আর্কাইভ

বরিশালে ভূয়া মুক্তিযোদ্ধাকে রাষ্ট্রীয় মর্যাদা না দিতে বাঁধা ॥ তোলপাড়

নিজস্ব সংবাদদাতা ॥ বিগত বিএনপি-জামায়াতের জোট সরকারের আমলে মনগড়া ভাবে তালিকাভূক্ত করা এক ভূয়া মুক্তিযোদ্ধাকে রাষ্ট্রীয় মর্যাদা দিতে বাঁধা দিয়েছে বরিশালের গৌরনদী উপজেলা মুক্তিযোদ্ধা সংসদসহ এলাকাবাসী। সকল বাঁধাকে উপেক্ষা করে রাষ্ট্রীয় মর্যাদা দেয়াকে কেন্দ্র করে সর্বত্র ক্ষোভের সৃষ্টি হয়েছে। ঘটনাটি ঘটেছে গতকাল বুধবার সকালে পৌর সদরের টিকাসার মহল্লায়।

উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের ডেপুটি কমান্ডার, সহকারি কমান্ডারসহ একাধিক মুক্তিযোদ্ধারা জানান, স্বাধীনতা যুদ্ধ চলাকালীন সময় ওই মহল্লার ফরমান ভূইয়া ছিলেন একজন চিহ্নিত লুটার। তার পুত্র সামচুল হক ভূইয়া বিগত চারদলীয় জোট সরকারের আমলে তৎকালীন কমান্ডারের সাথে আতাত করে ও ক্ষমতার প্রভাব খাটিয়ে নিজেকে মুক্তিযোদ্ধার তালিকাভুক্ত করান। বর্তমান সরকারের সময়ে যাচাই বাছাইয়ের মাধ্যমে ভূয়া মুক্তিযোদ্ধাদের তালিকা করে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের কাছে জমা দেয়ার নির্দেশ দেয়া হয়। ওই নির্দেশ পেয়ে সামচুল হক ভূইয়ার নামসহ অন্যান্য ভূয়া মুক্তিযোদ্ধাদের তালিকা গঠন করে মন্ত্রণালয়ে জমা দেয়া হয়েছে। স্থানীয় সূত্রে জানা গেছে, এ্যাজমারোগে আক্রান্ত হয়ে সামচুল হক ভূইয়া (৫৮) মঙ্গলবার বিকেলে নিজবাড়িকে ইন্তেকাল করেন। গতকাল বুধবার সকালে রাষ্ট্রীয় মর্যাদায় তাকে জানাজা শেষে পারিবারিক গোরস্তানে দাফন করা হয়। ভূয়া মুক্তিযোদ্ধা সামচুল হক ভূইয়াকে রাষ্ট্রীয় মর্যাদা না দেয়ার জন্য তীব্র বিরোধীতা করে প্রশাসনকে বাঁধার সৃষ্টি করেছিলেন বর্তমান মুক্তিযোদ্ধা সংসদসহ উপজেলা মুক্তিযোদ্ধা সন্তান সংসদ কমান্ড ও মুক্তিযুদ্ধের স্ব-পক্ষের একাধিক নেতৃবৃন্দরা। সকল বাঁধাকে উপেক্ষা করে রাষ্ট্রীয় মর্যাদা দেয়ায় তীব্র ক্ষোভ প্রকাশ করেছেন ওইসব নেতৃবৃন্দরা।

উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডের ডেপুটি কমান্ডার আনোয়ার হোসেন জানান, সামচুল হক ভূইয়াসহ এ উপজেলায় আরো কয়েকজন ভূয়া মুক্তিযোদ্ধা রয়েছে। ভূয়া মুক্তিযোদ্ধাদের প্রভাবের কাছে উপেক্ষিত হয়ে বাদ পরে গেছেন প্রকৃত মুক্তিযোদ্ধারা। উপজেলা মুক্তিযোদ্ধা সন্তান সংসদ কমান্ডের আহবায়ক সৈকত গুহ পিকলু ক্ষোভ প্রকাশ করে বলেন, সম্প্রতি বিল্লগ্রামে হারুন নামের একজন প্রকৃত মুক্তিযোদ্ধা মারা গেলেও তাকে শুধু তালিকাভুক্ত না হওয়ার কারনে রাষ্ট্রীয় মর্যাদা দেয়া হয়নি। আর একজন ভূয়া মুক্তিযোদ্ধাকে রাষ্ট্রীয় মর্যাদা দেয়া হয়েছে, যাহা জাতির জন্য লজ্জাজনক বলেও তিনি মন্তব্য করেন। মুক্তিযোদ্ধারা যাচাই বাছাইয়ের মাধ্যমে লুটার ও ভূয়া মুক্তিযোদ্ধাদের নাম কর্তন করে বাদ পরা প্রকৃত মুক্তিযোদ্ধাদের তালিকাভুক্ত করার জন্য প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেছেন। এ ব্যাপারে উপজেলা নির্বাহী অফিসার দিদারে আলম মোহাম্মদ মাকসুদ চৌধুরী বলেন, যে করেই হোক না কেন, যেহেতু সামচুল হক ভূইয়ার নাম মুক্তিযোদ্ধার তালিকায় গেজেটভুক্ত রয়েছে, সেহেতু তাকে রাষ্ট্রীয় মর্যাদা দেয়া হয়েছে।

আরও পড়ুন

Back to top button
Translate »