জাতীয়

তনু হত্যার বিচার দাবিতে শাহবাগে মিছিল-সমাবেশ

কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজের ছাত্রী নাট্যকর্মী সোহাগী জাহান তনুকে ধর্ষণপূর্বক হত্যার প্রতিবাদে ও হত্যাকারীদের সুষ্ঠু বিচারের দাবিতে বিক্ষোভ সমাবেশ ও মশাল মিছিল করেছে গণজাগরণ মঞ্চ। বুধবার (২৩ মার্চ) বিকেলে শাহবাগে জাতীয় জাদুঘরের সামনে এ বিক্ষোভ কর্মসূচি পালিত হয়।

বিক্ষোভ সমাবেশে মঞ্চের মুখপাত্র ইমরান এইচ সরকার বলেন, ‘আজকে সেনানিবাসের মতো এলাকায় নাট্যকর্মী তনুকে হত্যা করা হচ্ছে। এ ঘটনায় প্রমাণ হচ্ছে বাংলাদেশে নারীরা নিরাপদ নয়। এ ঘটনার পর যে ধরনের প্রতিবাদ আসা দরকার তা আমরা করছি না। প্রতিবাদ না করা মানে আমরা এ হত্যাকাণ্ড মেনে নিয়েছি।’ তিনি দ্রুত এই হত্যাকাণ্ডের সুষ্ঠু বিচারের জন্য সরকারের কাছে দাবি জানান।

সারাদেশে আন্দোলন গড়ে তোলার আহ্বান জানিয়ে মঞ্চের মুখপাত্র বলেন, ‘কুমিল্লায় মহাসড়ক অবরোধ করে নয়, সারাদেশে অবরোধ করে এর বিরুদ্ধে প্রতিবাদ জানাতে হবে। আর এতে ধর্ষণের মতো বর্বরতা থেকে নিস্তার পাওয়া যাবে। অন্যথায় অপরাধীরা দেশে বুক ফুলিয়ে বেড়াবে।’

বর্ষবরণে যৌন নিপীড়ন এর বিচার না হওয়ার কথা উল্লেখ করে ইমরান এইচ বলেন, ‘বর্ষবরণে যৌন নিপীড়ন এর একবছর হয়ে গেলেও এখনো তদন্ত শেষ করতে পারেনি। তদন্ত রিপোর্ট জমা দিতে ফের সময় নেয়া হয়েছে।’ তিনি দ্রুত এ ঘটনার বিচার দাবি করেন।

রিজার্ভ চুরি ধামাচাপা দেয়ার চেষ্টা করা হচ্ছে উল্লেখ করে তিনি বলেন, ‘এক একটি ঘটনা দিয়ে আর একটি ঘটনা ধামাচাপা দেয়ার চেষ্টা চলছে।’ ব্যাংক এর রিজার্ভ চুরির ঘটনায় তিনি অর্থমন্ত্রীর পদত্যাগ দাবি করেন।

শিশু সংগঠক তাহমিনা সুলতানা সাথী বলেন, ‘আমরা নিরাপদ দেশ, নিরাপদ আবাস চাই। শিক্ষা ব্যবস্থায় নৈতিক শিক্ষার ঘাটতির কারণে সমাজ ধংসের যাচ্ছে।’ বর্তমান সময়ে ধর্ষণের ঘটনা বৃদ্ধির জন্য শিক্ষাব্যবস্থাকে দায়ী করেন তিনি।

সমাবেশ থেকে আগামী শুক্রবার (২৫ মার্চ) বিকেল ৪টায় শাহবাগে তনু হত্যার বিচার দাবিতে গণসমাবেশ কর্মসূচির ঘোষণা দেয়া হয়।

প্রসঙ্গত, রোববার রাতে (২০ মার্চ) ময়নামতি সেনানিবাসের অলিপুর এলাকায় একটি কালভার্টের কাছ থেকে পুলিশ সোহাগী জাহান তনুর লাশ উদ্ধার করে। সে কুমিল্লা ভিক্টোরিয়া কলেজ থিয়েটারের সদস্য ছিল।


ফেসবুকে মন্তব্য করুন :

টি মন্তব্য
মন্তব্যে প্রকাশিত যেকোন কথা মন্তব্যকারীর একান্তই নিজস্ব। Gournadi.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের কোন মিল নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে Gournadi.com কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নিবে না

আরো পোষ্ট...

Leave a Reply