আর্কাইভ

মাহিলাড়ায় উদ্বোধনের অপেক্ষায় তিন দিনব্যাপী একুশে বই মেলা

স্টাফ রিপোর্টার ॥ উদ্বোধনের অপেক্ষায় বরিশালের গৌরনদী উপজেলার ঐতিহ্যবাহী মাহিলাড়া ডিগ্রি কলেজ প্রাঙ্গনে আয়োজিত সর্বপ্রথম তিন দিনব্যাপী একুশে বই মেলা। মেলা উপলক্ষ্যে পুরো গৌরনদীতে ব্যাপক উৎসব মুখর পরিবেশের সৃষ্টি হয়েছে। ইতোমধ্যে মেলার সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। আগামি ২০ ফেব্রুয়ারি সকাল এগারোটায় মেলার শুভ উদ্বোধন করা হবে। তিন দিনব্যাপী একুশে বই মেলা উপলক্ষ্যে মাহিলাড়া ডিগ্রি কলেজ প্রাঙ্গনসহ পাশ্ববর্তী এলাকাকে সাজানো হয়েছে নববধূর সাজে।

মাহিলাড়া ডিগ্রি কলেজের কেন্দ্রীয় শহীদ মিনার উদ্বোধন ও একুশে বই মেলা উদ্যাপন কমিটির আহবায়ক এবং মাহিলাড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সৈকত গুহ পিকলু জানান, দীর্ঘ ২৬ বছর পর কলেজের কেন্দ্রীয় শহীদ মিনার-এর শুভ উদ্বোধন ও যথাযোগ্য মর্যাদায় মহান একুশে ফেব্র“য়ারি উদ্যাপন উপলক্ষ্যে এই প্রথমবারের ন্যায় তিন দিনব্যাপী একুশে বই মেলার আয়োজন করা হয়েছে। আগামি ২০ ফেব্র“য়ারি থেকে এ মেলা চলবে আগামী ২২ ফেব্র“য়ারি পর্যন্ত। তিনি আরো জানান, ২০ ফেব্র“য়ারি সকাল ১১ টায় প্রধান অতিথি হিসেবে তিন দিনব্যাপী একুশে বই মেলার শুভ উদ্বোধন করবেন, জাতীয় সংসদের সাবেক চীফ হুইপ ও বরিশাল জেলা আওয়ামীলীগের সভাপতি আলহাজ্ব আবুল হাসানাত আব্দুল্লাহ। অনুষ্ঠানের মাহিলাড়া ডিগ্রি কলেজ গবনিং বডির সভাপতি ও বরিশাল-১ আসনের সংসদ সদস্য এ্যাডভোকেট তালুকদার মোঃ ইউনুস-এর সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বরিশাল সিটি কর্পোরেশনের মেয়র শওকত হোসেন হিরন, অগ্রনী ব্যাংকের পরিচালক এ্যাডভোকেট বলরাম পোদ্দার, গৌরনদী উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব মোঃ শাহ আলম খান।

সূত্রমতে, কলেজ কর্তৃপক্ষ ও মাহিলাড়া ইউনিয়ন পরিষদের অর্থায়নে কলেজ প্রাঙ্গনে নির্মিত এ শহীদ মিনারটি হবে মাহিলাড়া ইউনিয়নের কেন্দ্রীয় শহীদ মিনার। যেখানে এ ইউনিয়নের সকল সরকারি, বেসরকারি, স্বায়ত্তশাসিত, মুক্তিযোদ্ধা, বিভিন্ন রাজনৈতিক দলের নেতৃবৃন্দ, এনজিও সহ সুধী সমাজের নেতৃবৃন্দরা একুশের প্রথম প্রহরে ও প্রভাত ফেরিতে শ্রদ্ধা নিবেদন করবেন। সূত্রে আরো জানা গেছে, মাহিলাড়ায় কলেজ প্রতিষ্ঠার দীর্ঘ ২৬ বছর পর এবারই কেবল স্থায়ীভাবে নির্মিত শহীদ মিনারে ব্যাপক উৎসাহ ও উদ্দীপনার মধ্যদিয়ে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস মহান একুশে ফেব্র“য়ারি উদ্যাপন করা হয়েছে। সে লক্ষ্যে অর্থ, সাজসজ্জা, অভ্যার্থনা, সাহিত্য ও সাংস্কৃতিক, প্রবন্ধ, নৃত্য এবং শৃংখলাসহ ১০টি উপ-পরিষদ গঠন করা হয়। যারা সার্বক্ষনিক তাদের নিজ নিজ দায়িত্ব পালন করবেন। এছাড়াও মাহিলাড়া ইউনিয়নের কেন্দ্রীয় শহীদ মিনার (কলেজ প্রাঙ্গনে) শুভ উদ্বোধন উপলক্ষ্যে স্মরনিকা ও তিন দিনব্যাপী একুশে বই মেলা উদ্যাপন উপলক্ষ্যে দেয়াল পত্রিকা প্রকাশ করা হবে। তিন দিনব্যাপী মেলার প্রতিদিনই দেশ বরেন্য ও স্থানীয় শিল্পীদের সমন্ময়ে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

মাহিলাড়া ডিগ্রি কলেজের অধ্যক্ষ ফিরোজ ফোরকান আহম্মেদ জানান, ১৯৮৬ সনে নির্মিত মাহিলাড়া মহাবিদ্যালয়টি ১৯৯০ সনে দক্ষিণাঞ্চলের উন্নয়নের রূপকার, মহান জাতীয় সংসদের সাবেক চীফ হুইপ আলহাজ্ব আবুল হাসানাত আব্দুল্লাহর অক্লান্ত পরিশ্রমের বিনিময়ে মাহিলাড়া ডিগ্রি কলেজে রূপান্তরিত করা হয়। ডিগ্রি কলেজের স্বীকৃতি লাভের পর থেকে প্রতিবছরেই এ কলেজের শিক্ষার্থীরা সুনামের সাথে কৃতিত্ব অর্জন করে কলেজকে আরো একধাপ এগিয়ে নিয়েছে। ফলশ্র“তিতে গত চার বছর ধরে শিক্ষা বোর্ডের মধ্যে মাহিলাড়া ডিগ্রি কলেজ সেরা তালিকায় রয়েছে। বর্তমানে মাহিলাড়া ডিগ্রি কলেজে ১৩’শর অধিক শিক্ষার্থী অধ্যায়নরত রয়েছে।

আরও পড়ুন

মন্তব্য করুন

Back to top button
Translate »