দিন ধার্য হওয়ায় মেলার স্থলে ছোটদের খেলনা, কসমেটিকস, ফার্নিচার, বাশঁ, বেত, কাঠ, মাটির তৈরী তৈজসপত্র, নানা লোভনীয় খাবার ও মিষ্টির দোকান সহ বিভিন্ন আইটেমের তিন শতাধিক স্টল নির্মিত হয়েছে। যাত্রা, পুতুল নাচ, নাগরদোলা ও সার্কাসের  প্যান্ডেল নির্মান সহ যাবতীয় প্রস্তুতি সম্পন্ন হয়েছে। হঠাৎ করে মেলা নিয়ে অনিশ্চয়তা সৃষ্টি হওয়ায় আয়োজক ও ব্যবসায়ীদের মাঝে হতাশার সৃষ্টি হয়েছে। এলাকার পরিবেশ শান্তিপূর্ন উল্লেখ করে স্থানীয় প্রশাসন ৩০ দিন ও জেলা পুলিশ সুপার ১৫ দিনের জন্য সুপারিশ করলেও বিভিন্ন অজুহাতে জেলা প্রশাসন মেলার অনুমতি না দেওয়ায় পুরো আয়োজনই ভেস্তে যেতে বসেছে।

এদিকে মেলার অনুমতি না পাওয়ায় সূর্য পূজা না দেওয়ার ঘোষনা দিয়েছে পূজা কমিটি। এর ফলে সনাতন(হিন্দু) ধর্মালম্বীদের মাঝে বিরুপ প্রতিক্রিয়ার সৃষ্টি হওয়ার আশংকা দেখা দিয়েছে। মেলা প্রেমীদের মতে দুই শত বছরের অধিক সময়ের ঐতিহ্যবাহী এ মেলা অনুষ্ঠিত না হলে বাঙালী ঐতিহ্যের ধারাবাহিকতায় ছন্দপতনের পাশাপাশি জনমনে ক্ষোভের সৃষ্টি হবে। এ প্রসঙ্গে মেলা আয়োজক কমিটির সভাপতি ও কাউন্সিলর জাকির হোসেন মোল্লা, সূর্য পূজা কমিটির সভাপতি বাদল কৃষ্ণ সাহা, সম্পাদক বাচ্চু গুহ এবং পূজারী কৃষ্ণ কান্ত ভট্টাচার্য ঐতিহ্যের ধারাহিকতা বজায় রাখতে মেলার অনুমতি দেওয়ার জন্য প্রশাসনের কাছে জোর দাবী জানিয়েছেন।

আরও পড়ুন

Back to top button
Translate »