লাইফ ও সাইন্স

হাতের ত্বক নরম রাখতে

হাতের উপর দিয়ে প্রতিদিন আমাদের কম ঝড়ঝাপটা যায়না। যে কোন কাজই করতে যাই না কেন, হাতের ব্যবহার সবকিছুতেই করতে হয়। প্রতিনিয়ত হাত দিয়ে কাজ করতে গিয়ে দেখা যায় সুন্দর হাত দুটো কালো হয়ে যায়, শক্ত হয়ে যায় এবং হাতের ত্বক অনেক রুক্ষ ও মলিন হয়ে পড়ে। তাই হাতের যত্ন নিতে চলুন জেনে নিই কিছু টিপস।

১। জামাকাপড় ও বাসন-কোসন ধোয়ার সময় হাতের গ্লাভস পরুন। ওষুধের দোকান থেকে সার্জারি করার গ্লাভস কিনে নিতে পারেন।

২। ধোয়ার কাজ শেষ হয়ে গেলে গ্লাভস খুলে হাতে ক্রিম ম্যাসেজ করে নিন। নখের চারপাশের অংশেও ক্রিম ম্যাসেজ করুন।

৩। ২ টেবিল চামচ সানফ্লাওয়ার অয়েল ও ২ টেবিল চামচ লেবুর রস, ৩ টেবিল চামচ চিনি নিয়ে একসাথে মিশিয়ে পেস্ট তৈরি করুন, তারপর হাতের তালুর মধ্যে পেস্টটি নিয়ে ভালো করে হাতের উপরে ও নিচের অংশে ঘষুন। ১৫ মিনিট পরে ধুয়ে ফেলুন। সপ্তাহে ৩ দিন এইভাবে পেস্টটি হাতে ব্যবহার করুন। অতিরিক্ত শুষ্ক ত্বক ও কালো ত্বকের জন্য এই পেস্টটি খুব উপকারি।

৪। হাতের শুষ্কভাব কমানোর জন্য পরিমাণ মত গোলাপ জল নিয়ে তার সাথে গ্লিসারিন মিশিয়ে লোশন তৈরি করুন। হাতে এই মিশ্রণ লাগিয়ে রাখুন ৩০ মিনিট পর ধুয়ে ফেলুন।


ফেসবুকে মন্তব্য করুন :

টি মন্তব্য
মন্তব্যে প্রকাশিত যেকোন কথা মন্তব্যকারীর একান্তই নিজস্ব। Gournadi.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের কোন মিল নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে Gournadi.com কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নিবে না

আরো পোষ্ট...

Leave a Reply