আর্কাইভ

ভূমি আইন ও নীতি জাতীয় সংসদের মাধ্যমে সংশোধনে দাবিতে আগৈলঝাড়ায় আলোচনা সভা

ওমর আলী সানি, আগৈলঝাড়া ॥ ভূমি আইন ও নীতি জাতীয় সংসদের মাধ্যমে সংশোধন করে দেশের সাধারণ মানুষরে অধিকার ও তাদের প্রাপ্যতা নিশ্চিত করতে বরিশাল জেলার আগৈলঝাড়ায় কর্মরত বেসরকারী উন্নয়ন সংস্থা স্পিড ট্রাস্ট এশিয়া ফাউন্ডেশনের সহযোগিতায় এবং ইউএসএআইডি‘র আর্থিক সহায়তায় গণমানুষের মৌলিক অধিকার প্রতিষ্ঠার জন্য প্রোমোটিং ডেমোক্রেটিক ইন্সটিটিউশনস এন্ড প্র্যাকটিসেস্ (প্রদীপ)-এর সংগঠন আগৈলঝাড়া উপজেলা পাবলিক পলিসি ফোরামের আয়োজনে গতকাল শনিবার উপজেলা ডাকবাংলোর হলরুমে ফোরামের আহবায়ক অবসরপ্রাপ্ত অধ্যাপক দয়ানিধি বিশ্বাসের সভাপতিত্বে ভূমি সম্পর্কিত  গবেষণাপ্রাপ্ত তথ্য জাতীয় সংসদে উপস্থাপনের জন্য স্থানিয় সংসদ সদস্যর সাথে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

বক্তব্যরা বলেন, বরিশাল জেলার আগৈলঝাড়া, গৌরনদী, হিজলা, মেহেন্দীগঞ্জ, বাকেরগঞ্জ এবং বরিশাল সদরসহ ৬টি উপজেলার নির্বাচিত জনপ্রতিনিধি, উপজেলা নির্বাহী কর্মকর্তা, সহকারি কর্মকর্তা (ভূমি), কানুনগো, তহশীলদার, অবসরপ্রাপ্ত সরকারী কর্মকর্তা, ডাক্তার, গবেষক, এনজিও কর্মকর্তা, শিক্ষক, ভূমিহীন কৃষক ও সাংবাদিকদের মতামতসহ বিভিন্ন সংবাদপত্রে প্রকাশিত সংবাদের উপর ভিত্তি করে গবেষণায় উঠে এসেছে দেশের প্রচলিত ভূমি আইনের বিদ্যমান ২৭টি বিভিন্ন সমস্যা সমূহ। এসকল সমস্যা দূরীকরণের জন্য সংগঠনের পক্ষ থেকে ২৩টি সুপারিশমালা তৈরি করে স্থানীয় সংসদ সদস্যদের মাধ্যমে জাতীয় সংসদে ভূমি আইন সংস্কারের বিল উত্থাপনের জন্য দাবি জানানো হয়।

বক্তব্যরা  আরো বলেন, মানুষের জন্ম থেকে মৃত্যুর পরেও ভূমি দরকার। ভূমির যে জটিলতা আইন সংশোধন করা দরকার। হলো মানব জীবনে সবচেয়ে গুরুত্ব পূর্ণ বিষয়। আমাদের জিবন মূখি শিক্ষা ব্যস্থার মাধ্যমে পাঠ্য বইতে  ভূমি  আইন যোগ করা উচিত বলে তারা দাবি করেন। আর এ বিষয়ে মহান সংসদে এমপিগণ উপাস্থাপন করতে পারেন। কর্মশালায় প্রধান অতিথি ছিলেন বরিশাল জেলা পাবলিক পলিসি ফোরামের আহবায়ক প্রফেসর মোজাম্মেল হোসেন।

বক্তব্য রাখেন আগৈলঝাড়া উপজেলা ভাইস চেয়ারম্যান জসীম উদ্দিন সরদার, জেলা পাবলিক পলিসি ফোরাম সদস্য ড. হাবিবুর রহমান, প্রদীপ-প্রকল্প ব্যবস্থাপক সিরাজুল ইসলাম ও প্রোগ্রাম অফিসার নাসরিন আক্তার, গৌরনদী পাবলিক পলিসি ফোরাম  আহবায়ক পিটরি এস রন্ত, সদস্য সচিব গিয়াস উদ্দিন মিয়া, সাংবাদিক জহিরুল ইসলাম,  জামাল উদ্দিন, সাংবাদিক সরদার হারুন রানা, ওমর আলী সানি, অপূর্ব লাল সরকার, আগৈলঝাড়া পাবলিক পলিসি ফোরামের সদস্য সচিব সাবেক শিক্ষক নিত্যানন্দ মজুমদার, নারী নেত্রী সিসিলিয়া পারুল মন্ডল, পিয়ারা ফারুক বখতিয়ার, বণিতা বসু, ঊষা রায়, রেবা সরকার, প্রদীপ-প্রোগ্রাম অফিসার শাকিল ফেরদাউস, বিভিন্ন শ্রেণী-পেশার গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

আরও পড়ুন

Back to top button
Translate »