আর্কাইভ

বরিশাল শিক্ষাবোর্ড ৩২টি কলেজের বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছে

বিশেষ প্রতিনিধি ॥  ৩২টি উচ্চমাধ্যমিক কলেজের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নিচ্ছে বরিশাল শিক্ষাবোর্ড। এরমধ্যে ১৯টি কলেজের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হচ্ছে বিগত কয়েক বছর যাবত ওই কলেজগুলো থেকে কোন পরীক্ষার্থী এইচএসসি পরীক্ষায় অংশ না নেয়ার কারনে এবং অবশিষ্ট ১৩টি কলেজের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হচ্ছে ওই কলেজগুলো থেকে চলতি বছরের এইচএসসি পরীক্ষায় ১৫ জনের কম শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহন করার জন্য।

বরিশাল শিক্ষাবোর্ড কার্যালয় সূত্রে জানা গেছে, বরিশাল বোর্ডের অধীনে মোট তিন শতাধিক কলেজ রয়েছে। চলতি বছরের এইচএসসি পরীক্ষায় ২৬৫টি কলেজ থেকে পরীক্ষার্থীরা অংশগ্রহন করেছে। ১৯টি কলেজ থেকে গত ৪/৫ বছর ধরে কোন পরীক্ষার্থীরাই এইচএসসি পরীক্ষায় অংশগ্রহন করছে না। অপরদিকে বোর্ডের নিয়ম অনুযায়ী একটি শিক্ষা প্রতিষ্ঠানে কমপক্ষে ১৫জন এইচএসসি পরীক্ষার্থী থাকার নিয়ম থাকলেও চলতি বছর বরিশাল শিক্ষাবোর্ডের ১৩ টি কলেজ থেকে ১৫ জনের কম শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহন করেছে।

বরিশাল শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক শাহ মোঃ আলমগীর জানান, অভিযুক্ত কলেজগুলোর স্বীকৃতি বাতিলের সুপারিশ জানিয়ে খুব শীঘ্রই মন্ত্রাণালয়ে চিঠি পাঠানো হবে। এ ব্যাপারে শিক্ষা মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য এ্যাডভোকেট তালুকদার মোঃ ইউনুস-এমপি বলেন, স্বীকৃতি বাতিলের আগে কি কারণে কলেজগুলো শিক্ষার্থী সংকটে ভুগছে তা খতিয়ে দেখতে তদন্ত কমিটি গঠন করা হবে।

আরও পড়ুন

Back to top button
Translate »