আর্কাইভ

সিটি নির্বাচন : বরিশালে দু’সাংসদের অস্তিত্বের লড়াই

হাসান মাহমুদ, বিশেষ প্রতিনিধি ॥  বরিশাল সিটি কর্পোরেশনের (বিসিসি) নির্বাচনের দিন যতোই ঘনিয়ে আসছে ততোই পাল্টে যাচ্ছে ভোটের হিসেব নিকেশ। এখানে জোট-মহাজোট সমর্থিত মেয়র পদপ্রার্থীর বিজয় নিশ্চিত করতে মরিয়া হয়ে উঠেছেন এখানকার দু’সংসদ সদস্য। নির্বাচনে স্ব-স্ব দলের প্রার্থীর জয়ের ব্যাপারে তারা দু’জনেই মরিয়া হয়ে উঠেছেন। এ জয়-পরাজয় তাদের দু’জনের জন্যই অস্তিত্বের লড়াই বলে মনে করছেন সাধারন ভোটাররা। বরিশালে ১৪ দল সমর্থিত সম্মিলিত নাগরিক কমিটির মেয়র পদপ্রার্থী আলহাজ্ব শওকত হোসেন হিরনের প্রধান নির্বাচনী সমন্ময়ক হচ্ছেন বরিশাল-১ আসনের সংসদ সদস্য ও জেলা আ’লীগের সাধারন সম্পাদক, সাদা মনের মানুষ বলেখ্যাত এ্যাডভোকেট তালুকদার মোঃ ইউনুস। বিএনপির সমর্থিত জাতীয়তাবাদী নাগরিক পরিষদের মেয়র পদপ্রার্থী আহসান হাবিব কামালের প্রধান নির্বাচনী সমন্ময়ক হচ্ছেন বরিশাল-৫ আসনের সংসদ সদস্য ও মহানগর বিএনপির সভাপতি এ্যাডভোকেট মজিবর রহমান সরোয়ার।

রাজনৈতিক বিশ্লেষকেরা মনে করছেন,  বরিশাল সিটিতে যে দলের প্রার্থী মেয়র হিসেবে নির্বাচিত হবেন, সে দলের জন্য জাতীয় সংসদ নির্বাচনে বরিশাল-৫ সদর আসনের বিজয় অনেকটাই সহজ হবে। সেক্ষেত্রে জোট-মহাজোটের হেভিওয়েটের দু’সাংসদ বরিশাল সদর আসনের বর্তমান সংসদ সদস্য মজিবর রহমান সরোয়ার ও মহাজোটের এ আসনের সম্ভ্রাব্য প্রার্থী এ্যাডভোকেট তালুকদার মোঃ ইউনুস এখন অস্তিত্বের লড়াইয়ে নেমেছেন। বরিশাল বিভাগ উন্নয়ন ও স্বার্থসংরক্ষন কমিটির সদস্য সচিব ডাঃ মিজানুর রহমান বলেন, জোট-মহাজোট যেটাই হোকনা কেন। সিটি নির্বাচন একটি অরাজনৈতিক নির্বাচন। তাই এখানে যোগ্যপ্রার্থীকে নির্বাচিত করাই হবে ভোটারদের কাজ। তিনি আরো বলেন, এখানকার হেভিওয়েটের দু’মেয়র পদপ্রার্থীরা দু’জনেই সিটি কর্পোরেশনের মেয়র হিসেবে দায়িত্ব পালন করেছেন। সেক্ষেত্রে যার সময়ে নগর উন্নয়ন হয়েছে কিংবা ভবিষ্যতেও উন্নয়ন হবে তাকেই ভোট দেয়া হবে প্রতিটি ভোটারের কর্তব্য।

নোটিশের জবাব
আচরণবিধি লংঘনের অভিযোগে রিটার্নিং কর্মকর্তার দেয়া কারন দর্শানো নোটিশের জবাব দিয়েছেন মেয়র পদপ্রার্থী আহসান হাবিব কামাল ও শওকত হোসেন হিরন। রিটার্নিং কর্মকর্তা মোঃ মুজিবুর রহমান জানান, বেঁধে দেয়া ২৪ ঘণ্টার মধ্যেই দু’প্রার্থী নোটিশের জবাব দিয়েছেন। তিনি আরো জানান, শওকত হোসেন হিরনকে বিলবোর্ড টানানোর পরিপ্রেক্ষিতে ও আহসান হাবিব কামালের প্রধান নির্বাচনী সমন্বয়ক মজিবর রহমান সরোয়ার-এমপি কর্তৃক হিরনকে নাস্তিক বলে মন্তব্য করায় শোকজ করা হয়েছিলো। কারন দর্শনোর নোটিশের প্রেক্ষিতে হিরন তার জবাবে বলেছেন, বিলবোর্ড দুটি সরিয়ে নেয়া হয়েছে। ভবিষ্যতে আর এ ধরনের ঘটনা ঘটবে না। আহসান হাবিব কামাল বলেছেন, তার বিরুদ্ধে যে অভিযোগ আনা হয়েছে তা মিথ্যা ও ভিত্তিহীন।

আরও পড়ুন

মন্তব্য করুন

Back to top button
Translate »