লাইফ ও সাইন্স

যেভাবে অতিক্রম করবেন জীবনের কঠিন সময়গুলো

সৃষ্টিকর্তার দেয়া সবচে বেশি দামী হল মানুষের জীবন। আমাদের জীবনে নানা ধরণের দুর্ঘটনা ঘটে। কেউ চাকরি হারায়, কেউ হারায় ভালবাসার মানুষ, কেউ হারায় মাথা গোঁজার একমাত্র ঠাইটিও। এই সময়গুলোতে মানুষের চিন্তা ভাবনার ধরন আর স্বাভাবিক থাকে না। অনেকেই এসব পরিস্থিতি থেকে বাঁচতে বেছে নেন আত্মহত্যার মত চরম পন্থাও। কিন্তু এভাবে কখনোই সমস্যার সমাধান হয় না। আমরা লেখাটিতে এমন কিছু বিষয় তুলে ধরেছি যা অনুসরণ করলে আপনার জীবনের কঠিন মুহূর্তগুলো পার করা (overcoming difficult times) আর একটু সহজ হয়ে উঠবে।

১. শিক্ষা নিন কঠিন সময়গুলো থেকে (focus on the life lesson):

জীবনের কঠিন মুহূর্তগুলো(difficult moments in life) থেকে শিক্ষা নিন। চাকরি হারানো, আর্থিক সমস্যা, শারীরিক অসুস্থতার সময়গুলোতেই বোঝা যায় আসলেই কে আপনার আপনজন আর কে আপনার সাথে এতদিন অভিনয় করছিলো। এ শিক্ষা আপনাকে আজীবন সঠিক পথে চলতে সাহায্য করবে। তাই জীবনের কঠিন সময়গুলোকে অভিশাপ নয় বরং আশীর্বাদ হিসেবে দেখুন।

২. আবেগ ধরে রাখবেন না (let emotions reign):

বিশেষ করে পুরুষদের মধ্যে নিজের আবেগ লুকানোর প্রবণতাটা বেশি দেখা যায়। যত কষ্টই আসুক তা তারা নিজের মধ্যেই চেপে রাখেন। এর ফল হয় মারাত্মক। মানসিক অসুস্থতা থেকে শুরু করে আত্মহত্যা পর্যন্ত গড়ায় এর পরিণতি। তাই কঠিন সময়গুলোতে (difficult times)নিজের আবেগ চেপে রাখবেন না। পরিবার বা কাছের বন্ধুদের সাহায্য নিন। সময় বয়ে যাওয়ার সাথে সাথে অনেকটাই স্বাভাবিক হয়ে উঠবেন আপনি।

৩. ইতিবাচক চিন্তা করুন (think positively):

ইতিবাচক চিন্তা জীবনের দুঃসময় পার করার(dealing with difficult times) অন্যতম হাতিয়ার। কখনোই আশা হারাবেন না। চাকরি চলে গেলে নিজেকে বোঝান নিশ্চয় এর চেয়ে ভাল চাকরি আপনার জন্য অপেক্ষা করছে, প্রিয়জন ছেড়ে চলে গেলে নিজেকে জানান, আপনার জন্য আসলেই উপযুক্ত এমন কারো দিকে এক পা এগিয়ে গেছেন।

৪. খারাপ সময়কে মেনে নিন, এগিয়ে চলুন সামনে (accept it and go forward):

মানুষের জীবনে ভাল এবং খারাপ দু’রকম সময়ই আসে। তাই ভালর পাশাপাশি খারাপকেও মেনে নিতে শিখুন। ভেঙ্গে না পড়ে সামনে এগিয়ে যান। যত তাড়াতাড়ি আপনি নিজের খারাপ সময়টিকে(difficult times in life) মেনে নিতে পারবেন, তা থেকে মুক্তি পাওয়া ততই সহজ হবে।

৫. ভুলগুলো নিয়ে না ভেবে সঠিক পরিকল্পনা করুন (make the right plan):

আপনি কি হারিয়েছেন, কেন হারিয়েছেন, সেসব থাকলে কত ভালো হত এসব চিন্তা না করে ভবিষ্যতে আপনার কি কি অর্জন করার সম্ভাবনা আছে তা ভাবুন এবং সে অনুযায়ী নিজে তৈরি করুন। যা হারিয়েছেন তার জন্য অভিযোগ না করে পুনরায় ফিরে পাওয়ার চেষ্টা করুন।


ফেসবুকে মন্তব্য করুন :

টি মন্তব্য
মন্তব্যে প্রকাশিত যেকোন কথা মন্তব্যকারীর একান্তই নিজস্ব। Gournadi.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের কোন মিল নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে Gournadi.com কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নিবে না

Tags

আরো পোষ্ট...