আর্কাইভ

বরিশালে পুলিশের বাঁধায় শ্রমিকদের মানববন্ধন পন্ড

হাসান মাহমুদ, বিশেষ প্রতিনিধি ॥  বরিশালের ওষুধ তৈরির কারখানা অপসোনিন ফার্মাসিটিক্যালে কর্মরত প্রায় ১৭’শ শ্রমিকদের বেতন বৃদ্ধি, কারনে-অকারনে শ্রমিক ছাটাই বন্ধ করাসহ ১২দফা দাবি আদায়ের লক্ষ্যে আয়োজিত মানববন্ধন পুলিশের বাঁধায় পন্ড হয়ে গেছে। বুধবার সকালে নগরীর বগুরা রোডে এ মানববন্ধনের আয়োজন করেন শ্রমিকেরা।

বিক্ষুব্ধ শ্রমিকেরা জানায়, পুলিশ মালিক পক্ষের কাছ থেকে মোটা অংকের টাকা উৎকোট নিয়ে আমাদের শান্তিপূর্ণ মানববন্ধন কর্মসূচীতে বাঁধা দিয়ে পন্ড করে দিয়েছে। প্রত্যক্ষদর্শীরা জানান, মানববন্ধনে পুলিশ বাঁধা দেয়ার একপর্যায়ে বিক্ষুব্দ শ্রমিকেরা সড়ক অবরোধ করে রাস্তায় টায়ার জ্বালিয়ে অগ্নিসংযোগ করে বিক্ষোভ প্রদর্শন করেন।

সূত্রমতে, কারনে-অকারনে শ্রমিকদেরকে চাকুরিচ্যুত বন্ধ করা, শ্রমিকদের বেতন বৃদ্ধিসহ ১২দফা দাবি আদায়ের লক্ষ্যে দীর্ঘদিন থেকে অপসোনিনের শ্রমিকেরা আন্দোলন করে আসছেন। ফলশ্র“তিতে গত ১১মে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ বেতন বাড়ানোর নোটিশ দেয়া সত্বেও এখনও কার্যকরী কোন পদক্ষেপ গ্রহন করেননি। এ নিয়ে মঙ্গলবার দুপুরে অফিসের মধ্যে শ্রমিকেরা বিক্ষোভ শুরু করে। এসময় বিক্ষোভ বন্ধ করতে মালিক পক্ষের লোকজনে অফিসের বিদ্যুৎ সরবরাহ বন্ধ করে দেয়। এতে ক্ষুব্ধ হয়ে শ্রমিকেরা হামলা চালিয়ে কারখানায় ব্যাপক ভাংচুর করে। খবর পেয়ে কোতয়ালী মডেল থানা পুলিশ ঘটনাস্থলে পৌঁছে পরিস্থিতি নিয়ন্ত্রনে আনতে ১০জন শ্রমিককে আটক করে। শ্রমিক আটকের ঘটনায় ক্ষিপ্ত হয়ে শ্রমিকেরা পুলিশকে লক্ষ্য করে ইট-পাটকেল নিক্ষেপ করে। উপায়অন্তুর না পেয়ে পুলিশ শতাধিক রাউন্ড রাবার বুলেট ছোঁড়ে। এ সময় ইটের আঘাতে দুই পুলিশ সদস্য এবং পুলিশের ছোড়া রাবার বুলেটে শ্রমিক জুয়েল, কামাল, রিয়াজ, কবির ও সাইফুল গুলিবিদ্ধসহ কমপক্ষে ২০ জন শ্রমিক গুরুতর আহত হয়। আহতদের শের-ই বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।

আরও পড়ুন

মন্তব্য করুন

Back to top button
Translate »