আর্কাইভ

দক্ষিণাঞ্চলের ১১ জেলায় পাট আবাদে ব্যাপক সাড়া

হাসান মাহমুদ ॥  সোনালী আঁশ খ্যাত পাট আবাদে এখন বরিশালসহ দক্ষিণাঞ্চলের ১১ জেলায় প্রান্তিক কৃষকদের মাঝে ব্যাপক সাড়া পড়েছে। পাশাপাশি জ্বালানি হিসেবে ব্যবহৃত পাট খড়ির চাহিদাও রয়েছে ব্যাপক।

বরিশাল আঞ্চলিক কৃষি সম্প্রসারণ অধিদফতর সূত্র জানায়, চলতি খরিপ-১ মৌসুমে দক্ষিণাঞ্চলের আঞ্চলিক কৃষি সম্প্রসারণ অধিদফতর পাট আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছিল ১ লাখ ৭৩ হাজার ৩৯১ হেক্টর। কিন্তু এখন পর্যন্ত পাট আবাদ হয়েছে ১ লাখ ৮৭ হাজার ৯৬ হেক্টর। চলতি মৌসুমে লক্ষ্যমাত্রা দেড় গুণ পর্যন্ত হতে পারে বলে জানান কৃষি সম্প্রসারণ অধিদফতরের দ্বায়িত্ব থাকা একাধিক কর্মকর্তা।

জেলার উজিরপুর উপজেলার দক্ষিণ ধামুরা এলাকার বাসিন্দা আবু বক্কর সরদার বলেন, সঠিক সময়ে বৃষ্টিপাত ও পাট আবাদে সঠিক নিয়মে যতœ নেয়ায় চলতি মৌসুমে অধিক পরিমাণে পাট আবাদ হয়েছে। গত বছর পাট আবাদ করতে গিয়ে যে ক্ষতিসাধন হয়েছে, এ বছর তা পূরণ হবে বলে আশা প্রকাশ করেন কৃষক আবু বক্কর সরদার। এ ব্যাপারে জেলা কৃষি তথ্য সার্ভিসের টেকনিক্যাল পার্টিসিপেন্ট নাহিদ-বিন-রফিক জানান, কৃষি কর্মকর্তাদের সার্বক্ষণিক উৎসাহ ও পরামর্শদানের পাশাপাশি উপযুক্ত সময়ে বৃষ্টিপাত হওয়ায় পতিত জমিতেও পাট আবাদে আগ্রহী হয়ে উঠেছে কৃষকরা।

এ বিষয়ে জেলা আঞ্চলিক কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক দেবাংশু কুমার জানান, চলতি বছর কৃষি সম্প্রসারণ অধিদফতরের কর্মকর্তা কর্মচারীদের ও পাট আবাদি কৃষকদের বিশেষভাবে ট্রেনিং এবং পাট আবাদে পরামর্শ প্রদান করা হয়েছে। আর এর ফলশ্রুতিতে পাট আবাদে লক্ষ্যমাত্র অর্জিত হয়েছে।

আরও পড়ুন

মন্তব্য করুন

Back to top button
Translate »