টেক

বাংলাদেশে উন্মুক্ত হলো মজিলা স্মার্টফোন

বহু প্রতিক্ষার অবসান ঘটিয়ে আজ মঙ্গলবার দুপুরে বাংলাদেশে উন্মুক্ত হলো মজিলা ফায়ারফক্সের আলোচিত স্বল্পমূল্যের স্মার্টফোন। দেশের শীর্ষ মোবাইল ফোন অপারেটর গ্রামীণফোন (সিম্ফনীর সহযোগিতায়) আনুষ্ঠানিকভাবে হ্যান্ডসেটটি হোটেল ওয়েস্টিনে উন্মুক্ত হয়েছে। তবে ট্যাক্সের কারণে ২৫ ডলার মূল্যের হ্যান্ডসেটটি বাংলাদেশে ৬০ ডলারে বিক্রি হতে পারে।

হ্যান্ডসেটটির উদ্বোধন উপলেক্ষে ইতিমধ্যে গ্রামীণফোনের মূল কোম্পানি টেলিনরের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা ঢাকায় অবস্থান করছেন। অনুষ্ঠানে মজিলা ফাউন্ডেশনের ঊর্ধ্বতন কর্মকর্তাও উপস্থিত ছিলেন। জনপ্রিয় ওয়েব ব্রাউজার মজিলা ফায়ারফক্সের মালিকানা প্রতিষ্ঠান মজিলা ফাউন্ডেশন ভারতের বাজারে সম্প্রতি এ ফোন উন্মোচন করেছে। সেখানে দাম ধরা হয়েছে ৩৩ ডলার। এর আগে মার্চে ঢাকায় এক অনুষ্ঠান শেষে টেলিনর ডিজিটালের চিফ স্টাটেজিক অফিসার অ্যান্ডার্স হ্যালিন বাংলাদেশের বাজারে মজিলার ২৫ ডলারে হ্যান্ডসেট বাজারজাত করার পরিকল্পনা কথা জানান।

এদিকে মজিলা ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক মার্ক সারমেন গত সপ্তাহে ঢাকায় কমনওয়েলথ টেলিকমিউনিকেশন্স কাউন্সিল ফোরামে এসে বলেন, অনেকদিন ধরে এ দেশে ফায়ারফক্স অপারেটিং সিস্টেমের স্মার্টফোন আনার কাজ করছেন তারা। স্থানীয় কমিউনিটির কার্যক্রমের অগ্রগতি এ ক্ষেত্রে বেশ কাজে দিচ্ছে। খুব তাড়াতাড়ি মজিলা ফোন বাংলাদেশ উন্মুক্ত করা হবে। তা ছাড়া বাংলাদেশি গ্রাহকদের জন্য গুগলের অ্যান্ড্রয়েড এবং অ্যাপলের আইওএস এর মতো মজিলার ফায়ারফক্স অপারেটিং সিস্টেম আনারও কার্যক্রম চলছে বলেও জানান তিনি। বাংলায় মজিলার এ অপারেটিং সিস্টেম একটি চমক হবে বলেও তিনি উল্লেখ করেন।

এ স্মার্টফোনে থাকছে ৩.৫ ইঞ্চি ডিসপ্লে, যার রেজ্যুলেশন ৩২০*৪৮০পিক্সেল। এ ছাড়া ওয়াই-ফাই, ব্লুট্রুথ, এফএমরেডিও এবং অন্যান্য সুবিধা থাকবে। ছবি তোলার জন্য আছে ২ মেগাপিক্সেলের ক্যামেরা। ডিফল্ট ব্রাউজার হিসেবে ব্যবহৃত হবে মজিলা ফায়ারফক্স। ব্রাউজারটি এইচটিএমএল৫ সমর্থন করবে। মজিলার এই স্মার্টফোনটি চলবে ফায়ারফক্স অপারেটিং সিস্টেমে। স্মার্টফোনটি তৈরির মূল দায়িত্বে আছে ইনটেক্স এবং স্পাইস নামে ভারতের দুইটি প্রতিষ্ঠান। আর এই স্মার্টফোনটির চিপ নির্মাণ করেছে চীনের চিপ নির্মাতা প্রতিষ্ঠান স্পিডট্রাম।

প্রসঙ্গত, বাংলাদেশে মজিলার স্বল্পমূল্যের স্মার্টফোন নিয়ে আসার জন্য চেষ্টা চালিয়ে আসছিল দেশের একমাত্র রাষ্ট্রীয় মোবাইল ফোন অপারেটর টেলিটক এবং সবচেয়ে বড় অপারেটর গ্রামীণফোন। কিন্তু টেলিটকের পরিচালনা পর্ষদের ব্যবস্থাপনা পরিচালক পরিবর্তন এবং নিজেদের গুছিয়া না ওঠার কারণে তারা শেষ পর্যন্ত আর স্মার্টফোনটি তাদের ব্যানারে নিয়ে আসতে পারেনি।

অনেকদিন ধরেই শোনা যাচ্ছিল বাংলাদেশে আসছে মোজিলার অপারেটিং সিস্টেম ফায়ারফক্স চালিত স্মার্টফোন। দীর্ঘ প্রতিক্ষা শেষে আজ আনুষ্ঠানিকভাবে ঘোষণা দেওয়া হল স্মার্টফোনটির। বাংলাদেশে স্মার্টফোনটি প্রস্তুত করবে সিম্ফনি। আর বাংলাদেশের জন্য ফায়ারফক্স ওএস চালিত প্রথম স্মার্টফোন Symphony GoFox F15।

GoFox F15

এই ফোনটির একটি বিশেষত্ব হচ্ছে, বাংলা লেখার জন্য এতে আলাদাভাবে কোন অ্যাপ ইন্সটল করার প্রয়োজন নেই। ফোনেই রয়েছে বিল্ট ইন বাংলা কীবোর্ড লেআউট।

GoFox F15
ছবিঃ মোজিলা বাংলাদেশ

তবে সবকিছু ছাপিয়ে আগ্রহী ক্রেতাদের এখন একটাই প্রশ্ন। কি থাকছে স্মার্টফোনটিতে ? আর তাই ক্রেতাদের আগ্রহের কথা বিবেচনা করে ফোনটির বিস্তারিত স্পেসিফিকেশন তুলে ধরা হলঃ

অপারেটিং সিস্টেমঃ বলাই বাহুল্য, এতে অপারেটিং সিস্টেম হিসেবে রয়েছে ফায়ারফক্স।
প্রসেসরঃ প্রসেসর হিসেবে এতে রয়েছে ১ গিগাহার্জ সিঙ্গেল কোর প্রসেসর।
ডিসপ্লেঃ ৩.৫ ইঞ্চি টিএফটি ডিসপ্লে যার রেজ্যুলেশন ৩২০x৪৮০ পিক্সেল।
রমঃ ৫১২ মেগাবাইট
র‍্যামঃ ৫১২ মেগাবাইট
ক্যামেরাঃ ৩.২ মেগাপিক্সেল রিয়ার ক্যামেরা, ০.৩ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা
জিপিইউঃ মালি ৪০০
সেন্সরঃ জি সেন্সর, মোশন সেন্সর
ব্যাটারিঃ ১৪৫০ মিলিঅ্যাম্পিয়ার লিথিয়াম আয়ন ব্যাটারি
কানেক্টিভিটিঃ ফোনটিতে একটি সিম ব্যবহার করা যাবে। রয়েছে থ্রিজি সুবিধা, ওয়াইফাই, ব্লুটুথ প্রভৃতি।
মূল্যঃ ৪,৬৫০ টাকা

আগামীকাল থেকেই প্রি-অর্ডার নেওয়া শুরু করবে গ্রামীণফোন। চলতি মাসের ২৮ তারিখ থেকে স্মার্টফোনটি হাতে পাবেন ক্রেতারা।

সৌজন্যে: প্রিয়.কম


ফেসবুকে মন্তব্য করুন :

টি মন্তব্য
মন্তব্যে প্রকাশিত যেকোন কথা মন্তব্যকারীর একান্তই নিজস্ব। Gournadi.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের কোন মিল নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে Gournadi.com কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নিবে না

Tags

আরো পোষ্ট...