আর্কাইভ

আগৈলঝাড়ায় কর্মসংস্থান কর্মসূচিতে অনিয়ম

প্রবীর বিশ্বাস ননী ॥ বরিশালের আগৈলঝাড়ায় অতিদরিদ্রদের জন্য ৪০দিনের কর্মসংস্থান কর্মসূচিতে অনিয়মের অভিযোগ পাওয়া গেছে। প্রকল্পের তদারকি কর্মকর্তা ট্রেনিং-এ থাকলেও তার অগ্রিম স্বাক্ষরে টাকা উত্তোলন করা হয়েছে।
সরজমিনে ও স্থানীয়সূত্রে জানা গেছে, উপজেলার বাগধা ইউনিয়নে গত ১ এপ্রিল থেকে  ৪০দিনের কর্মসংস্থান কর্মসূচি প্রকল্প শুরু হয়েছে। প্রকল্পটি হচ্ছে আমবৌলা জাকির সরদারের বাড়ির পশ্চিমপাশে কোটালীপাড়ার সীমান্তবর্তী খাল পুনঃখনন ও রাস্তা মেরামত।

প্রকল্পের কাজের জন্য ৩৫জন শ্রমিক দিয়ে সপ্তাহে ৫দিন কাজ করার নিয়ম রয়েছে। তবে সরকারি নিয়মনীতি উপেক্ষা করে সেখানে চুক্তিতে কাজ করানোর অভিযোগ পাওয়া গেছে।

গত ১৩ এপ্রিল সরেজমিনে ওই প্রকল্পে গিয়ে ৩৫জন শ্রমিকের পরিবর্তে ১৬জনকে পাওয়া যায়। সাংবাদিকদের দেখে প্রকল্প কমিটির সভাপতি সংরক্ষিত মহিলা ইউপি সদস্যা মঞ্জু বেগমের বাড়িতে কর্মরত ৭জন শ্রমিককে প্রকল্পস্থানে ডেকে আনেন তার স্বামী মজিবর।

এতকিছুর পরেও ৩৫জন শ্রমিকের পরিবর্তে মাত্র ২৩জন শ্রমিককে উপস্থিত করতে পেরেছেন। ওই প্রকল্পের তদারকি কর্মকর্তা উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসার ওমর ফারুকের প্রকল্প পরিদর্শনে সপ্তাহে ২-৩দিন যাবার নিয়ম থাকলেও তিনি বর্তমানে চাঁপাইনবাবগঞ্জে একটি প্রশিক্ষণে রয়েছেন।

তিনি প্রশিক্ষণে যাবার পূর্বে কাজ না দেখেই অগ্রিম বিল উত্তোলন ফরমে স্বাক্ষর করে গেছেন। অনিয়মের পরেও গত ১৮ এপ্রিল ওই প্রকল্পের সম্পাদক স্থানীয় ইউপি সদস্য গোলাম কবির ১২দিনের বিল উত্তোলন করে নিয়েছেন।

এবিষয়ে ৪০দিনের কর্মসংস্থান কর্মসূচি প্রকল্পের উপজেলা সদস্য সচিব ও উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা শচীন্দ্র নাথ বৈদ্যর কাছে জানতে চাইলে তিনি বলেন, প্রকল্পে শ্রমিক সংখ্যা কম থাকলেও কাজটি সুষ্ঠুভাবে বাস্তবায়ন হবে বলে আশা রাখি।

আরও পড়ুন

Back to top button
Translate »