গৌরনদী

নজরুলের মিশ্রফল বাগানে ফলেছে দুর্লভ জাবুতিকাবা ফল

গৌরনদী উপজেলার উত্তর চাঁদশি গ্রামের সৌখিন কৃষক সাবেক ইউপি সদস্য নজরুল হাওলাদারের মিশ্রফল বাগানে ফলেছে দুর্লভ উপকারি ফল জাবুতিকাবা।

ফলটি যেমন মুল্যবান তেমনি পুষ্টিকর এবং ঔষধিগুন সম্মৃদ্ধ। দুর্লভ জাবুতিকাবার আসাতিত ফলন বাংলার কৃষকদের সবুজ অর্থনীতির হাতছানি দিচ্ছে।

এ ছাড়াও তার বাগানে রয়েছে ব্লাক বেরী,পার্সিমনসহ বিভিন্ন প্রজাতির দুর্লভ ফলের গাছ। এই জাবুতিকাবার ফলন্ত গাছ দেখার জন্য প্রতিদিন তার বাগানে আসছেন দর্শনার্থীরা।

গ্রীষ্মমন্ডলীয় জলবায়ুর অঞ্চলে চাষযোগ্য জাবুতিকাবা ব্রাজিলিয়ান আংগুর গাছ হিসাবেও পরিচিত। জাবুতিকাব ম্যারাটেসি পরিবারের সদস্য হিসাবে শ্রেণিবদ্ধ করা হয়। এটি ব্রাজিলের স্থানীয় চিরসবুজ গাছ যা ঘন চামড়াযুক্ত বেগুনি ফলের উৎপাদন করে যা বড় আংগুর ফলের সাথে সাদৃশ্যপূর্ণ।

জাবুতিকাবা ব্রাজিলের অন্যতম জনপ্রিয় ফল। মৌসুমে এবং রসের পণ্য হিসাবে সারা বছর ধরে সংরক্ষণ করে এটি সর্বদা তাজা খান ব্রাজিলের মানুষ। জবুতিকাবা ফলগুলি ক্রমবর্ধমান অঞ্চলের বাইরে খুব কমই পাওয়া যায়।

ব্রাজিলিয়ান আঙুর গাছ নামে পরিচিত হলেও প্রচলিত আঙুর গাছের সঙ্গে এর কোনো মিল নেই। তবে মিল আছে ফলের রং এবং আকৃতিতে। এটিকে দ্রাক্ষাও বলা হয়। গাছের কান্ড ফেটে ফলন হয়। এর ফুলের মিষ্টি ঘ্রান খুব আকর্ষনীয়।

আরও পড়ুন

মন্তব্য করুন

Back to top button
Translate »