মাছ রপ্তানি বন্ধে সরকারের নিষধাজ্ঞা প্রত্যাহারের দাবিতে বরিশালে সংবাদ সম্মেলন

নিজস্ব সংবাদদাতা ॥ বিদেশে মাছ রপ্তানি বন্ধে সরকারের নিষেধাজ্ঞা প্রত্যাহার এবং ফিস প্রসেসিং প্লান্টের মালিকদের ষড়যন্ত্রের প্রতিবাদে বৃহস্পতিবার সংবাদ সম্মেলন করেছে বরিশাল মৎস্য আড়দার অ্যাসোসিয়েশনের নেতৃবৃন্দরা।

দুপুর সাড়ে এগারোটার দিকে নগরীর পোর্ট রোডস্থ ইলিশ ভবনে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন অ্যাসোসিয়েশনের সভাপতি অজিত কুমার দাস। এ সময় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন অ্যাসোসিয়েশনের সহসভাপতি বজলুর রহমান বাচ্চু, ইউসুফ আলী সিকদার, সাধারন সম্পাদক নিরব হোসেন টুটুল প্রমুখ। সংবাদ সম্মেলনে মৎস্য আমদানি ও রপ্তানিকারক অ্যাসোসিয়েশনের নেতৃবৃন্দরা উপস্থিত ছিলেন। লিখিত বক্তব্যে উল্লেখ করা হয়, সরকার মাছ রপ্তানি নিষিদ্ধ করলেও দেশের বাজারে মাছের দাম কমেনি বরং অবৈধ পন্থায় নদী ও সাগর থেকেই এখন মাছ বিদেশে পাচার হয়ে যাচ্ছে। এতে সরকার হারাচ্ছে বিপুল পরিমান রাজস্ব।

সমগ্র দক্ষিণাঞ্চল থেকে প্রতিবছর মাছ রপ্তানির মাধ্যমে প্রায় ১০ কোটি ডলার বৈদেশিক মুদ্রা অর্জিত হয়। এতে সরকারও কয়েক কোটি টাকা রাজস্ব পেয়ে থাকে। কিন্তু বর্তমানে অবৈধ পন্থায় মাছ পাচার হয়ে যাওয়ায় সরকার ও ব্যবসায়ীরা ক্ষতিগ্রস্থ হচ্ছেন। অবিলম্বে তারা মাছ রপ্তানি বিষয়ে সরকারের নিষেধাজ্ঞা প্রত্যাহারের দাবি জানান।