আর্কাইভ

জামায়াত-শিবিরের গুজব! চাঁদে সাঈদীর প্রতিচ্ছবি!

স্টাফ রিপোর্টার ॥ সহজ সরল ও কুসংস্কারাচ্ছন্ন মানুষকে বিভ্রান্ত করতে সারাদেশের মতো বরিশালেও অবিশ্বাস্য গুজব ছড়িয়েছে জামায়াত-শিবিরের নেতা-কর্মীরা। শনিবার রাতভর এ সংগঠনটির নেতা-কর্মীরা সাঈদীর প্রতিচ্ছবি চাঁদে দেখার কথা মোবাইল ফোনের মাধ্যমে ছড়িয়ে দেয় শহর থেকে গ্রামের প্রত্যন্ত অঞ্চলে। এ ক্ষেত্রে তারা প্রমান হিসেবে চাঁদের একটি এডিটেড ছবিতে সাঈদীর মুখমন্ডল বসিয়ে ছবিটি সাদা-কালো করে তা প্রমান হিসেবে হাজির করে। সাধারন ধর্মভীরু মানুষকে সাঈদীর পক্ষে টানতে ও তাকে নির্দোষ বলে প্রচার করতে জামায়াত-শিবির এ আজগুবি গুজব রটিয়েছে বলে দাবি করেছে তরুন প্রজন্ম।

শনিবার রাতে বিশেষ করে ভোর রাতে মোবাইল ফোনে এ গুজব ছড়ানো হয়। ফজরের নামজের পর সকল মসজিদের সামনে মুসল্লিদের গুজবের পক্ষ-বিপক্ষে আলাপ করতে দেখা গেছে। তবে কেহই দেখেছের বলে বলতে পারেনি। সবাই বলেছেন তারা শুনেছেন। বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ডের গৌরনদী উপজেলা শাখার আহবায়ক ও মাহিলাড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সৈকত গুহ পিকলু বলেন, জামায়াত-শিবির রবিবার ও আজ সোমবারের টানা ৪৮ ঘণ্টার হরতালের ডাক দেয়। তাদের হরতাল প্রত্যাখান করেছেন দেশের সর্বস্তরের মানুষ। আর তাই তারা সহজ-সরল মানুষের মাঝে এ মিথ্যা প্রচার ও গুজব ছড়িয়ে সমর্থন আদায় করতে চাইছে। একই সাথে গ্রামের মানুষদের জিহাদ করার জন্যও আহবান করা হচ্ছে। জামায়াত-শিবির আরো প্রচার করছে, এ যুদ্ধে গিয়ে যদি কেহ মারা যায়, তারা শহীদ ও  বেঁচে গেলে গাজী হিসেবে মর্যাদা পাবে।

গৌরনদীর গেরাকুল গ্রামের গৃহীনি সীমা আহম্মেদ জানান, আসলে গ্রামের সরলসোজা মানুষগুলোকে ভুল বুঝিয়ে নাস্তিক বানানোর অপকৌশলে মেতে উঠেছে জামায়াত-শিবিরের কর্মীরা। অগ্রনী ব্যাংক লিমিটেডের গৌরনদী শাখার সিনিয়র অফিসার মোঃ লিয়াকত আলী বলেন, রবিবার ভোররাতে গাজীপুর থেকে আমার এক নিকট আত্মীয় প্রথমে বিষয়টি আমাকে জানায়। আসলে এটা সম্পূর্ণ গুজব। আর এ গুজব যারা বিশ্বাস করবে তাদের ঈমান নষ্ট হয়ে যাবে। আলেম সমাজের নেতৃবৃন্দরা এটিকে একটি স্রেফ গুজব দাবি করে বলেন, এটা নাস্তিকদের কাজ।

সূত্রমতে, রবিবার ভোররাত থেকে দেশের বিভিন্নস্থান থেকে ফোন আসতে থাকে সংবাদকর্মীদের মোবাইলে। শুধু সংবাদকর্মীরাই নয় বিভিন্নজনের মোবাইল ফোনে এ তথ্যের মাধ্যমে দ্রুত গুজবটি সর্বত্র ছড়িয়ে পরে। ফলশ্র“তিতে ঘুম থেকে তড়িঘরি করে উঠে গ্রামের সহজ-সরল নারী-পুরুষেরা একনজর চাঁদ দেখার জন্য হুরোহুরি শুরু করেন। কেউ কেউ বলেছেন, শুধু সাঈদী নয়; সাথে খালেদা জিয়াও আছে। এ নিয়ে গ্রামের সহজ-সরল মানুষেরা দু’ভাগে বিভক্ত হয়ে বাকবিতন্ডায় জড়িয়ে পরারও অসংখ্য খবর পাওয়া গেছে। জামায়াত-শিবিরের কর্মীরা কম্পিউটারের মাধ্যমে চাঁদের মধ্যে সাঈদীর ছবি বসিয়ে এডিটিং করে আবার ওই ছবি ছড়িয়ে দিয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকে।

আরও পড়ুন

Back to top button
Translate »