আর্কাইভ

বরিশাল বিভাগের ২ হাজার ৪২১টি প্রাইমারী স্কুলকে সরকারি ঘোষণা

প্রেমানন্দ ঘরামী ॥  প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষণা অনুযায়ী বরিশাল বিভাগের ২ হাজার ৪২১টি এমপিওভুক্ত নিবন্ধিত বেসরকারি প্রাথমিক বিদ্যালয়কে জাতীয়করণ করা হয়েছে। গত সোমবার প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এ সংক্রান্ত পৃথক প্রজ্ঞাপন জারি করেছে। এতে বরিশাল বিভাগের ২ হাজার ৪২১টি এমপিওভুক্ত নিবন্ধিত বেসরকারি প্রাথমিক বিদ্যালয়কে জাতীয়করণ করার বিষয়টি উল্লেখ করা হয়।

প্রাথমিক ও গণশিক্ষা বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সদস্য, বরিশাল-১ আসনের সংসদ সদস্য এ্যাডভোকেট তালুকদার মোঃ ইউনুস বলেন, প্রধানমন্ত্রীর ঘোষণা অনুযায়ী বরিশাল বিভাগের ২ হাজার ৪২১টি এমপিওভুক্ত নিবন্ধন করা হয়েছে। পর্যায়ক্রমে অন্য বিভাগের বিদ্যালয়গুলোকেও জাতীয়করণের প্রক্রিয়া শেষ করা হবে। সূত্রমতে, প্রাথমিক শিক্ষকদের দীর্ঘ আন্দোলনের পর গত ৯ জানুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের ২৬ হাজার ১৯৩টি বেসরকারি প্রাথমিক বিদ্যালয়কে জাতীয়করণের ঘোষণা করেন। এসব বিদ্যালয়ে ১ লাখ ৩ হাজার ১৯২ জন শিক্ষক কমর্রত রয়েছেন। সূত্রে আরো জানা গেছে, জাতীয়করণ তথা সরকারি হওয়ার ফলে বিদ্যালয়গুলোর জমি, অবকাঠামো, নগদ তহবিলসহ যাবতীয় সম্পদ সরকারের হচ্ছে। বিদ্যালয়গুলোর পরিচালনা পর্ষদ বিলুপ্ত হবে এবং বিধি অনুযায়ী নতুন কমিটি গঠন করা হবে।

প্রধানমন্ত্রীর ঘোষণার পর গত ১৭ জানুয়ারি প্রত্যেক জেলার জেলা প্রশাসককে আহবায়ক করে ৫ সদস্যের জেলা যাচাই-বাছাই কমিটি গঠন করে মন্ত্রণালয়। ওই কমিটি জাতীয়করণের আওতায় আসা বিদ্যালয়গুলোর শিক্ষক নিয়োগ প্রক্রিয়া থেকে শুরু করে শিক্ষকদের এমপিও ও সনদ পরীক্ষাসহ বিভিন্ন বিষয় যাচাই করে মন্ত্রণালয়ে প্রতিবেদন পাঠিয়েছেন।

আরও পড়ুন

Back to top button
Translate »