আর্কাইভ

গোডাউন থেকে পাচারের সময় আটক : গৌরনদীতে মাদরাসা শিক্ষা বোর্ডের বিনামূল্যের বই কেজি দরে বিক্রি

বরিশালের গৌরনদী উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসের কর্মকর্তাদের যোগসাজসে মাদরাসা শিক্ষা বোর্ডের সরকারি বিনামূল্যের বই কেজি দরে বিক্রি করা হয়েছে। ক্রেতা সরকারি গোডাউন থেকে গতকাল বৃহস্পতিবার সকালে বই নেয়ার সময় জনতা বইগুলো আটক করেছে। এ নিয়ে উপজেলা প্রশাসনের মধ্যে ব্যাপক তোলপাড় শুরু হয়েছে।
প্রত্যক্ষদর্শী ও সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ইবতেদায়ী শিক্ষা কর্মসূচির আওতায় বাংলাদেশ মাদরাসা শিক্ষা বোর্ড প্রথম থেকে পঞ্চম শ্রেনী পর্যন্ত বিনামূল্যে সরকারি বই সরবরাহ করে। এসব বই উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসারের মাধ্যমে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে বিতরনের কথা রয়েছে।
সূত্রমতে, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসের কতিপয় কর্মকর্তারা বইয়ের সংকট দেখিয়ে কালো বাজারে কেজিদরে বই গুলো বিক্রি করে দিয়েছে।
কুষ্টিয়া জেলার ক্রেতা জয়নাল আবেদীন জানান, মাধ্যমিক শিক্ষা অফিসের হিসাব রক্ষক লুৎফর রহমানের কাছ থেকে তিনি কেজি দরে ৮ হাজার টাকায় ১৬ মন বই ক্রয় করেন। গত বুধবার প্রথম দফায় ভ্যানযোগে বই নেয়া হয়েছে। বাকি বইগুলো গতকাল বৃহস্পতিবার সকালে উপজেলার বিএডিসি গোডাউন থেকে নেয়ার পথিমধ্যে স্থানীয়রা বইসহ তাকে আটক করে।
এ ব্যাপারে উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসের হিসাব রক্ষক লুৎফর রহমান উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মোঃ শহিদুল ইসলামের সম্মুখে বসেই বলেন, স্যারের অনুমতি ক্রমেই বই বিক্রি করা হয়েছে। শহিদুল ইসলাম বই বিক্রির অনুমতির কথা অস্বীকার করে বলেন, আমি এ বিষয়ে কিছুই জানি না। গৌরনদী থানার অফিসার ইনচার্জ (অতিরিক্ত দায়িত্ব) এস.আই মোঃ মিজানুল রহমান জানান, এ ব্যাপারে কেউ কোন অভিযোগ করেননি। অভিযোগ পেলে আইনগত ব্যবস্থা নেয়া হবে। গৌরনদী উপজেলা নির্বাহী অফিসার (ভারপ্রাপ্ত) সহকারি কমিশনার ভূমি মোঃ ইলিয়াস মিয়া বই আটকের কথা স্বীকার করে বলেন, আটককৃত বইগুলো জব্দ করা হয়েছে। নাম প্রকাশ না করার শর্তে উপজেলার একাধিক কর্মকর্তা জানান, ইতিপূর্বেও একই ভাবে কালো বাজারে বই বিক্রি করা হয়েছে।

আরও পড়ুন

মন্তব্য করুন

Back to top button
Translate »