আর্কাইভ

দেশের মধ্যে প্রথম বে-ক্রুজ’র উদ্বোধন আজ – বরিশাল থেকে নৌ-পথে ঢাকায় যেতে সময় লাগবে মাত্র চার ঘন্টা

স্টাফ রিপোর্টার ॥ মাত্র চার ঘন্টায় বরিশাল থেকে ঢাকা কিংবা ঢাকা থেকে বরিশালে পৌঁছনো যাবে। তাও আবার দিনের বেলাতে। ঢাকা-বরিশাল নৌ-পথের যাত্রীদের সময় বাঁচাতে বে-ক্রুজ নামের দ্রুতগামী আধুনিক শীতাতপ নিয়ন্ত্রিত নৌ-যান বরিশাল আধুনিক নৌ-বন্দর ঘাটে এসে পৌছেছে। আজ রবিবার সকালে আনুষ্ঠানিকভাবে যাত্রী পরিবহন করতে এ জাহাজটি উদ্বোধন করা হবে।

ব্যক্তি মালিকানাধীন এই ক্রুজ যাত্রা করে শুধু সময় কম লাগবে তা নয়। দিনের বেলায় প্রমত্তা পদ্মার সৌন্দর্য্য উপভোগ করা যাবে। পদ্মা-মেঘনা ও ডাকাতিয়া নদীর মোহনার ঘূর্ণাবত দেখার সুযোগ মিলবে। আধুনিক সুযোগ-সুবিধা সম্পন্ন বে-ক্রুজে নির্ভয়ে ভ্রমণ করা যাবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

গতকাল শনিার নগরীর পুলিশ লাইন রোডে অবস্থিত রিভারক্যাপে রেস্তোরায় সাংবাদিক সম্মেলনে বে-ক্রুজ কর্তৃপক্ষ জানিয়েছেন, বরিশাল থেকে প্রতিদিন সকাল ৭টা ৩০ মিনিটে ঢাকার উদ্দেশ্যে ছেড়ে যাবে এবং ঢাকা থেকে প্রতিদিন দুপুর ২টায় বরিশালের উদ্দেশ্যে ছেড়ে আসবে। সমুদ্রগামী এমভি বে-ক্রুজ নামের বেসরকারী ক্যাটামেরান নৌ-যানের সর্বোচ্চ গতিসীমা ২৮ নটিক্যাল মাইল। মানে ঘন্টায় ৬০ কিলোমিটার বলে সাংবাদিক সম্মেলনে এক্সিকিউটিভ অফিসার লে. কমান্ডার (অবঃ) মোশারফ হোসেন উল্লেখ করেন। চেয়ার সিটিং সিস্টেমের এ নৌ-যানের আসনসংখ্যা ২৫২টি। কৃষ্ণচুড়া, হাসনা হেনা ও রজনীগন্ধা শ্রেনীর আসনের ভাড়া নির্ধারণ করা হয়েছে যথাক্রমে ১২’শ, ১ হাজার, এবং ৮’শ টাকা। ইতোমধ্যে সমুদ্র পরিবর্তন অধিদপ্তর থেকে জাহাজটি নির্ধারিত রুটে চলাচলের অনুমোদন দেয়া হয়েছে। বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-যাত্রী পরিবহন সংস্থাও (লঞ্চ মালিক সমিতি) প্রয়োজনীয় অনুমতি দিয়েছে। এ ধরণের জাহাজ এটাই বাংলাদেশে প্রথম বলে সাংবাদিক সম্মেলনে উল্লেখ করা হয়। ১৭ হর্স পাওয়ার সম্পন্ন এ নৌ-যানটি নির্মাণে ব্যয় হয়েছে ২২ কোটি টাকা। কয়েকজন সাবেক সেনা কর্মকর্তা ও নৌ-বাহিনীর কর্মকর্তারা যৌথ ভাবে এ জাহাজটি পরিচালনা করছেন।

সাংবাদিক সম্মেলনে জাহাজের বিভিন্ন দিক তুলে ধরেন বে-ক্রুজ ইন্ট্যারন্যাশনালের চেয়ারম্যান লে. জেনারেল (অবঃ) আ.ট.ম জহিরুল আলম। বিভিন্ন প্রশ্নের উত্তর দেন ব্যবস্থাপনা পরিচালক কর্নেল (অবঃ) আজিুল আশরাফ। বক্তব্য রাখেন লে. কর্নেল (অবঃ) নাসির আহমেদ, জেলা প্রশাসক মোঃ শহীদুল আলম, কোম্পানীর পরিচালক লে. কর্নেল (অবঃ) মোশারফ হোসেন, লে. কর্নেল (অবঃ) নূর খান, বরিশাল প্রেসক্লাব সাধারণ সম্পাদক লিটন বাশার, আলমগীর হোসেন প্রমুখ।

আরও পড়ুন

মন্তব্য করুন

Back to top button
Translate »