সারা বাংলা

রোববারের এইচএসসি পরীক্ষা পেছাল একদিন

জামায়াতের ডাকা হরতালের কারণে নিরাপত্তার কথা বিবেচনা করে চলমান এইচএসসি ও সমমানের রোববার অনুষ্ঠিতব্য পরীক্ষাগুলো একদিন পিছিয়ে সোমবার অনুষ্ঠিত হবে।

বৃহস্পতিবার সংবাদমাধ্যমকে এ তথ্য জানিয়েছেন আন্তঃবোর্ড সমন্বয় সাব-কমিটির সভাপতি অধ্যাপক মো. মাহবুবুর রহমান।

তিনি বলেন, এখন নতুন তারিখে অনুষ্ঠিত হবে ওইদিনের পরীক্ষাগুলো। এর মধ্যে আট বোর্ডের অধীন ওই দিনের এইচএসসি পরীক্ষা হবে পরদিন ৯ মে। সময় আগের মতোই একই সময়ে অনুষ্ঠিত হবে।  কারিগরি বোর্ডের পরীক্ষা হবে ৯ তারিখ সকালে। আর মাদ্রাসা বোর্ডের ৮ মের পরীক্ষা হবে ২২ মে।

ওই দিন এইচএসসিতে বাংলা ভাষা ও সাহিত্য দ্বিতীয় পত্র, ইংরেজি ভাষা ও সাহিত্য দ্বিতীয় পত্র, পদার্থ বিজ্ঞান (তত্ত্বীয়) দ্বিতীয় পত্র, ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা দ্বিতীয় পত্র, ব্যবসায় নীতি ও প্রয়োগ দ্বিতীয় পত্র এবং ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা দ্বিতীয় পত্রের পরীক্ষা ছিল।

৮ মে আলীমে রসায়ন প্রথম পত্র (তত্ত্বীয়), অর্থনীতি প্রথম পত্র (অতিরিক্ত বিষয়), পৌরনীতি প্রথম পত্র (অতিরিক্ত বিষয়) এবং পৌরনীতি ও সুশাসন প্রথম পত্রের (অতিরিক্ত বিষয়) পরীক্ষা ছিল।

এছাড়া কারিগরি বোর্ডের অধীনে এইচএসসি ব্যবসায় ব্যবস্থাপনায় ব্যবসায় গণিত ও পরিসংখ্যান (নতুন সিলেবাস) এবং ব্যবসায় গণিত ও পরিসংখ্যান (পুরাতন সিলেবাস) পরীক্ষা ছিল।

এবার এইচএসসি ও সমমানের পরীক্ষায় সারাদেশের ১২ লাখ শিক্ষার্থী অংশ নিচ্ছে।

প্রসঙ্গত, একাত্তরের মানবতাবিরোধী অপরাধে মৃত্যুদণ্ডপ্রাপ্ত জামায়াতে ইসলামীর আমির মতিউর রহমান নিজামীর রিভিউ (পুনর্বিবেচনা) আবেদন খারিজ করে দিয়ে ফাঁসির রায় বহাল রাখার প্রতিবাদে রোববার সকাল ৬টা থেকে সোমবার সকাল ৬টা পর্যন্ত ২৪ ঘণ্টার হরতাল ডেকেছে জামায়াতে ইসলামী।

বৃহস্পতিবার বেলা সাড়ে ১১টার দিকে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার (এসকে) সিনহার নেতৃত্বাধীন চার সদস্যের আপিল বেঞ্চ ফাঁসির রায় বহাল রাখার পর এক বিবৃতিতে এই হরতালসহ অন্যান্য রাজনৈতিক কর্মসূচির ঘোষণা দেয় জামায়াতে ইসলামী।


ফেসবুকে মন্তব্য করুন :

টি মন্তব্য
মন্তব্যে প্রকাশিত যেকোন কথা মন্তব্যকারীর একান্তই নিজস্ব। Gournadi.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের কোন মিল নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে Gournadi.com কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নিবে না

Tags

আরো পোষ্ট...

Leave a Reply