আর্কাইভ

বিসিসি নির্বাচন : মেয়র-২ ও কাউন্সিলর ১৮ প্রার্থীর মনোনয়নপত্র জমা ॥ আগামীকাল শেষদিন

বিশেষ প্রতিনিধি ॥  বরিশাল সিটি কর্পোরেশনের (বিসিসি) নির্বাচনে ১৪ দলের মনোনীত প্রার্থী, সদ্যপদত্যাগ করা মেয়র ও মহানগর আ’লীগের সভাপতি শওকত হোসেন হিরনের সমর্থনে কোমড় বেঁধে মাঠে নেমেছেন ১৪ দলের নেতা-কর্মীরা। অপরদিকে ১৪ দলের প্রার্থী যে-ই হোক না কেন এবারের নির্বাচনে মেয়র প্রার্থী হিসেবে মনোনয়নপত্র জমা দিয়েছেন বরিশাল মহানগর যুবলীগের যুগ্ম আহ্বায়ক মাহমুদুল হক খান মামুন। অন্যদিকে নির্বাচনে এখন পর্যন্ত একক কোনো প্রার্থীর নাম ঘোষণা করেনি বিএনপি। তবে বিএনপির তিন নেতা মেয়র পদে মনোনয়নপত্র সংগ্রহ করলেও এ পর্যন্ত কেবল একজন প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছেন।

বরিশাল আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা ও রিটার্নিং অফিসার মোঃ মুজিবুর রহমান জানান, আগামীকাল ১২ মে মনোনয়নপত্র সংগ্রহ ও দাখিলের শেষদিন। আজ শনিবার পর্যন্ত ছয় জন মেয়র প্রার্থী, ১৫৯ জন সাধারণ কাউন্সিলর প্রার্থী ও ৪১ জন সংরক্ষিত নারী কাউন্সিলর প্রার্থী মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। এরমধ্যে দুই জন মেয়র, ১৪ জন সাধারণ কাউন্সিলর ও চার জন সংরক্ষিত নারী কাউন্সিলর প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছেন।

বিভিন্ন সূত্রে জানা গেছে, গত ১০ মে বিকেলে বরিশাল সিটি কর্পোরেশন (বিসিসি) নির্বাচনে মেয়র পদে নিজেদের প্রার্থী ঘোষণা করেন ১৪ দল। বরিশাল মহানগর আ’লীগের সভাপতি ও সদ্যপদত্যাগ করা সিটি মেয়র শওকত হোসেন হিরনকে ১৪ দলের প্রার্থী হিসেবে ঘোষণা করা হয়। প্রার্থী ঘোষণা উপলক্ষ্যে বরিশাল ক্লাব মিলনায়তনে এক সুধী সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। বরিশাল জেলা পরিষদের প্রশাসক ডাঃ মোখলেছুর রহমানের সভাপতিত্বে সুধী সমাবেশে প্রধান অতিথি ছিলেন বরিশাল জেলা আ’লীগের সভাপতি ও জাতীয় সংসদের সাবেক চীফ হুইপ আলহাজ্ব আবুল হাসানাত আব্দুল্লাহ। বিশেষ অতিথি ছিলেন আ’লীগের কেন্দ্রীয় কমিটির তথ্য ও গবেষণা সম্পাদক আফজাল হোসেন, জেলা আ’লীগের সাধারন সম্পাদক এ্যাডভোকেট তালুকদার মোঃ ইউনুস-এমপি, অধ্যক্ষ মোঃ শাহ আলম, ওয়ার্কার্স পার্টির কেন্দ্রীয় সদস্য নজরুল হক নিলু, বরিশাল জেলা জাসদের সাধারণ সম্পাদক আব্দুল হাই মাহবুব প্রমুখ। সমাবেশ শেষে প্রধান অতিথি আবুল হাসানাত আব্দুল্লাহ ১৪ দলের মনোনীত মেয়র প্রার্থী হিসেবে শওকত হোসেন হিরনের নাম ঘোষণা করেন।

অপরদিকে, ১৪ দলের প্রার্থী যে-ই হোক না কেন এবারের নির্বাচনে ইতোমধ্যে প্রার্থীতা ঘোষণা করে কোমড় বেঁধে মাঠে নেমেছেন বরিশাল মহানগর যুবলীগের যুগ্ম আহ্বায়ক মাহমুদুল হক খান মামুন। তিনি গত ১০ মে বিকেলে বরিশাল আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা ও রিটানিং অফিসারের কাছে মনোনয়নপত্র জমা দিয়েছেন। এ সময় তিনি সাংবাদিকদের উদ্দেশ্যে বলেন, “সিটি কর্পোরেশন কোনো জাতীয় নির্বাচন নয়; এটা স্থানীয় সরকার নির্বাচন। এখানে যে কেউ প্রার্থী হতে পারেন। তাই আমি মেয়র পদে মনোনয়নপত্র জমা দিয়েছি।”

এদিকে বরিশাল সিটি কর্পোরেন নির্বাচনে এখন পর্যন্ত কোনো প্রার্থীর নাম ঘোষণা করেনি প্রধান বিরোধী দল বিএনপি। তারা নির্বাচনে অংশগ্রহন করবেন কিনা সে বিষয়েও এখন পর্যন্ত স্পষ্ট করে কিছু বলা হয়নি। তবে বিএনপির তিন নেতা মেয়র প্রার্থী হিসেবে মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। এরা হলেন-জেলা বিএনপির সভাপতি আহসান হাবিব কামাল, মহানগর বিএনপির সাধারণ সম্পাদক কামরুল আহসান শাহীন ও জেলা বিএনপির সাবেক সাধারণ সম্পাদক এবায়দুল হক চাঁন। ১০ মে বিকেলে চাঁনের পক্ষে রিটার্নিং অফিসারের কাছে মনোনয়নপত্র জমা দেয়া হয়েছে।

এ ব্যাপারে বরিশাল মহানগর বিএনপির সভাপতি ও সাবেক মেয়র মজিবর রহমান সরোয়ার-এমপি জানান, নির্বাচনে অংশ নেয়ার ব্যাপারে এখন পর্যন্ত চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার কোনো নির্দেশনা পাওয়া যায়নি। নির্দেশনা পেলেই নির্বাচনে অংশগ্রহণের ব্যাপারে সিদ্ধান্ত নেয়া হবে।

আরও পড়ুন

Back to top button
Translate »